• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    ট্রেন্টব্রিজে ভারতের স্বপ্নের দিন

    ট্রেন্টব্রিজে ভারতের স্বপ্নের দিন    

     

    স্কোর

    দ্বিতীয় দিনশেষে

    ভারত ৩২৯ ও ১২৪/২ (ধাওয়ান ৪৪, পূজারা ৩৩*)

    ইংল্যান্ড ১৬১ ( বাটলার ৩৯, পান্ডিয়া ৫/২৮)

     

    মাত্র ২৯ বল। হার্দিক পান্ডিয়ার এই ২৯ বলের ঝড়েই এলোমেলো ইংলিশ ব্যাটিং লাইনআপ। ৬ ওভারের অবিশ্বাস্য এক স্পেলে ৫ উইকেট নিলেন পান্ডিয়া, ইংল্যান্ডকে মাত্র ১৬১ রানেই গুটিয়ে দিল ভারত। প্রথম ইনিংসে ভারত পেল ১৬৮ রানের বিশাল লিড। ট্রেন্টব্রিজে পান্ডিয়ার ভেলায় ভর করে দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে এগিয়ে থেকে চালকের আসনে আছে বিরাট কোহলির দল।

    প্রথম দিনটা ছিল ভারতের। দ্বিতীয় দিনের শুরুর ভাগে ৩২৯ রানে থামে কোহলির প্রথম ইনিংস। ব্যাটিংয়ে নেমে ইংলিশদের ওপেনিং জুটি ভালোই ভোগাচ্ছিল ভারতকে। অ্যালিস্টার কুক-কেটন জেনিংসের ৫৪ রানের জুটি ভাঙ্গেন ইশান্ত শর্মা, ২৯ রানে ফেরেন কুক। ঠিক পরের বলেই জেনিংসকেও ফেরান জসপ্রিত বুমরাহ। জো রুট ও পোপ এরপর জুটি গড়ার চেষ্টা করেছিলেন, সফল হননি। পোপ ফেরেন ইশান্তের বলে, করেন মাত্র ১০।

    ইংল্যান্ডের রান তখন ৮৪, ক্রিজে রুট-বেইরস্টো। ২৪ তম ওভারের প্রথম বলে পান্ডিয়াকে মারতে গিয়ে রাহুলের হাতে ক্যাচ তুলে দেন রুট। বিপর্যয়ের সেই শুরু, একে একে বেইরস্টো, ক্রিস ওকস, আদিল রশিদ ও স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়েছেন পান্ডিয়া। মাত্র ৬ ওভার বল করেই তুলে নেন টেস্টে নিজের প্রথম ৫ উইকেট।

    ১২৮ রানেই ৯ উইকেট হারানো ইংল্যান্ডের সামনে তখন ফলো-অনের শঙ্কা। সেই বিপদ থেকে তাদের উদ্ধার করেন জস বাটলার। পান্ডিয়া-বুমরাহদের হতাশায় ফেলে খেলেন ৩২ বলে ৩৯ রানের দুর্দান্ত এক ক্যামিও। শেষ পর্যন্ত ইংল্যান্ডের ইনিংস থামে ১৬১ রানে।

    ১৬৮ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে শিখর ধাওয়ান-লোকেস রাহুল জুটি ১১ ওভারের মাঝেই তোলে ৬০ রান। স্টোকসের বলে ৩৬ রানে রাহুল ফিরলে ভাঙে ওপেনিং জুটি। ফিফটি থেকে ৬ রান দূরে থাকতে ফেরেন ধাওয়ানও। ততক্ষণে লিড পেরিয়েছে ২৫০ রান। দিনশেষে ৩৩ রানে অপরাজিত আছেন পূজারা, ৮ রান করে তার সাথে আছেন কোহলি।

    দ্বিতীয় দিন শেষে ভারত এগিয়ে ২৯২ রানে। ম্যাচে ঘুরে দাঁড়াতে তাই ইংলিশ বোলারদের দারুণ কিছুই করে দেখাতে হবে তৃতীয় দিনে।