• কোপা আমেরিকা
  • " />

     

    কোপা আমেরিকার জন্য কতটা প্রস্তুত আর্জেন্টিনা?

    কোপা আমেরিকার জন্য কতটা প্রস্তুত আর্জেন্টিনা?    

    আমেরিকার মাটিতে আগামী ২১ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। উত্তর ও দক্ষিণ আমেরিকার মোট ১৬টি দলের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এই আসরের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে কোপা আমেরিকার আগে আর কোন আন্তর্জাতিক বিরতি না থাকায় প্রস্তুতির জন্য দলকে একসাথে পাচ্ছেন না কোচ লিওনেল স্কালোনি। চলুন, দেখে নেওয়া যাক, টুর্নামেন্ট শুরুর প্রায় আড়াই মাস আগে ঠিক কেমন অবস্থায় আছে টিম আর্জেন্টিনা, কোচ স্কালোনিই বা মনোযোগ দিতে চাইবেন কোন কোন ক্ষেত্রে।

    ১। তরুণদের ব্যবহার

    লিওনেল স্কালোনির আর্জেন্টিনার বৈশিষ্ট্যই এটি। এই দলে লিওনেল মেসি, আনহেল ডি মারিয়া, নিকোলাস ওটামেন্ডির মতো অভিজ্ঞ খেলোয়াড়রা যেমন সুযোগ পান অবলীলায়, পারফরম্যান্সের ঝলক দেখানো তরুণদের জন্যও একইভাবে খোলা থাকে জাতীয় দলের দরজা। স্কালোনির সময়কালে সর্বমোট ৪৭ জন খেলোয়াড়ের অভিষেক হয়েছে আর্জেন্টিনা জাতীয় দলে, তাঁদের মধ্যে পারফর্ম করে দলে টিকেও গেছেন অনেকে। 

    আর্জেন্টিনার লেফট উইংয়ে নতুন সংযোজন আলেহান্দ্রো গার্নাচো; Image Source: Getty Images

    সর্বশেষ ম্যাচ দুটোর কথাই ধরা যাক। কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে উনিশ বছর বয়সী লেফট উইঙ্গার আলেহান্দ্রো গার্নাচোকে কোস্টারিকার বিপক্ষের ম্যাচে প্রথমবারের মতো শুরুর একাদশে রেখেছিলেন স্কালোনি। গোল-অ্যাসিস্টেরর খাতায় নিজের নাম তুলতে না পারলেও গার্নাচোর পারফরম্যান্স ছিল আশাজাগানিয়া। একই কথা প্রযোজ্য উনিশ বছর বয়সী ডিফেন্ডার ভ্যালেন্টিন বার্কো কিংবা দুই বদলি মিডফিল্ডার ফাকুন্দো বুয়োনানোতে আর ভ্যালেন্টিন কার্বোনির ক্ষেত্রে। তেইশ বছর বয়সী নেহুয়েন পেরেজের জন্য রাইটব্যাক পজিশনে সুযোগ মিলেছিল অনেকদিন পরে। সুযোগটা হেলায় হারাননি তিনি, নিজেকে রেখেছেন কোপা আমেরিকার বিমান ধরার দৌড়ে।

    ২। রক্ষণে পরীক্ষা-নিরীক্ষা

    কোপা আমেরিকার আগে শেষ আন্তর্জাতিক বিরতি, কোচ লিওনেল স্কালোনি এখন পরীক্ষা-নিরীক্ষা না করলে আর কবে করবেন! এল সালভাদরের বিপক্ষে তাই স্কালোনি নামালেন এক অভাবনীয় রক্ষণভাগ। রাইটব্যাকে নেহুয়েন পেরেজ, দুই সেন্টারব্যাক ক্রিস্টিয়ান রোমেরো আর নিকোলাস তাগলিয়াফিকো, লেফটব্যাক নিকোলাস গঞ্জালেস। এদের মধ্যে নিকোলাস তাগলিয়াফিকো বরাবরই খেলে থাকেন লেফটব্যাকে, নিকো গঞ্জালেস লেফট উইংয়ে। কিন্তু স্কালোনি দলের স্বার্থে তাঁদের জায়গা অদলবদল করে দিয়েছেন। তাঁরাও পুরোপুরি হতাশ করেননি কোচকে। 

