• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    পাঁচ মাস পর জয়ের স্বাদ পেল ইতালি

    পাঁচ মাস পর জয়ের স্বাদ পেল ইতালি    

     

    যেকোনো সময় শেষ বাঁশি বাজাবেন রেফারি। আরেকটি ড্র নিয়ে মাঠ ছাড়ার অপেক্ষায় ইতালি। ঠিক তখনই নায়ক বনে গেলেন ক্রিশ্চিয়ানো বিরাগি। কর্নার থেকে উড়ে আসা বলে পা লাগালেন, বল জালে জড়ানোর সাথে সাথেই উল্লাসে ফেতে পড়ল আজ্জুরিরা। বিরাগির শেষ মুহূর্তের গোলেই পোল্যান্ডকে ১-০ গোলে হারাল ইতালি। এই হারে ইউয়েফা নেশনস লিগের প্রথম দল হিসেবে অবনমনে পড়ল পোল্যান্ড।

    পাঁচ মাস ধরে জয়ের মুখ দেখেনি তারা। ইতালি কোচ রবার্তো মানচিনি তো বলেই দিয়েছিলেন, দলের এমন পারফরম্যান্স তার রাগটা দিন দিন বাড়িয়েই দিচ্ছে! পোল্যান্ডের বিপক্ষে সেই রাগটা বাড়তে পারত আরও কয়েকগুণে। প্রথমার্ধে বেশ কয়েকবার এগিয়ে যাওয়ার সুযোগ পেলেও সেটা নষ্ট করেছে পোলিশ ফরোয়ার্ডরা। ১৬ মিনিটে পেনাল্টি পেতে পারত পোল্যান্ড, বক্সের ভেতর রেকাকে ফাউল করা হলেও পেনাল্টি দেননি রেফারি। ৩৪ মিনিটে দারুণ এক পাল্টা আরকমনে গোল পেতে পারতেন মিলিক, তার শট শেষ পর্যন্ত বাঁচিয়ে দেন ইতালি গোলরক্ষক।

    ৪২ মিনিটে সুযোগ এসেছিল ইতালির সামনেও। ইনসিনের শট দারুণভাবে ঠেকিয়ে দিয়ে ইতালিকে এগিয়ে যেতে দেননি পোল্যান্ড কিপার। দ্বিতীয়ার্ধে ৫৮ মিনিটে আবার গোলের সামনে গিয়ে হতাশ হয় পোল্যান্ড। জিয়েলিন্সকির শট লাফিয়ে উঠে ঠেকাতে হয় ডোনারুমাকে। ৬৫ মিনিটে গোল পেয়েছিলেন ইনসিন, তবে রেফারি সেটাকে অফসাইড দেখিয়ে বাতিল করেন।

    পয়েন্ট ভাগাভাগি করেই শেষ হবে ম্যাচ, এরকমটাই তখন মনে হচ্ছিল। কিন্তু বিরাগি সেটা হতে দেননি। ৯২ মিনিটে কর্নার পায় ইতালি। সেই কর্নার থেকে পাওয়া বলে বক্সের একদম বাম প্রান্তে দাড়িয়ে থাকা বিরাগি পায়ের আলতো ছোঁয়ায় বল জালে জড়ান। এই গোলের পরপরই রেফারি শেষ বাঁশি বাজালে স্বস্তির নিঃশ্বাস পেলেন মানচিনি। অন্যদিকে অবনমিত হয়ে আগামী বছর লিগ বিতে খেলতে হবে পোল্যান্ডকে, সেই হতাশাটা ছিল পোল্যান্ড ফুটবলারদের চোখেমুখেই।