• সিরি আ
  • " />

     

    সৌদিতে খেলতে যাবেন না রোনালদোরা?

    সৌদিতে খেলতে যাবেন না রোনালদোরা?    

    ইতালিয়ান সুপার কাপের ফাইনাল ইতালির বাইরে আয়োজন করা হয় মাঝে সাজেই। এর শুরুটা হয়েছিল ২৫ বছর আগে থেকেই। বেশ কয়েকবারের মতো এবারও ইউরোপের বাইরের দেশ সৌদি আরবে হওয়ার কথা সুপার কাপের ফাইনাল। তবে সাংবাদিক জামাল খাশোগির রহস্যজনক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস ও এসি মিলানকে সৌদিতে খেলতে না যাওয়ার আহবান জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল।

    গত মৌসুমের সিরি আ ও কোপা ইতালিয়ার চ্যাম্পিয়নদের মাঝে হবে সুপার কাপের ফাইনাল। আগামী বছরের ১৩ জানুয়ারি সৌদির রিয়াদে হওয়ার কথা এই ম্যাচ। সিরি আ ও কোপা ইতালিয়া চ্যাম্পিয়ন জুভেন্টাসের সাথে খেলবে কোপা ইতালিয়ার রানার্সআপ এসি মিলান।

    অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, খাশোগির মৃত্যুর পর যদি ইতালিয়ান ক্লাব দুটি সৌদিতে খেলতে যায়, তাহলে সেটা ফুটবল বিশ্বকে ভুল বার্তা দেবে, ‘খাশোগির মৃত্যুর আগেও সৌদির মানবাধিকার নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। এটা পরিষ্কার যে সৌদির মতো দেশ চাইবে খেলার মাধ্যমে তাদের সুনাম বাড়াতে। আমরা চাই সেখানে সুপার কাপের ফাইনাল খেলতে যাওয়ার আগে ইতালিয়ান ক্লাব দুটি দুইবার ভেবে দেখুক। তারা যদি সৌদিতে খেলতে যায়, সেটা ফুটবল ভক্ত ও মানবাধিকার নিয়ে কাজ করা মানুষদের ভুল বার্তা দেবে।’

    ১৯৮৮ সাল থেকে শুরু হওয়া সুপার কাপের ফাইনাল প্রথমবার ইউরোপের বাইরে আয়োজন করা হয়েছিল ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে। সৌদিতে খেলতে যাবে কি যাবে না, এই ব্যাপারে জুভেন্টাস ও মিলানের পক্ষ থেকে এখন কিছু জানানো হয়নি।