• " />

     

    দর্শক যখন বনে গেলেন রেফারি!

    দর্শক যখন বনে গেলেন রেফারি!    

    ম্যাচ শুরুর ১০ মিনিটও পার হয়নি। সহকারি রেফারি হ্যামস্ট্রিংয়ের ‘ইনজুরিতে’ কুপোকাত হয়ে সাইডলাইনের ধারে বসে পড়েছেন। রেফারি খেলা থামিয়ে তাঁর কাছে গেলেন। লাইন্সম্যান্স বললেন, তাঁর পক্ষে আর দায়িত্ব পালন করা সম্ভব না। তাহলে বাকি সময়ে কে সামলাবেন এই দায়িত্ব? মাঠে বাড়তি রেফারিও যে নেই! শেষ পর্যন্ত লাইন্সম্যানের দায়িত্বটা পালন করেছেন গ্যালারিতে উপস্থিত এক দর্শকই!

    অদ্ভুত এই ঘটনাটি ঘটেছে স্কটিশ লিগের দ্বিতীয় বিভাগে। স্ট্র্যানরেয়ার ও স্টেনহাউসমুইরের মাঝে ম্যাচটি হচ্ছিল স্ট্র্যানরেয়ারের মাঠ স্টেয়ার পার্কে। ম্যাচের ৯ মিনিটের মাথায় হুট করেই হ্যামস্ট্রিংয়ে টান লাগে লাইন্সম্যানের। বেশ কিছুক্ষণ তাকে চিকিৎসা দেওয়া হয়। তবে এরপর ব্যথা বাড়লে মাঠ ছাড়তে হয় তাকে।

    কে হবেন নতুন লাইন্সম্যান? আদৌ কি খেলাটা পুরো ৯০ মিনিট চালানো যাবে? স্ট্র্যানরেয়ারের কর্তৃপক্ষের তখন দুশ্চিন্তা যেন শেষ ছিল না। এক পর্যায়ে সিদ্ধান্ত হয়, যেহেতু বাড়তি রেফারি নেই, তাই ম্যাচটাই পরিত্যক্ত করা হবে।

    ঠিক তখনই গ্যালারি থেকে এক দর্শক নিচে নেমে আসেন। তিনি জানান, আনঅফিসিয়াল ম্যাচে তাঁর লাইন্সম্যানের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে! কথাটা সত্যি কিনা, সেটা পরীক্ষা করার মতো অবস্থায় ছিল না স্ট্র্যানরেয়ার কর্তৃপক্ষ। উপায় না দেখে শেষ পর্যন্ত তাঁকেই বলা হয় ম্যাচের বাকি সময়ে সহকারি রেফারির দায়িত্ব পালন করতে।

    সেই দর্শক লাইন্সম্যান্সের জামা পরে ম্যাচের বাকি সময়ে দায়িত্ব পালন করেছেন। প্রায় ১২ মিনিট বন্ধ থাকার পর আবার শুরু হয় খেলা, ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়। ওই দর্শক কিন্তু নিজের দায়িত্বটা বেশ দক্ষতার সাথেই পালন করেছেন! এরকম ঘটনা অবশ্য আগেও ঘটেছে। ২০১৭ সালে নরউইচ সিটি-প্রেস্টন ম্যাচে অসুস্থ রেফারির জায়গায় ‘দায়িত্ব পালন’ করেছিলেন ডেভিড থর্নহিল নামের এক দর্শক।