    ওটামেন্ডি-রোমেরোর সেন্টারব্যাক জুটির ওপরেই ভরসা করছেন লিওনেল স্কালোনি; Image Source: Getty Images

    কোস্টারিকার বিপক্ষে কোচ আবার নামিয়েছেন ভিন্ন এক রক্ষণভাগ। দুই ফুলব্যাক নাহুয়েল মলিনা আর নিকোলাস তাগলিয়াফিকোর সাথে দুই সেন্টারব্যাক ক্রিস্টিয়ান রোমেরো এবং নিকোলাস ওটামেন্ডি। তবে অভিজ্ঞ নিকোলাস ওটামেন্ডির গতির অভাবটা কিছুটা হলেও ভোগাতে পারে আর্জেন্টিনাকে, সেক্ষেত্রে ফিট থাকলে জায়গাটা নিতে পারেন ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টারব্যাক লিসান্দ্রো মার্টিনেজ। লেফটব্যাকে বিকল্প হিসেবে মার্কোস আকুনা থাকবেন, রাইটব্যাকে থাকতে পারেন গঞ্জালো মন্তিয়েল, হুয়ান ফয়েথ। কোচ স্কালোনি চাইলে সাথে ভ্যালেন্টিন বার্কোকেও রাখতে পারেন স্কোয়াডে।

    ৩। দুশ্চিন্তার নাম আক্রমণভাগ

    লাউতারো মার্তিনেজ আর জুলিয়ান আলভারেজ, আর্জেন্টিনার দুই সেন্টার ফরোয়ার্ড গোলের পর গোল করে চলেছেন ইউরোপের দুই সেরা লিগে। সিরি-আতে ২৬ ম্যাচে ২৩ গোল আর চার অ্যাসিস্ট করে ইউরোপীয় গোল্ডেন বুটের দৌড়ে রয়েছেন মার্তিনেজ, ওদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ২৮ ম্যাচে ৮ গোল আর ৯ অ্যাসিস্ট পেয়ে গেছেন আলভারেজ। কিন্তু বিশ্বকাপের পর থেকে আর্জেন্টিনার জার্সিতে দুজনের পারফরম্যান্সই বেশ মলিন। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে জোড়াগোল পাওয়ার পর আর প্রতিপক্ষের জাল খুঁজে পাননি আলভারেজ, ওদিকে কোস্টারিকার বিপক্ষে গোল করে মার্তিনেজ কাটিয়েছেন প্রায় দেড় বছরের ফাঁড়া। আসন্ন কোপা আমেরিকাতে শিরোপা ধরে রাখতে হলে এই দুজনের গোল করার ফর্মে ফেরার দিকেই চেয়ে থাকতে চাইবেন স্কালোনি, অন্যথায় সব চাপটা গিয়ে পড়বে দুই অভিজ্ঞ ফরোয়ার্ড লিওনেল মেসি আর আনহেল ডি মারিয়ার ওপরই।

    জ্বলে উঠতেই হবে আলভারেজ-লাউতারোকে; Image Source: Getty Images

    তবে স্ট্রাইকাররা নিয়মিত গোল না পেলেও গোল করার কাজটা ভালোভাবেই চালিয়ে নিচ্ছেন মিডফিল্ডাররা। এনজো ফার্নান্দেজ, আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, জিওভান্নি লো সেলসো গোল পেয়েছেন, পাচ্ছেন। ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোও গোল পেয়েছেন, ওটামেন্ডির গোলে তো চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকেই পরাজিত করেছে আর্জেন্টিনা। সব মিলিয়ে আর্জেন্টিনার গোল পেতে সমস্যা হচ্ছে না, তবে গোলগুলো স্ট্রাইকারদের কাছ থেকে এলে স্কালোনি আরেকটু নিশ্চিন্ত থাকতে পারবেন। 

    ৪। মার্তিনেজের বিকল্প বেনিতেজ?

