• কোপা আমেরিকা
  • " />

     

    আলভেজের কাছে ব্রাজিলের অধিনায়কত্ব হারালেন নেইমার

    আলভেজের কাছে ব্রাজিলের অধিনায়কত্ব হারালেন নেইমার    

    বিশ্বকাপের কয়েক মাস পর ব্রাজিলের অধিনায়কের আর্মব্যান্ড নেইমারের হাতে তুলে দিয়েছিলেন কোচ তিতে। কিন্তু কোপা আমেরিকার আর মাত্র কয়েকদিন বাকি থাকতে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। গত রবিবারই জানিয়েছিলেন নেইমারকে অধিনায়ক হিসেবে রাখবেন না তিনি এবারের টুর্নামেন্টে। গতকাল জানিয়েছেন, নেইমারের বন্ধু ও ক্লাব সতীর্থ দানি আলভেজ এবার ঘরের মাঠের কোপাতে নেতৃত্ব দেবেন দলকে। 

    এই সিদ্ধান্তটা আসলো ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শককে ধাক্কা মেরে নেইমারের নিষেধাজ্ঞার পর। পরের মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচেও নিষিদ্ধ তিনি, রেফারিকে কটু কথা বলে এই শাস্তি পেয়েছেন নেইমার। তিতে এরপর গত সপ্তাহে বলেছিলেন নেইমারের এই অভ্যাসগত সমস্যাগুলো নিয়ে তিনি কথা বলবেন তাঁর সঙ্গে, "নেইমারের কিছু সমস্যা আছে। এগুলো ওর দোষ। ও ভুল করে। আমি ওর সঙ্গে সঠিক আচরণ নিয়ে কথা বলব। ব্রাজিলের কোচ হিসেবে নয়, একজন মানুষ হিসেবে কথা বলব ওর সঙ্গে। ভদ্রতা আর আচরণ নিয়েই কথা হবে।"

    ২০১৮ বিশ্বকাপের পর থেকেই ব্রাজিলের অধিনায়ক ছিলেন নেইমার। এই কোপাতেও দলকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল তাঁরই। 

    গত মাসের ২৭ তারিখে ফ্রেঞ্চ কাপের ফাইনালের সেই ঘটনা। রেনের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় পিএসজির। মেডেল নেওয়ার সময় ক্ষুব্ধ নেইমারের সাথে কথা কাটাকাটি হয় এক দর্শকের। এক পর্যায়ে তাঁর মুখে ধাক্কা মেরে উপরে উঠে যান নেইমার। ব্রাজিলের সাথে এই সপ্তাহের শুরুতে অনুশীলনে যোগ দিতে আসা নেইমারকে এই খবরটা আগেই জানিয়ে রেখেছিলেন কোচ তিতে।

    এর আগে সবশেষ দলকে এক প্রীতি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন আলভেজ। ৩৬ বছর বয়সী ব্রাজিলের হয়ে খেলেছেন ১৩৬ টি ম্যাচ। আগামী ৫ জুন ব্রাসিলিয়াতে কাতারের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়েই শুরু হবে আলভেজের অধিনায়ক হিসেবে যাত্রা। ১৪ জুন সাও পাওলোতে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে ব্রাজিলের এবারের কোপা মিশন।