• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    রাজাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিল জিম্বাবুয়ে ক্রিকেট

    রাজাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিল জিম্বাবুয়ে ক্রিকেট    

    জিম্বাবুয়ে ক্রিকেটের নতুন কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি অলরাউন্ডার সিকান্দার রাজাকে। তিনি বোর্ডের সঙ্গে আগের চুক্তির শর্ত ভঙ্গ করেছেন বলে জানিয়েছে বোর্ড। 

    এর আগে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ও পাকিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজে অংশগ্রহণ না করা পাঁচজন জিম্বাবুইয়ান ক্রিকেটারদের একজন রাজা। বকেয়া বেতন ও ম্যাচ ফির দাবিতে নিজেদের প্রত্যাহার করে নিয়েছিলেন তারা। 

    তবে জিম্বাবুয়ে ক্রিকেট তাদের বিবৃতিতে দাবি করেছে, রাজা অনাপত্তিপত্র (এনওসি) ছাড়াই ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে খেলেছেন, এরপর গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার জন্য এনওসি না পেয়ে চুক্তি বাতিল করেছেন। 

    “কাকে চুক্তির প্রস্তাব দেওয়া হবে, সেটা শুধু একজন ক্রিকেটারের ব্যক্তিগত পারফরম্যান্স, ফিটনেস, পরিসংখ্যানের ওপর নির্ভর করে না, তার আচরণ, ডিসিপ্লিন আর দায়বদ্ধতার ওপরও নির্ভর করে। এবং সেটা শুধ জিম্বাবুয়ে ক্রিকেট নয়, জিম্বাবুরের প্রতিও গ্রহণযোগ্য”, বলেছে জেডসি। 

    “দুর্ভাগ্যজনকভাবে রাজা এসব শর্তের সবগুলো পূরণ  করেনি। এখন রাজাকে চুক্তির প্রস্তাব দেওয়ার সময় নয় বলে মনে করছে চুক্তির কমিটি। যারা দেশের প্রতি নিজের পেশাদারিত্ব ও দেশকে প্রতিনিধিত্ব করার ইচ্ছা দেখিয়েছে, তাদেরকেই চুক্তির অধীনে নেওয়া হয়েছে।” 

    অবশ্য জিম্বাবুয়ে ক্রিকেটে ফেরার রাস্তাটা রাজার জন্য একেবারে বন্ধ করে দেয়নি বোর্ড। তাদের মতে, চুক্তির অধীনে না থাকলেও যে কোনও ক্রিকেটারকে তাদের পারফরম্যান্সের জন্য বিবেচনা করে হবে জাতীয় দলের জন্য। 

    এদিকে নিজের টুইটার অ্যাকাউন্টে রাজা বলেছেন, জিম্বাবুয়ের হয়ে খেলার জন্য কঠোর পরিশ্রম করে যাবেন তিনি। এর আগে দেশের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের সেরা ক্রিকেটার হয়েছিলেন রাজা। তবে বাছাইপর্ব পেরুতে পারেনি জিম্বাবুয়ে, এরপরই হেড কোচ হিথ স্ট্রিকসহ পুরো কোচিং প্যানেলকে ছাঁটাই করেছে বোর্ড। 

    ক্রিকেটার ও কর্মকর্তাদের সঙ্গে বেতন-ফি নিয়ে অনেকদিন ধরেই বিতন্ডা চলছে বোর্ডের। আইসিসিও আর্থিকভাবে সাহায্যের জন্য এগিয়ে এসেছে।