• সিরি আ
  • " />

     

    'ভিএআর'-এ অক্ষুণ্ণ থাকল রোনালদো এবং জুভেন্টাসের রেকর্ড

    'ভিএআর'-এ অক্ষুণ্ণ থাকল রোনালদো এবং জুভেন্টাসের রেকর্ড    

    দিনটা হতে পারত ফাবিও কোয়াগলিয়ারেল্লার। সাবেক দল জুভেন্টাসের মাঠে এসেই সাম্পদোরিয়াকে সমতায় ফিরিয়েছিলেন তিনি, ২০০৫-এ দাভিদ ত্রেজেগের পর বনে গিয়েছিলেন সিরি আ-তে টানা ৯ ম্যাচে গোল করা একমাত্র ফুটবলার। দিনটা হতে পারত রিকার্দো সাপোনারার, দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দুর্দান্ত এক গোলে জুভেন্টাসের থেকে পয়েন্ট ছিনিয়েই এনেছিলেন তিনি। কিন্তু বাঁধ সাধলেন ভিডিও রেফারি। অফসাইডে থাকায় বাতিল হল সাপোনারার ৯৫ মিনিটে করা সমতসূচক গোল। সাপোনারা, কোয়াগলিয়ারেল্লা বা সাম্পদোরিয়া নয়; দিনটা হয়ে থাকল ক্রিশ্চিয়ানো রোনালদোর। রুই ব্যারোসকে টপকে সিরি আ-এর এক মৌসুমে সর্বোচ্চ গোল করা পর্তুগিজ এখন তিনিই (১৪)। দিনটা হয়ে থাকল জুভেন্টাসের। মৌসুমের মাঝামাঝি সময়ে সিরি আ-তে এবারই প্রথম কোনও দল ৫০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করল। রুদ্ধশ্বাস এক সমাপ্তির পর লিগে বছরের শেষ ম্যাচে সাম্পদোরিয়াকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থানটা আরও সুসংহত করল জুভেন্টাস। 

    গত সপ্তাহে আটালান্টার বিপক্ষে বদলি হিসেবে নেমেই গোল করে ছিনিয়ে এনেছিলেন পয়েন্ট। অক্ষুণ্ণ রেখেছিলেন এই মৌসুমের সিরি আ-তে  জুভেন্টাসের অপরাজিত থাকার রেকর্ড। আজ হ্যাটট্রিক করলে টানা ৮ বছর গোলের 'হাফসেঞ্চুরি' পূরণ করতে পারতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অল্পের জন্য 'হাফসেঞ্চুরি' হয়নি, আটকে গেলেন ৪৯-এ। কিন্তু জোড় গোল করে আবারও জুভেন্টাসের জয়ের নায়ক থাকলেন তিনিই। বছরের শেষ ম্যাচের শুরুটা খুব সম্ভবত এর চেয়ে ভাল হতে পারত না জুভেন্টাসের। ম্যাচের ২ মিনিটে পাউলো দিবালার লম্বা পাসে দারুণভাবে নিয়ন্ত্রণে আনেন রোনালদো। পর্তুগিজ অধিনায়কের মোটামুটি নিরীহদর্শন শট গোলরক্ষক এমিল আদেরোর হাত গলে জড়ায় সাম্পদোরিয়ার জালে।

     

     

    ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে খেই হারিয়ে ফেলে সাম্পদোরিয়া। পজেশন, গোলের সুযোগ তৈরি- সব দিক দিয়েই এগিয়েছিল জুভেন্টাস। ২৪ মিনিটে দিবালার শট বারপোস্ট ঘেঁষে চলে না গেলে ব্যবধান দ্বিগুণ করতে পারত আলেগ্রির দল। এত সুযোগ পেয়েও ব্যবধান দ্বিগুণের সুযোগটা হাতছাড়া করার বেশ চড়ামূল্যই দিতে হয়েছে জুভেন্টাসকে। জুভেন্টাসের আক্রমণ সামলে ম্যাচে ফিরতে থাকা সাম্পদোরিয়া কর্ণার পায় ৩২ মিনিটে। বল ক্লিয়ার করতে গিয়ে হাতে লাগে এমরে চানের। প্রথমে পেনাল্টি না দিলেও 'ভিএআর'-এর সাহায্যে সিদ্ধান্ত বদলান রেফারি। ১২ গজ থেকে দলকে সমতায় ফেরান একসময় জুভেন্টাসেই খেলা ফাবিও কোয়াগলিয়ারেল্লা।

     

     

    প্রথমার্ধে রোনালদোর গোলে কিছুটা দোষ ছিল তার। দ্বিতীয়ার্ধে যেন ভুল শোধরানোর জন্যই নেমেছিলেন আদেরো। ৫০ মিনিটে ব্লেইজ মাতুইদির ভলি দুর্দান্তভাবে ফিরিয়ে দেন তিনি। এর মিনিট তিনেক পর রোনালদোর আগুনে শটটাও তার হাতে লেগেই প্রতিহত হয় বারপোস্টে। কিন্তু ৬২ মিনিটে আর শেষরক্ষা হয়নি আদেরো এবং সাম্পদোরিয়ার। প্রথমার্ধের চানের মত এবার কর্ণার থেকে বল হাতে লাগে সাম্পদোরিয়ার ডেনিস প্রায়েটের। তৎক্ষণাৎ পেনাল্টির বাঁশি দেন রেফারি। 'ভিএআর'-এর সাহায্য নিয়েও অটুট থাকেন সিদ্ধান্তে। ১২ গজ থেকে ম্যাচে নিজের এবং জুভেন্টাসের ২য় গোল করেন রোনালদো। ক্রিস্টফ পিয়াটেককে টপকে সিরি আ-এর সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদোই (১৪)।

    দ্বিতীয়বার পিছিয়ে পড়েও হাল ছাড়েনি সাম্পদোরিয়া। লিড নেওয়ার পর আবারও জুভেন্টাসের গা-ছাড়া খেলায় ম্যাচে ফেরার ইঙ্গিত দিতে থাকে সাম্পদোরিয়া। জর্জিও কিয়েলিনিদের মূল ভয়টা যাকে নিয়ে, সেই কোয়াগলিয়ারেল্লাই আরেকটু হলেই দলকে সমতায় ফেরাতে পারতেন আবারও। ৭২ মিনিটে তার দুর্দান্ত এক ভলি চলে যায় গোলের সামান্য উপর দিয়ে। এর মিনিট পাঁচেক পর তার আরও একটি শট চলে যায় গোলের সামান্য বাইরে দিয়ে। কোয়াগলিয়ারেল্লাদের দমিয়ে রাখতে শেষদিকে ৫-৪-১ ফর্মেশনে দল সাজান আলেগ্রি। সাপোনারার গোল বাতিল না হলে দুর্দান্ত এক বছরের শেষটা বেশ তেতোই হত তুরিনের বুড়িদের। কিন্তু ভিডিও রেফারির কল্যাণে দিগন্তজোড়া হাসি এবং পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছেন রোনালদোরা।


    ১. সিরি আ-এর সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো (১৪)

    ২. রুই ব্যারোসকে টপকে সিরি আ-এর এক মৌসুমে সর্বোচ্চ গোল করা পর্তুগিজ এখন 'সিআর৭'

    ৩. সিরি আ-তে মাঝামাঝি পর্যায়ে (১৯ ম্যাচ শেষে) সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড এখন জুভেন্টাসের (৫৩)

    ৪. আজকের দুই গোল নিয়ে ২০১৮-তে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করল জুভেন্টাস