• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    রাহানে-কোহলিতে অবশেষে ভারতের দিন

    রাহানে-কোহলিতে অবশেষে ভারতের দিন    

     

    স্কোর 

    প্রথম দিনশেষে

    ভারত ১ম ইনিংস ৮৭ ওভারে ৩০৭/৬ (কোহলি ৯৭, রাহানে ৮১, ওকস ৩/৭৫)

     

    দিনের খেলা শেষ হতে বাকি নেই কয়েক মিনিটও। জিমি অ্যান্ডারসনের করা অফ স্ট্যাম্পের একটু বাইরের বল মারতে গিয়ে স্লিপে থাকা জস বাটলারের হাতে ক্যাচ দিলেন হার্দিক পান্ডিয়া। ভারতের বিপক্ষে নিজের ১০০তম উইকেট পেলেন অ্যান্ডারসন। ভারত হারাল তাদের ষষ্ঠ উইকেট, স্কোরবোর্ডে তখন ৩০৭। আম্পায়ার দিনের খেলা শেষ করার ঘোষণা দিলেন। দিনের শেষ বলে উইকেট হারালেও ড্রেসিংরুমে বসা বিরাট কোহলির মুখে হাসির আভাটা স্পষ্ট। কেনই বা সেটা হবে না, টেস্ট সিরিজে এই প্রথমবার যে একটা দিন ‘জয়’ করল ভারত। কোহলি-রাহানের দুর্দান্ত ব্যাটিংয়ে ট্রেন্টব্রিজে দিনটা ছিল ভারতেরই।

    প্রথম দুই টেস্টে বিশাল ব্যবধানে হার। ২-০ তে পিছিয়ে গিয়ে সিরিজ হারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ভারত। কোহলি ও তার দল পাহাড়সমান চাপ নিয়েই ট্রেন্টবিজে খেলতে নেমেছিলেন। চাপটা আরও বাড়ল যখন জো রুট টসে জিতলেন। তবে ব্যাটিংয়ে নেমে সেই চাপ অনেকটাই দূর করলেন আগের ৪ ইনিংসের ব্যর্থ শিখর ধাওয়ান- লোকেশ রাহুল জুটি, ওপেনিং জুটিতে উঠল ৬০ রান।

    এরপর যেন ফিরে এলো আগের দুই টেস্টের ভূত। ২২ রান ও ৬ ওভারের ব্যবধানেই ভারত হারাল ৩ উইকেট। সবগুলো উইকেটই গেছে ক্রিস ওকসের ঝুলিতে। ব্যাটিং বিপর্যয়ের শঙ্কা যখন আবারও ঘুরপাক খাচ্ছে, তখনই হাল ধরলেন কোহলি-রাহানে। সিরিজজুড়ে কোহলির ব্যাট হাসলেন হাসছিল না রাহানের ব্যাট, দল থেকে ব্যাট পড়ার গুঞ্জনও উঠেছিল। কিন্তু সব সমালোচনার জবাব কাল ব্যাট হাতেই দিলেন। আগের দুই ম্যাচের মতো এবারো ভারতের হয়ে জ্বলে উঠলেন কোহলি। ইংলিশ পেসারদের হতাশায় ডুবিয়ে দুজনই করেন ফিফটি। রানের চাকাটাও ছিল সচল।

    ১৫৯ রানের জুটি ভাঙে রাহানে ফিরলে। ১২ চারে ১৩১ বলে ৮১ রান করা রাহানেকে ফেরান স্টুয়ার্ট ব্রড। সেঞ্চুরির খুব কাছে গিয়েছিলেন কোহলিও। সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি থেকে যখন মাত্র ৩ রান দূরে, তখনই আদিল রশিদের বলে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। অফ স্ট্যাম্পের বাইরের বল মারতে গিয়ে বেন স্টোকসের হাতে তালুবন্দি হলে সেঞ্চুরি না পাওয়ার আফসোস নিয়েই ফিরতে হয় ড্রেসিংরুমে।

    দিনের বাকি সময়টা রিশব পন্ট ও পান্ডিয়া ভালোভাবেই পার করেছিলেন। দুজনের দৃঢ়তায় ইংল্যান্ডের মাটিতে তৃতীয়বারের মতো প্রথম দিনশেষে ৩০০ রান তোলে ভারত। ভারতের বাইরে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনশেষে এটাই ভারতের তৃতীয় সর্বোচ্চ রান। শেষ বলে পান্ডিয়া ফিরলেও আছেন পন্ট। দ্বিতীয় দিনে ভারতের লেজকে নিয়ে পুঁজিটা আরও বাড়াবেন, এমন আশা করতেই পারেন কোহলি।