• সিরি আ
  • " />

     

    যে ক্লাব জানে না নিজেদের ঠিকানা

    যে ক্লাব জানে না নিজেদের ঠিকানা    

     

    ‘আমার নাইকো কোথাও কোনো ঠাই’, বাংলা গানের এই লাইনের সাথে নিজেদের অবস্থাটা মিলিয়ে নিতে পারেন তারা। ইতালিয়ান ক্লাব ভিরটাস এন্টেলার ফুটবলাররা হয়ত মাঝে মাঝেই টিভির পর্দার সামনে শূন্য দৃষ্টিতে বসে থাকেন, দেখেন ইতালিয়ান দ্বিতীয় ও তৃতীয় লিগের ম্যাচ। অদ্ভুত হলেও সত্য, এই দুই বিভাগের যেকোনো একটিতে খেলার কথা ছিল তাদের। কিন্তু ভাগ্যের পরিহাসে তারা এখন কোনো বিভাগেই নেই!

    ইতালির ভিরটাস এন্টেলা ক্লাবটি কোন বিভাগে খেলছে? সিরি বি না সিরি সি? এই প্রশ্নের কোনো উত্তর নেই কারো কাছেই। কিন্তু এমনটা তো হওয়ার কথা নয়। একটা ক্লাব কোনো না কোনো বিভাগে তো খেলবেই তাইনা?

    এন্টেলা গতবার দ্বিতীয় বিভাগ থেকে অবনমনে পড়েছিল। হিসাব মতে, এবার তাদের খেলার কথা তৃতীয় বিভাগে। ১৭ সেপ্টেম্বর গোযানোর বিপক্ষে সিরি সির মৌসুমের প্রথম ম্যাচ খেলে ৩-১ ব্যবধান জয়ও পেয়েছিল এন্টেলা। ঠিক সেই সময়ই এলো এক আশা জাগানিয়া খবর। সিরি বির তিন দল ক্যাসেনা, বাড়ি ও আভেলিনোকে নিষিদ্ধ করা হয়েছে দেউলিয়া হওয়ার কারণে। এজন্য এন্টেলাকে প্রস্তাব দেওয়া হয়, তাদেরকে আবারও সিরি বিতে খেলতে দেওয়া হবে।

    আনন্দে আত্মহারা এন্টেলা তখন নতুনভাবে প্রস্তুতি নিতে থাকে দ্বিতীয় বিভাগে খেলার। তবে হুট করেই এন্টেলাকে জানিয়ে দেওয়া হয়, দেউলিয়া হয়ে যাওয়া সিরি বির তিন ক্লাবের স্থলাভিষিক্ত করা হবে না তাদের! ১৯ ক্লাব নিয়েই চলবে সিরি বি, এন্টেলাকে থাকতে হবে তৃতীয় বিভাগেই। এই ঘোষণায় মাথায় হাত পরে এন্টেলার। সিরি বিতে ফেরার আশাভঙ্গ হওয়ার পর আবারও সিরি সিতে মনোযোগ দেওয়ার প্রস্তুতি নেয় তারা।

     

    কিন্তু দুর্ভাগ্য যে এন্টেলার পিছু নিয়েছে ভালোভাবেই। যখন সিরি বিতে ফেরা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল এন্টেলার, তখন তাদের ছাড়াই সিরি সির আগামী কয়েক মাসের সূচি সাজিয়ে ফেলেছে লিগ কর্তৃপক্ষ! তাই সিরি সিতে ফিরলেও কোনো ম্যাচ খেলার সুযোগ রইল না এন্টেলার সামনে।

    সিরি বিতেও ফেরা হলো না, সিরি সির সূচিতেও নেই তাদের নাম। এন্টেলা এখন তাই কোনো বিভাগেই নেই! দলের ডিফেন্ডার গ্যাব্রিয়েল ক্লেওর বলছেন, এভাবে চলতে থাকলে এই ক্লাব ছেড়ে চলে যাবেন সবাই, ‘আমরা সিরি বিতে নেই, সিরি সিতেও নেই! আমরা আসলে কোন বিভাগে আছি সেটাই জানি না। কেউ এই বিষয়ে কোনো দায়িত্ব নিতে চাইছেন না। অনেকেই ক্লাব ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদি এই সমস্যার সমাধান না হয়, তাহলে হয়ত কেউই থাকবে না! আমরা এতকিছুর মাঝেও অনুশীলন চালিয়ে যাচ্ছি, মাঝে মাঝে নিজেদেরও অবাক লাগে!’

    এন্টেলা আসলে কোথায় খেলবে? বিষয়টা এখন আর শুধু ফুটবল ফেডারেশনে নেই, গেছে আদালতেও। আগামী সপ্তাহেই হবে শুনানি। তখনই জানা যাবে এন্টেলার ভবিষ্যৎ।