• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    ভুল জাতীয় সঙ্গীতের পর জিব্রাল্টারের 'প্রথম'

    ভুল জাতীয় সঙ্গীতের পর জিব্রাল্টারের 'প্রথম'    

     

    সেই ২০১৩ সালে ইউয়েফার স্বীকৃতি পেয়েছিল তারা। এরপর জিব্রাল্টার খেলেছে ২২ ম্যাচ। এই দীর্ঘ পাঁচ বছরে একবারও জয়ের মুখ দেখেনি তারা। অবশেষে প্রতিযোগিতামূলক ম্যাচে জয় পেল পশ্চিম ইউরোপের দেশটি। ইউয়েফা নেশনস লিগের ম্যাচে আর্মেনিয়া ১-০ গোলে হারানোর ম্যাচেও রয়েছে কিছুটা অপ্রাপ্তি, এই ম্যাচে যে ঠিকভাবে বাজানো হয়নি জিব্রাল্টারের জাতীয় সঙ্গীত!

    ম্যাচ শুরুর আগে দুই দল দাঁড়িয়েছিল জাতীয় সঙ্গীতের জন্য। জিব্রাল্টারের জাতীয় সঙ্গীত যখন ছাড়া হয়, দলের ফুটবলার ও কর্মকর্তারা এনে অন্যের দিকে অবাক দৃষ্টিতে তাকাতে থাকেন। এ যে তাদের জাতীয় সঙ্গীত নয়, লিখটেনস্টেইনের জাতীয় সঙ্গীত! কিছুক্ষণের মাঝেই বন্ধ করা হয় এটি। পড়ে সঠিক জাতীয় সঙ্গীত বাজানো হয়। জিব্রাল্টারের একরাশ হতাশা নিয়েই শুরু হয় ম্যাচ। 

    শুরুর এই অস্বস্তি কাটিয়ে অবশ্য ঠিকই জয় তুলে এনেছে জিব্রাল্টার। ৫০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন জিব্রাল্টারের চিপোলিনা। তার এই গোলই শেষ পর্যন্ত জয় এনে দেয় জিব্রাল্টারকে। ২০১৬ ইউরো ও ২০১৮ সালের বিশ্বকাপ বাছাইপর্বের সবগুলো ম্যাচ হারা জিব্রাল্টার এই প্রথম জয়ের পাশাপাশি পয়েন্ট পাওয়ার স্বাদও পেল।

    এমন জয়ের পর স্বভাবতই উচ্ছ্বসিত ছিল জিব্রাল্টারের সবাই। রেফারির শেষ বাঁশি বাজানর পর উল্লাসে ফেতে পড়েন ফুটবলার ও কর্মকর্তারা। এই আনন্দের মাঝেও ম্যাচের শুরুতে ঘটে যাওয়া সেই অনাকাঙ্ক্ষিত ঘটনা ভোলেনি জিব্রাল্টার। জিব্রাল্টার ফুটবল ফেডারেশন জানিয়েছেন, এরকম কিছু তারা কখনোই আশা করেননি, ‘আমাদের জাতীয় সঙ্গীতের জায়গায় আরেক দেশেরটা বাজানো হয়েছে, এটা মেনে নেওয়া যায়না এই পর্যায়ে ফুটবল খেলতে এসে।’

    আর্মেনিয়ান ফুটবল ফেডারেশন অবশ্য এই ঘটনার জন্য ম্যাচের পরেই ক্ষমা চেয়েছে জিব্রাল্টারের কাছে।