• লা লিগা
  • " />

     

    লা লীগা প্রিভিউঃ রিয়াল মাদ্রিদ

    লা লীগা প্রিভিউঃ রিয়াল মাদ্রিদ    

    লা লিগার ভক্তদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে আজ। আজকেই যে পর্দা উঠছে ২০১৫/১৬ মৌসুমের স্প্যানিশ লীগের। তবে বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদ সমর্থকদের অপেক্ষা করতে হবে রবিবার পর্যন্ত। দল মাঠে নামার আগে দলের শক্তিমত্তা এবং দুর্বলতা খুঁটিয়ে দেখা যেতে পারে। আজ থাকছে গত মৌসুমের রানার্স আপ রিয়াল মাদ্রিদের কথা।

     

    রিয়াল মাদ্রিদ। বিংশ শতাব্দীর সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। রেকর্ড ৩২ বার লা লিগাজয়ী, সর্বোচ্চ ১০ বার চ্যাম্পিয়নস লীগ জয়ী দল। পঞ্চাশের দশকে টানা ৫ বার চ্যাম্পিয়নস লীগ জিতেছিলো তাঁরা। তবে গত মৌসুমটা একেবারেই নিষ্ফলা গেছে ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল এই দলটির। ব্যর্থতার জের ধরে বরখাস্ত হয়েছেন কোচ কার্লো অ্যানচেলত্তি। তাঁর জায়গায় এসেছেন রাফায়েল বেনিতেজ। নতুন কোচের হাত ধরে নতুন শুরুর প্রত্যাশায় মাদ্রিদিস্তারা।

     

     

    ডি গিয়া নাটকের অবসান কবে হবে?

     

    ইকার ক্যাসিয়াস তাঁর অধিনায়কের আর্মব্যান্ড সার্জিও রামোসকে দিয়ে নিজে নাম লিখিয়েছেন পোর্তোতে। ক্যাসিয়াসের জায়গায় ম্যানইউ থেকে ডি গিয়াকে উড়িয়ে নিয়ে আসা হবে শোনা যাচ্ছিলো এমনটাই। ডি গিয়া নিজেও রিয়ালে আসার ব্যাপারে খুব আগ্রহী। কিন্ত ট্রান্সফার সিজন প্রায় শেষ হয়ে আসলেও ডি গিয়া নাটকের এখনো কোন সুরাহা হয় নি। অন্যদিকে রিয়াল মাদ্রিদের প্রি-সিজন ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন গত মৌসুমে উপেক্ষিত থাকা কেইলর নাভাস। তাঁর ব্যাকআপ হিসেবে রিয়াল দলে এনেছে এসপানিওলের কিপার কিকো ক্যাসিয়াকে। প্রিসিজনে ক্যাসিয়ার পারফরম্যান্সও বেশ ভালো। এসব কিছু মিলিয়ে শোনা যাচ্ছে মাদ্রিদের ম্যানেজমেন্টের একটা অংশই আর অনেক অর্থ খরচ করে ডি গিয়াকে রিয়ালে চাচ্ছেন না আপাতত।

     

    তবে, ফ্লোরেন্তিনো পেরেজকে তো চেনেন। এই ভদ্রলোক সম্পর্কে গুজব আছে, তিনি যাকে চান, সে রিয়ালে আসবেই। তাই ট্রান্সফার সিজন শেষ হওয়ার আগে যদি দেখেন ডি গিয়া রিয়ালের খেলোয়াড়, অবাক হবেন না যেন।

     

     

    ডিফেন্সে নতুন অস্ত্র

     

    সার্জিও রামোস, পেপে, কারভাহাল আর মার্সেলো আগে থেকেই ছিলেন। রিয়াল মাদ্রিদের রক্ষণে নতুন অস্ত্রের নাম দানিলো। অসাধারণ একজন খেলোয়াড়। কারভাহালের পারফেক্ট রিপ্লেসমেন্ট হতে পারবেন তিনি। রামোস, পেপে যদি চোট পান অথবা সাসপেনশনের খাঁড়ায় খেলতে না পারেন তাহলে আছেন রাফায়েল ভারানে, নাচো ফার্নান্দেজ এবং আরবেলোয়া। মার্সেলো আছেন কিন্তু তাঁর রিপ্লেসমেন্ট কোয়েন্ট্রাও অত্যন্ত ইনজুরিপ্রবণ। তাই রিয়াল মাদ্রিদের একজন ভালো লেফটব্যাকের প্রয়োজন ছিল খুব।

     

    দেখা যাক, কি হয়। তবে রিয়াল মাদ্রিদ লেফটব্যাক কিনবে এধরণের কোন গুজব শোনা যাচ্ছে না এখনো।

     

     

    বিশ্বসেরা মিডফিল্ড? 

