• লা লিগা
  • " />

     

    মেসিকে সিরি আতে খেলার চ্যালেঞ্জ রোনালদোর

    মেসিকে সিরি আতে খেলার চ্যালেঞ্জ রোনালদোর    

    প্রায় এক যুগ ধরে ফুটবল বিশ্ব শাসন করছেন দুইজন। লা লিগার দুই চির প্রতিদ্বন্দ্বী ক্লাবে দুইজন প্রতিপক্ষ হয়ে খেলছেন ৯ বছর। রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার লড়াই তাতে পেয়েছিল নতুন মাত্রা। ক্রিশ্চিয়ানো রোনালদো এরপর চলে গেছেন জুভেন্টাসে, লিওনেল মেসি রয়ে গেছেন বার্সেলোনাতেই। সিরি আর নতুন চ্যালেঞ্জ নিয়েছেন রোনালদো, তিনি এবার মেসিকেও একই চ্যালেঞ্জ দিয়ে রাখলেন। মেসিকে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন সিরি আতে খেলার।

    লা গাজাত্তে দেলো স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো জানিয়েছেন 'কমফোর্ট জোন' থেকে বের হতেই রিয়াল ছেড়ে এসেছেন তিনি। মেসিকে মিস করেন কি না সেই প্রশ্নের জবাবে রোনালদো বলছেন, "মনে হয় মেসিই আমাকে মিস করে। আমি জাতীয় দল ইংল্যান্ড, স্পেন, ইতালি, পর্তুগালে খেলেছি। ও সবসময়ই স্পেনে ছিল। আমার কাছে জীবন একটা চ্যালেঞ্জ। আর আমি মানুষকে খুশি করতে পছন্দ করি।" 

    "আশা করি ও একদিন ইতালিতে আসবে। আর আমার মতো চ্যালেঞ্জটা নেবে। কিন্তু সে যদি ওখানে খুশি থাকে তাহলে আমি তার সিদ্ধান্তকে সম্মান করি। ও অসাধারণ একজন খেলোয়াড়, মানুষ হিসেবেও ভালো। কিন্তু সত্যি বলতে আমি এখানে কিছু মিস করছি না। এখানে আমার নতুন জীবন, আমি সেটা নিয়েই খুশি।"



    "এটা আমার আর মেসির প্রতিযোগিতা না। আমি যেখানেই গেছি সেখানেই ক্লাবকে সাফল্য এনে দিয়েছি, এই ব্যাপারটাই গুরুত্বপুর্ণ। আমি শুধু আমার কাজটাই করি। কারও সঙ্গে তুলনা করা আমি পছন্দ করি না। এটা ঠিকও না। পরিসংখ্যানই আসলে কথা বলে, আপনি দেখুন আমি যেখানেই খেলেছি সেখানেই সফল হয়েছে, ক্লাব ও জাতীয় দলে। আমার আসলে প্রমাণ করার কিছু নেই।

    "আমি জীবন বদলেছি আর আমার কমফোর্ট জোন ছেড়ে এসেছি। নতুন চ্যালেঞ্জ নিয়ে আমি সফলও হয়েছি। এটাই প্রমাণ হয়েছে আমি এখনও অবিশ্বাস্য ভালো ফুটবলার।" 

    ব্যালন ডি'অরে এবার দ্বিতীয় হয়েছেন রোনালদো। মেসি হয়েছেন পঞ্চম। রোনালদোর মতে প্রতি বছর তারই ব্যালন ডি'অর জেতা উচিত, "আমার মনে হয় প্রতিবারই এই পুরস্কার আমার জেতা উচিত। কারণ এজন্যেই আমি পরিশ্রম করি। কিন্তু সেটা যদি কখনও আমার না জেতা হয়, তার মানে এই না যে এখানেই সব শেষ হয়ে গেল। আমি তাদের সিদ্ধান্তকে সম্মান করি। এই পুরস্কার পাওয়ার জন্য আমি সবরকম চেষ্টাই করেছি।"

    ব্যালন ডি'অর না জিততে পেরে কি হতাশ রোনালদো? কিছুটা হতাশ তবে, এটা নিয়ে এতো ভাবারও কিছু নেই বলে জানাচ্ছেন তিনি। পরের বছর ব্যালন ডি'অর জিততে চান- সে কথাও জানিয়ে রাখলেন। "আমার অসাধারণ বন্ধু আছে। আমি বিশ্বের অন্যতম সেরা ক্লাবে খেলি। আপনার কি মনে হয় আমি বাসায় বসে কাঁদব? আমি অবশ্যই হতাশ, কিন্তু জীবন এমনই। আমি আরও বেশি পরিশ্রম করব। তাই মদ্রিচকে শুভেচ্ছা জানাতে চাই। কিন্তু দেখা যাক পরের বছর কে জেতে! আমি সবরকম চেষ্টাই করব আবারও এই পুরস্কার জিততে, বুঝেছেন?"