    বেনিতেজই হচ্ছেন মার্তিনেজের ডেপুটি? Image Source: Getty Images

    আর্জেন্টিনার জার্সিতে এমিলিয়ানো মার্তিনেজের অভিষেক হয় ২০২১ এর কোপা আমেরিকার ঠিক আগে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে, --- বিপক্ষে। এরপর থেকে আলবিসেলেস্তেদের গোলপোস্টটা একাই সামলাচ্ছেন তিনি। ফ্রাঙ্কো আরমানি, জিরোনিমো রুল্লি, হুয়ান মুসোরা বিভিন্ন সময়ে স্কোয়াডে থাকলেও খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। কোপা আমেরিকা, ফিনালিসিমা, বিশ্বকাপ, এই তিনটা বড় আসরের পনেরোটা ম্যাচের চৌদ্দটিতেই আর্জেন্টিনার পোস্টের নিচে ছিলেন মার্তিনেজ, শুধুমাত্র কোপা আমেরিকার গ্রুপ পর্বের নিয়মরক্ষার ম্যাচে তাঁকে বিশ্রাম দিয়ে আরমানিকে সুযোগ দিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। তিন বছর পরে, আরো একটা কোপা আমেরিকাকে সামনে রেখে, ওই এমিলিয়ানো মার্তিনেজেই মূল ভরসাটা রাখছেন স্কালোনি। তবে মার্তিনেজের অনুপস্থিতিতে কে সামলাবেন আর্জেন্টিনার গোলপোস্ট, কেউ উত্তরে ওয়াল্টার---- বেনিতেজের নামটাই আসছে সামনে। কোস্টারিকার বিপক্ষে সুযোগটাও পেয়ে গেছেন তিনি। ক্লিনশিট রাখতে পারেননি সত্যি, তবে সব মিলিয়ে খুব খারাপও করেননি। মার্তিনেজের পর দ্বিতীয় গোলরক্ষক হিসেবে বেনিতেজের হাতে দস্তানা ওঠাটা তাই সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।

    ৫। সহজ প্রস্তুতি, কঠিন যুদ্ধ?

    সমর্থকদের পক্ষ থেকে প্রীতি ম্যাচে সবসময়ে সহজ বা দুর্বল প্রতিপক্ষের সাথে খেলার একটা ‘অভিযোগ’ পাওয়া যায় আর্জেন্টিনার বিপক্ষে। কথাটা পুরোপুরি ভুলও নয়। সর্বশেষ আন্তর্জাতিক বিরতির কথাই ধরা যাক। আর্জেন্টিনা যে দুটো প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামলো, সেই এল সালভাদর (৮১) আর কোস্টারিকা (৫৪), দুটো দলই অবস্থান করছে ফিফা র‍্যাঙ্কিংয়ের পঞ্চাশের পরে। ওদিকে ব্রাজিল খেললো ইংল্যান্ড আর স্পেনের মতো দুই শক্ত প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে, জার্মানি লড়েছে ফ্রান্স আর নেদারল্যান্ডস। আর্জেন্টিনার প্রস্তুতিতে কি ঘাটতি থেকে গেল তবে!

    স্কালোনির পরিকল্পনা জুড়ে থাকে নিজের দলই; Image Source: Getty Images

    আর্জেন্টিনা দল অবশ্য চাইলে আপত্তি জানাতেই পারে। সর্বশেষ কোপা আমেরিকার আগেই যেমন, আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাইপর্বের দুটো ম্যাচ খেলে যথাক্রমে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে। ২০২২ বিশ্বকাপের আগে খেলা একমাত্র প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল সংযুক্ত আরব আমিরাত। ধারে ভারে সহজ প্রতিপক্ষের মুখোমুখি হলেও, আর্জেন্টিনার কোপা বা বিশ্বকাপ প্রস্তুতি তাতে আটকায়নি। কোচ স্কালোনিও প্রতিপক্ষ নন, বরং নিজেদের খেলোয়াড় আর খেলার ধরণ নিয়েই চিন্তা করতে পছন্দ করেন।