     

    রিয়াল মাদ্রিদের মিডফিল্ড এই মুহূর্তে বিশ্বসেরা। একথায় আপত্তি করতে পারেন অনেকেই। তবে অন্যতম বিশ্বসেরা তো বটেই। ক্রুস, মদ্রিচ, ইস্কো আর হামেস তো আগে থেকেই ছিলেন, তাঁদের সাথে এবার যোগ দিয়েছেন গত মৌসুমে পোর্তোতে দুর্দান্ত এক মৌসুম কাটিয়ে আসা ক্যাসেমিরো। গেলো মৌসুমে একটা ডিফেন্সিভ মিডফিল্ডারের অভাবে ভুগেছিলো রিয়াল। ক্যাসেমিরো আসায় সেটা কাটবে আশা করা যায়। লুকাস সিলভা নামক আরেকজন ডিফেন্সিভ মিডফিল্ডারকে সাইন করানো হয়েছিলো গত মৌসুমের জানুয়ারিতে। তাঁকে সম্ভবত লোনে দেওয়া হবে। ইয়ারামেন্দিকে রাখা হবে নাকি ছেড়ে দেওয়া হবে এ ব্যাপারে এখনো কোন সিদ্ধান্তে আসেনি রিয়াল। অনেকদিন ধরেই ইনজুরিতে ভুগতে থাকা স্যামি খেদিরা চলে গেছেন জুভেন্টাসে।

     

    সাধারণত রিয়াল যাকে কেনে, কেনার আগে অনেক আলোচনা হয়। গ্যারেথ বেল অথবা মদ্রিচের কথা মনে করে দেখুন। এবার অনেকটা নীরবে নিভৃতেই ইন্টার মিলান থেকে রিয়াল সাইন করালো ‘নেক্সট মদ্রিচ’ হিসেবে বিবেচিত মাতেও কোভাচিচকে। মদ্রিচ প্রায়ই ইনজুরিতে থাকায় কোভাচিচকে নিয়ে আসা হয়েছে তাঁর বিকল্প হিসেবে। এবারে অন্তত একজন প্লেমেকারের অভাবে রিয়াল ভুগবেনা এ আশা করলে খুব বেশী বলা হবে না।

     

     

    প্রথাগত স্ট্রাইকারের অভাব

     

    রিয়াল মাদ্রিদে প্রথাগত স্ট্রাইকার বলতে এখন আছেন শুধু করিম বেনজেমা। গেলো মৌসুমে ম্যানইউ থেকে লোনে আনা হয়েছিলো চিচারিতো হার্নান্দেজকে। লোন শেষে তিনিও ফিরে গেছেন। তবে ক্রিস্টিয়ানো রোনালদো যেভাবে গোল করে চলেছেন তাতে আর প্রথাগত স্ট্রাইকার না হলেও চলে রিয়াল মাদ্রিদের। রাইট উইঙে গ্যারেথ বেলের অফফর্ম কোচের কপালে একটু হলেও দুশ্চিন্তার ভাঁজ ফেলতে পারে। তিনি যত তাড়াতাড়ি অফফর্ম থেকে ফিরে আসবেন ততোই ভালো রিয়াল মাদ্রিদের জন্য। হেসে রদ্রিগেজ সম্ভবত লোনে অন্য ক্লাবে যাচ্ছেন। রিয়ালের আক্রমণভাগের অন্যতম সংযোজন ভিলারিয়ালে লোনে থাকা ডেনিশ চেরিশেভ।

     

    রিয়াল স্ট্রাইকার সংকট সমাধানে টটেনহ্যাম থেকে হ্যারি কেইনকে কিনবে এরকম একটা গুজব শোনা গিয়েছিলো। সেই গুজব আর বাতাস পায়নি।

     

     

    নতুন কোচ রাফায়েল বেনিতেজের রক্ষণাত্মক কোচ হিসেবে দুর্নাম আছে। তা থাকুক, মাদ্রিদিস্তাদের তাতে কোন সমস্যা থাকার কথা নয় যদি তিনি বার্সেলোনার আধিপত্য ভেঙ্গে লীগ জিততে পারেন। আর চ্যাম্পিয়নসলীগ? ওটা জিতলে তো সোনায় সোহাগা।

     

    রাফায়েল বেনিটেজ কি পারবেন এবার?

     


     

    আরো পড়ুনঃ

     

    লা লীগা প্রিভিউঃ অ্যাতলেটিকো মাদ্রিদ
     

    লা লীগা প্রিভিউঃ বার্সেলোনা