• সিরি আ
  • " />

     

    ইতালিতে জুভেন্টাসের টানা ৮ স্কুডেট্টো

    ইতালিতে জুভেন্টাসের টানা ৮ স্কুডেট্টো    

    ফিওরেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে টানা অষ্টমবারের মতো সিরি আ শিরোপা নিশ্চিত করেছে জুভেন্টাস। ৩৫ তম শিরোপা বিয়াঙ্কোনেরিরা জিতেছে লিগের ৫ ম্যাচ বাকি থাকতেই। ইউরোপের শীর্ষ ৫ লিগে টানা এতোগুলো জয়ের রেকর্ড নেই অন্য কোনো ক্লাবেরই। এতোদিন টানা ৭ শিরোপার রেকর্ডটা অলিম্পিক লিঁওর সঙ্গে ভাগাভাগি করে আসছিল জুভেন্টাস।

    শিরোপাটা অনেকদিন ধরেই প্রায় নিশ্চিত হয়ে ছিল ম্যাক্সিমিলিয়ানো অ্যালেগ্রির দলের। গত সপ্তাহে স্পালের কাছে হেরে জেতা হয়নি, এরপর আয়াক্সের কাছে চ্যাম্পিয়নস লিগে বাদ পড়ার পর তাতে কিছুটা ভাটাও পড়ে গিয়েছিল। তবে ফিওরেন্টিনার বিপক্ষে সব ভুলে রেকর্ড শিরোপা উদযাপনের জন্যই মাঠে নেমেছিল জুভেন্টাস। কিন্তু ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেয়নায় শুরুতেই আরেকবার হোঁচট খেয়ে বসে তারা। ম্যাচের ৬ মিনিটে মিলিঙ্কোভিচের গোলে এগিয়ে যায় ফিওরেন্টিনা। তবে অ্যালেক্স সান্দ্রো বিরতির আগেই গোল শোধ করে আবার দলকে ফিরিয়ে আনেন ম্যাচে। 

    ৫৩ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্রস নিজের বারপোস্টের ভেতর ঢুকিয়ে দিয়ে জার্মান পেজ্জেলে করেন আত্মঘাতী গোল। শেষ পর্যন্ত ওই গোলে নিষ্পত্তি হয়েছে ম্যাচের। সিরি আতে এখন পর্যন্ত ১৯ গোল করা রোনালদোও জিতেছেন প্রথম স্কুডেট্টো।

     

     

    ইতালিতে শিরোপা দৌড়ে জুভেন্টাসের ধারে কাছে নেই কেউ। এসি মিলান দ্বিতীয় অবস্থানে আছে ১৮ শিরোপা নিয়ে। ২০১১-১২ মৌসুম থেকে শুরু করে ইতালিতে চলছে কেবল এক ক্লাবের আধিপত্য। দ্বিতীয় অবস্থানে থাকা নাপোলির বাকি আরও ৬ ম্যাচ। তবে এবার শুরু থেকেই ধরা ছোঁয়ার বাইরেই ছিল জুভেন্টাস। লিগের বাকি ম্যাচগুলো জিতে গেলে ১০২ পয়েন্ট নিয়ে  মৌসুম শেষ করবে তারা। সিরি আর ইতিহাসে এটাই এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট। অবশ্য ১০২ পয়েন্টের রেকর্ডটাও আগেই গড়া ছিল বিয়াঙ্কোনেরিদের।