• " />

     

    বোকা জুনিয়র্সের বাসে রিভার প্লেট সমর্থকদের হামলায় পন্ড ফাইনাল

    বোকা জুনিয়র্সের বাসে রিভার প্লেট সমর্থকদের হামলায় পন্ড ফাইনাল    

     

    ফুটবল ভক্তরা অধির আগ্রহে অপেক্ষায় ছিলেন ম্যাচটির জন্য। উত্তাপ ছড়ানোর কথা ছিল স্টেডিয়ামে। কোপা লিবার্তোদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগটা শেষ পর্যন্ত গড়াতে পারল না মাঠেই! বুয়েনস আইরেসে ম্যাচের আগে বোকা জুনিয়র্সের ফুটবলারদের বাসে হামলা করে রিভার প্লেট ভক্তরা। ঘটনাবহুল এক বিকালের পর পন্ড হয়ে গেছে বোকা জুনিয়র্স- রিভার প্লেটের ম্যাচটি।

    বোকা জুনিয়র্সের টিম বাসের সামনে পেছনে পুলিশি পাহারা ছিল যথেষ্ট। কিন্তু ঝামেলা এড়ানো যায়নি। এল মনুমেন্টাল স্টেডিয়ামের সামনে কয়েক কিলোমিটার রাস্তায় অবস্থান করছিলেন রিভার প্লেট সমর্থকেরা। স্টেডিয়াম গেটের বেশকিছু দূর আগেই এমন একদল সমর্থকদের জটলা থেকে বোকার বাস লক্ষ্য করে ছুড়ে মারা হয়েছিল বিয়ার ক্যান। বাসের অন্তত পাঁচটি জানালা ভেঙেছে তাতে। পরে পিপার স্প্রেও ঢুকেছে বাসে। বোকা অধিনায়ক পাবলো পেরেজের চোখে ঢুকেছে কাঁচের টুকরো, হাত কেটে রক্ত ঝরেছে। কার্লোস তেভেজ বমি করতে করতে ঢুকেছেন মনুমেন্টাল স্টেডিয়ামের ড্রেসিংরুমে। সেখানে ততোক্ষণে ছোট-খাটো হাসপাতাল স্থাপন করতে হয়েছে কর্তৃপক্ষকে। কেউ কাঁদছেন ব্যথায়, কেউ দম আটকে ধুঁকছেন। হাসপাতালেও যেতে হয়েছে কয়েকজনকে।

    রাস্তায় আক্রমণের শিকার হয়ে স্টেডিয়াম পর্যন্ত বোকার বাস পৌঁছেছে সিনেম্যাটিক স্টাইলে। বাসের ড্রাইভার নিজেই অজ্ঞান হয়ে পড়েছিলেন আঘাতে। পরে স্টেয়ারিং ধরেছেন ক্লাবের ম্যানেজার। তিনিই বাকিপথ গাড়ি চালিয়ে বাস নিয়ে ঢুকেছেন স্টেডিয়ামের ভেতর।

     

     

    ফাইনালের আগে বুয়েনস আইরেসের রাস্তায় দাঙ্গা ছড়িয়ে পড়ার ভয় ছিল। সেটাও সত্যি হয়েছে, রাবার বুলেটের আওয়াজ শোনা যাচ্ছে স্টেডিয়ামের আশপাশ থেকেই। এর মাঝেও অবশ্য ম্যাচ বাতিল করা হয়নি। দুই দফায় পিছিয়ে নতুন সময় ঠিক করা হয়েছিল। বোকার সহ-অধিনায়ক ফার্নান্দো গ্যাগো সত্যিটা বলে দিয়েছেন, ‘ফিফা আর কনমিবল চায় এই ম্যাচ আজই হোক, তাই সেখান থেকে চাপ আসছে।’


    আরও পড়ুনঃ বুয়েনস আইরেসের কুরুক্ষেত্রে....


    ।তার সঙ্গে সুর মিলিয়েছেন তেভেজও। খেলতে না চাইলে শিরোপা রিভার প্লেটকে দিয়ে দেওয়ার হুমকিও ছিল নাকি। তেভেজ অবশ্য আরও গুরুতর অভিযোগ করেছেন, রিভারপ্লেটের একজন খেলোয়াড়ও তাদের সঙ্গে দেখা করতে আসেনি। যদিও রিভারপ্লেট ম্যানেজার ম্যাচ বাতিল করতে চেয়েছিলেন। কিন্তু কনমিবল তবুও খেলা চালিয়ে যাওয়ার পক্ষেই ছিল। নিজেদের ডাক্তার দিয়ে বোকার খেলোয়াড়দের শারীরিক পরীক্ষার রিপোর্টেও সবুজ সংকেত দিয়েছে কনমিবল।

    মনুমেন্টালে ৭০ হাজার দর্শক উপস্থিত সকাল থেকেই। ভ্লাদিমির পুতিনের ম্যাচ দেখতে আসার একটা গুঞ্জন ছিল। বুয়েনস আইরেসে চলা জি-২০ সম্মেলনের কারণে বিশ্বের সব হর্তা কর্তার অবস্থান এখন ওই শহরেই। তাই ম্যাচ চালিয়ে নিতে চেয়েছিল আর্জেন্টিনা সরকারও। রেফারিরাও মাঠে নেমে নিজেদের অনুশীলন শুরু করে দিয়েছিলেন। এরপর আসল আরেক চমক। হাসপাতাল থেকে ফেরত এসে বোকা অধিনায়ক পাবলো পেরেজও নাম লেখালেন একাদশে! ওই চোখ নিয়েই খেলবেন তিনি।

    এসবের মাঝেই গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হোসে লুই চিলাভার্টরা টুইটারকে বেছে নিয়েছিলেন প্রতিবাদ জানাতে। সবকিছুর পরে অবশ্য কর্তৃপক্ষের টনক নড়েছে শেষ পর্যন্ত। কয়েক দফা খেলার সময় পেছানোর পর, অনেক নাটকের পর অবশেষে বাতিল হয়েছে কোপা লিবার্তোদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগ। নতুন সময়সূচী ঘোষণা করা হয়েছে ম্যাচটির। ম্যাচটি হওয়ার কথা আজ রাতে। শেষ পর্যন্ত খারাপ পরিস্থিতি এড়াতে হয়ত ফাঁকা মাঠে হবে ‘গেম অফ দ্য সেঞ্চুরি’।