• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    জার্মানির বেহাল দশার জন্য দায়ী গার্দিওলা?

    জার্মানির বেহাল দশার জন্য দায়ী গার্দিওলা?    

    সাম্প্রতিক সময়ে জার্মানির ব্যর্থতার কারণ কী? অনেকেই দায়ী করছেন ফুটবলারদের, অনেকে আবার আঙুল তুলছেন কোচ জোয়াকিম লোর দিকে। সাবেক জার্মান ডিফেন্ডার হ্যানস পিটার ব্রিগেল কিন্তু দিচ্ছেন পুরোপুরি ভিন্ন এক যুক্তি। তাঁর মতে, জার্মানির এই বেহাল দশার জন্য দায়ী বর্তমান ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা!

    জার্মানির ব্যর্থতার জন্য গার্দিওলা কীভাবে দায়ী? আসলে ম্যানচেস্টার সিটির কোচ হওয়ার আগে জার্মান লিগের বায়ার্ন মিউনিখের দায়িত্বে ছিলেন গার্দিওলা। ২০১৩ সাল থেকে ২০১৬ পর্যন্ত দায়িত্বে থাকার সময় বায়ার্নকে জিতিয়েছেন সবকিছুই। তবে বার্সেলোনা থেকে বায়ার্নে আসার সময় সাথে নিয়ে এসেছিলেন ‘টিকি-টাকা’ ফুটবল স্টাইলও। ওই তিন মৌসুমে বায়ার্নের খেলার ধরনও হয়ে উঠেছিল বার্সেলোনার মতোই।

    যেহেতু বায়ার্নেই খেলতেন জার্মান জাতীয় দলের বেশিরভাগ ফুটবলার, অনুমেয়ভাবেই সেই ‘টিকি-টাকার’ প্রভাব পড়েছে জার্মানিতেও। ব্রিগেল বলছেন, গার্দিওলার এই টিকিটাকা ফুটবলই জার্মানির সর্বনাশ করেছে, ‘আমাদের মাথা থেকে একটা সহজ জিনিস বের হয়ে গেছে। সেটা হচ্ছে, ফুটবলে বলের নিয়ন্ত্রণ রাখার চেয়ে ফলাফলটাই বেশি গুরুত্বপূর্ণ। যখন থেকে গার্দিওলা বায়ার্নের দায়িত্ব নিয়েছেন, কিছু একটা বদলে গেছে। আমরা এখন ভাবছি, ম্যাচ জেতার জন্য ৭৫ শতাংশ বল দখলে রাখা প্রয়োজন। কিন্তু সবসময় এটার দরকার হয় না।’

    বল দখলে রাখতে গিয়েই জিততে পারছে না জার্মানি, মানছেন ব্রিগেল, ‘সাম্প্রতিক সময়ে ফ্রান্স দেখিয়ে দিয়েছে, বল বেশি দখলে না রেখেও জেতা যায়। তাঁরা তো ৫০ শতাংশের নিচে বল দখলে রেখেও বিশ্বকাপ জিতল! শুধু জার্মানিই কিছু জিততে পারছে না।’

    এই বছর লোর দল নিজেদের পায়ে বল রেখেছে ৭৪ শতাংশ। কিন্তু বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ পড়ার পাশাপাশি ইউয়েফা নেশনস লিগেও অবনমনে পড়েছে জার্মানরা। ব্রিগেলের অভিযোগটা তাই যৌক্তিকই মনে হচ্ছে!