• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    পান্ডিয়ার 'ভূমিকা' নিয়ে প্রশ্ন হোল্ডিংয়ের

    পান্ডিয়ার 'ভূমিকা' নিয়ে প্রশ্ন হোল্ডিংয়ের    

    লর্ডসে মেঘাচ্ছন্ন কন্ডিশনে ভারতের দুই স্পিনার নিয়ে খেলার “মাশুল”টা সবচেয়ে বেশি গুণতে হয়েছে হারদিক পান্ডিয়াকে। এক ইনিংসে বোলিং করেছেন ১৭.১ ওভার, যা তার ৯ টেস্টের ক্যারিয়ারে সবচেয়ে বেশি। মূলত তাকে পালন করতে হয়েছে তৃতীয় পেসারের দায়িত্ব। এর আগে এজবাস্টনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে ভারতকে ক্ষণিকের আশা জুগিয়েছিলেন পান্ডিয়াই। তবে ভারতের টেস্ট দলে অলরাউন্ডারের দায়িত্বটা নেওয়ার মতো পর্যায়ে পান্ডিয়া এখনও যাননি বলে মত সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান পেসার মাইকেল হোল্ডিংয়ের। ব্যাটিংয়ে পান্ডিয়া কার্যকর নন সেভাবে, আর বোলিংয়ে সেই দক্ষতাটা নেই। 

    ইএসপিএনক্রিকইনফোকে তিনি বলেছেন, “ভারত হারদিক পান্ডিয়াকে অলরাউন্ডার হিসেবে খেলাচ্ছে, যে বোলিংয়ে সহায়তা করবে। তবে তার বোলিং যতটা কার্যকর হওয়া দরকার, ততটা নয়। যদি সে ভাল ব্যাটসম্যান হতো, ৬০-৭০ রান করতো, সেঞ্চুরিও দরকার নেই, সে যে পজিশনে ব্যাটিং করে। আর বোলিংয়ে এসে যদি দুই-তিনটি উইকেট মিলতো, তাহলেই ব্যাপারটা ঠিক ছিল। তবে সে সেই পরিমাণ রান পাচ্ছে না, যেটা তাকে পরবর্তীতে একটা বা দুইটা উইকেট নিতে সাহায্য করবে। এভাবে হয় না।” 

    ৯ টেস্টে ১ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে পান্ডিয়ার রান ৪৫৮, গড় ৩২.৭১। বোলিংয়ে ১০ উইকেট নিতে গড়ে তাকে খরচ করতে হয়েছে ৩৯.৩০ রান। পান্ডিয়ার বোলিংটা ঠিক মুগ্ধ করতে পারছে না হোল্ডিংকে, “প্রথম কথা হলো, সে বোলিংয়ে তেমন করতে পারে বলে মনে হয় না। সে ধারাবাহিক না, ব্যাটসম্যানকে নিয়মিত চাপে ফেলার মতো নিয়ন্ত্রণও নেই। কিছু ভাল ডেলিভারি করে, তবে ব্যাটসম্যানকে চাপে ফেলতে হলে ধারাবাহিকতা থাকতে হবে।”

    “যদি প্রথম সারির বোলার হতে চান বিশ্বের যে কোনও জায়গায়, যদি এমন একজন হতে চান যার ওপর অধিনায়ক নির্ভর করতে পারবে, উইকেট প্রত্যাশা করবে, তাহলে পান্ডিয়া আমার মতে সেরকম কেউ না।” 

    এর আগে দলে নিজের ভূমিকা নিয়ে পান্ডিয়া বলেছিলেন, “ব্যাটিংয়ের সময় আমি ব্যাটসম্যানদের মতো করে ভাবি, বোলিংয়ের সময় বোলারদের মতো করে। আমার নির্দিষ্ট কোনও ভূমিকা নেই।” 

    হোল্ডিং বলছেন, ভারত আসলে পান্ডিয়াকে দিয়ে দুইটি ক্রিকেটারের ভূমিকা পালন করাতে চাচ্ছে। অন্য কোনও অপশন থাকলে পান্ডিয়ার জায়গায় তাকেই খেলাতে বলছেন হোল্ডিং, সেটা দলের চাহিদা অনুযায়ী ব্যাটসম্যান বা বোলার যে কেউ হতে পারে। 

    “আমি তার মতো তরুণ কাউকে বলবো না যে তার দ্বারা হবে না। কিন্তু সে এখনও সে পর্যায়ে যেতে পারেনি। দক্ষিণ আফ্রিকায় কাজ করার সময় আমি শুনেছিলাম তাকে নিয়ে বলা হচ্ছিল, ‘সে পরবর্তী কপিল দেব’। আমি বলবো না, সে পরবর্তী কপিল দেব হতে পারবে না। তবে সে এখনও পরবর্তী কপিল দেব হওয়ার ধারেকাছেও যেতে পারেনি।”