• সিরি আ
  • " />

     

    বোলোনিয়ায় 'কথা' বললেন দিবালা

    বোলোনিয়ায় 'কথা' বললেন দিবালা    

    ২০১৮-১৯ মৌসুম খুব একটা ভাল যাচ্ছিল না তার। কোচ মাসিমিলিয়ানো আলেগ্রির সাথে মন কষাকষির কারণে জুভেন্টাসের মূল একাদশেই জায়গা হারিয়েছিলেন পাউলো দিবালা। অবশ্য এই মৌসুমে দিবালা নিজেও সেরাটা দিতে পারেননি একেবারেই। আজও বোলোনিয়ার বিপক্ষে বেঞ্চেই ছিলেন দিবালা। প্রতিপক্ষের দুর্ভেদ্য রক্ষণব্যুহ ভেদ করতে না পারায় দিবালাকেই নামিয়ে দিয়েছিলেন আলেগ্রি। কোচের আস্থার প্রতিদানটা রীতিমত কড়ায় গন্ডায়ই দিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ‘লা জোয়া’র একমাত্র গোলে বোলোনিয়াকে ১-০ গোলে হারিয়ে সিরি আ টেবিলের শীর্ষস্থানটা আরও সুসংহত করেছে তুরিনের বুড়িরা। ২৫ ম্যাচ শেষে ৬৯ পয়েন্ট নিয়ে অপরাজিত থাকার রেকর্ডটা অক্ষুণ্ণ রাখল জুভেন্টাস। সিরি আ-তে প্রথম দল হিসেবে প্রথম ২৫ ম্যাচের ২২টিই জিতল তারা।

    দিবালা না থাকলেও জুভেন্টাসের একাদশে শুরু থেকেই ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু আজ নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি ‘সিআর৭’। রোনালদোর নিজের ছায়া হয়ে থাকার দিনে একেবারেই বিবর্ণ ছিল আলেগ্রির দলের আক্রমণভাগও। রাইটব্যাক থেকে ‘প্রমোশন’ পেয়ে রাইট উইঙ্গার হিসেবে খেলেছিলেন হোয়াও ক্যান্সেলো। কিন্তু স্বদেশি পর্তুগিজের মত ব্যর্থ হয়েছেন তিনিও। প্রথমার্ধে উলটো বোলোনিয়াকেই মনে হচ্ছিল ভয়ঙ্কর। জুভেন্টাসকে চেপে ধরলেও বোলোনিয়ার গোল করতে না পারার মূল কারণ অবশ্য মাতিয়া পেরিন। জুভেন্টাস গোলরক্ষক প্রথমার্ধে অন্তত দুটি নিশ্চিত গোল বাঁচিয়েছেন, প্রতিদান দিয়েছেন ওয়েচেক শেজনির বদলে তার ওপর আলেগ্রির দেখানো আস্থার। গোল না খেলেও বোলোনিয়া রক্ষণের সামনে জুভেন্টাসের নেতিয়ে পড়ায় দিবালার দিকেই ফেরেন আলেগ্রি। হতাশ করেননি জুভেন্টাসের ‘নাম্বার টেন’ও।

     

     

    ৬১ মিনিটে অ্যালেক্স সান্দ্রোর বদলে তাকে নামিয়ে দেন দিবালা। ৪জনের রক্ষণ থেকে ‘থ্রি ম্যান ডিফেন্স’-এ আসতেই জ্বলে উঠে জুভেন্টাস। দলের স্বরূপে ফেরার নেতৃত্ব দেন দিবালাই। ৬৬ মিনিটে ব্লেইজ মাতুইদির পাস থেকে বোলোনিয়ার তিন ডিফেন্ডারকে কাটিয়ে দলকে ঠিকই লিড এনে দেন দিবালা। গোলের পর বাকিটা সময় বোলোনিয়ার রক্ষণভাগকে রীতিমত নাচিয়ে ছেড়েছেন তিনি। কিন্তু দ্বিতীয় গোলটা আর পাওয়া হয়নি। এই সুযোগে আরেকটু হলেই সমতায় ফিরতে পারত বোলোনিয়া। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আবারও পেরিনের দুর্দান্ত জোড়া সেভে গোলবঞ্চিত হয় বোলোনিয়া। দিবালার নিজেকে ফিরে পাওয়ার দিনে জুভেন্টাসের জয়ে পেরিনের অবদানটাও কম নয়। সামর্থ্যের জানান দিয়ে দুজনই যেন মূল একাদশে খেলার জোর দাবিই জানিয়ে রাখলেন।