• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়ন হতে দিলেন না 'রোনালদো-দিবালা'

    বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়ন হতে দিলেন না 'রোনালদো-দিবালা'    

    সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপের শেষ ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে হেরে গেছে বাংলাদেশের মেয়েরা। ভূটানকে হারিয়ে আগেই সেমিফাইনাল নিশ্চিত হওয়া বাংলাদেশের জন্য গ্রুপ চ্যাম্পিয়ন হতে এই ম্যাচে জিততেই হতো। আগের তিনবারের ফাইনালিস্ট নেপালের বিপক্ষে আর ভাগ্য ফেরেনি বাংলাদেশের। আগের দুইবারের মতো এবারও হেরে গেছে তারা।

    বিরাটনগরে বাংলাদেশের শুরুটাই ছিল নড়বড়ে। ৫ মিনিটের মধ্যে দুইবার গোলের সুযোগ হাতছাড়া করেছে নেপাল। এর মধ্যে একবার ডিফেন্ডার মাসুরা পারভিন বাঁচিয়ে দিয়েছিলেন দলকে। কিন্তু সেই তিনিই পরে করে বসেন আত্মঘাতী গোল। ৬ মিনিটে ডান প্রান্ত দিয়ে নেপালের ক্রসে লাফিয়ে উঠে হেড করে নিজেদের জালে বল ঢুকিয়েছেন তিনি।  

    নেপালের এই দলটা অবশ্য অভিজ্ঞতায় বাংলাদেশের চেয়ে যোজন এগিয়ে। অন্যদিকে তরুণ এক দল নিয়ে খেলতে যাওয়া বাংলাদেশ স্বাগতিক সমর্থকদের চাপে আধ ঘন্টার ভেতর খেই হারিয়ে ফেলে আরও দুইবার। বাংলাদেশকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন সাবিত্রা ভান্ডারি। ২১ মিনিটে তিনিই দারুণ এক ফিনিশে ব্যবধান দ্বিগুণ করেছেন। এরপর ক্রিশ্চিয়ানো রোনালদোর 'সি' এর মতো করে করেছেন গোলের উদযাপন। রোনালদোর পর অবশ্য তার জুভেন্টাস সতীর্থ পাউলো দিবালার উদযাপনও দেখেছে শহিদ রঙ্গশালা। ২৬ মিনিটে মাঞ্জালি ইয়োনজানকে দিয়ে তৃতীয় গোলটি করিয়েছিলেন সাবিত্রা। এরপর মাঞ্জালি উদযাপন করেছেন দিবালার মতো দুই আঙুল দিয়ে মুখ ঢেকে। 

    এরপর অবশ্য বাংলাদেশের হারের ব্যবধানটা বাড়বে বলেই মনে হচ্ছিল। তবে তিন গোল হজম করার পর লাগাম টেনে ধরে বাংলাদেশ। শেষদিকে একটা স্বান্তনার গোল অবশ্য পেতেও পারত তারা।  বারপোস্টে বাধা পেয়ে আর সেটাও হয়নি। 

    সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত না শ্রীলঙ্কা সেটা জানা যাবে আগামীকাল এই দুইদলের ম্যাচের পর।