• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    রোনালদোর হ্যাটট্রিকে নেশনস লিগের ফাইনালে পর্তুগাল

    রোনালদোর হ্যাটট্রিকে নেশনস লিগের ফাইনালে পর্তুগাল    

    ক্রিশ্চিয়ানো রোনালদোর দুর্দান্ত এক হ্যাটট্রিকে সুইজারল্যন্ডকে হারিয়ে প্রথম ইউয়েফা নেশনস লিগের ফাইনালে উঠেছে পর্তুগাল। ঘরের মাঠ এস্তাদিও দো দ্রাগাওতে পর্তুগাল জিতেছে ৩-১ গোলে। রোনালদোর দারুণ এক ফ্রি কিকে এগিয়ে যাওয়ার পরও অবশ্য সুইজারল্যান্ড সমতায় ফিরেছিল ম্যাচে। কিন্তু ৮৮ আর ৯০ মিনিটে দুই গোল করে সুইসদের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে গেছেন রোনালদো। এই নিয়ে ক্যারিয়ারের ৫৩ তম হ্যাটট্রিক করলেন তিনি আর পর্তুগালের জার্সিতে সপ্তম।

    ম্যাচের ২৫ মিনিটে ২৫ গজ দূর থেকে দারুণ এক ফ্রি কিকে গোল করে রোনালদো। গোলরক্ষক ইয়ান সমার নড়ার সুযোগও পাননি। রোনালদোর বাতাসে ভাসিয়ে দেওয়া নিখুঁত অ্যাঙ্গেলে নেওয়া ফ্রি কিক বটম রাইট কর্নারে গিয়ে জড়ালে এগিয়ে যায় পর্তুগাল।

    সুইসরা অবশ্য শুরু থেকেই চোখ রাঙাচ্ছিল ঘরের দলকে। গোলরক্ষক রুই প্যাট্রিসিও একেবারে শুরুর দিকেই গোলবঞ্চিত করেছেন জের্দান শাকিরিকে। স্ট্রাইকার হারিস সেফেরোভিচ আরেকটু নিখুঁত হলেও গোল পেতে পারতেন। অনেকক্ষণ ধরেই গোলের জন্য হন্যে হয়ে ঘুরতে থাকা সুইসরা গোলটা পায় ৫৭ মিনিটে পেনাল্টি থেকে। রিকার্ডো রদ্রিগেজ গোল করেন পেনাল্টি থেকে। কিন্তু ওই পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে নাটক দেখেছে পোর্তো।

    ৫৭ মিনিটে ভিএআরের সাহায্য নিয়ে সুইসদের পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেওয়ার ঠিক আগের মুহুর্তেই অন্যপ্রান্তে পর্তুগালকে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। বের্নার্দো সিলভাকে ফাউল করার অপরাধে সুইসদের বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন তিনি। কিন্তু পরে ভিএআরের সাহায্যে আগের ইনসিন্ডেন্টে নেলসন সেমেদোর ডিবক্সের ভেতর সেফেরোভিচকে করা ফাউলের জন্য পেনাল্টি দেন সুইজারল্যান্ডকে।

     

     

    সুইসদের ওই লড়াই অবশ্য কোনো কাজেই আসেনি। রোনালদোতে ফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে গেছে তাদের। ৮৮ মিনিটে সিলভার ডানদিক থেকে মাইনাস করা বল ডান পায়ের শটে সুইসদের জড়িয়ে আরও একবার পর্তুগালকে এগিয়ে নেন রোনালদো। দুই মিনিট পর নিশ্চিত করেন দলের জয়।

    হোয়াও ফেলিক্সের সঙ্গে জুটি গড়ে নেমেছিলেন রোনালদো। ফেলিক্সকে ৭০ মিনিটে কোচ ফার্নান্দো সান্তোস তুলে নেওয়ার পর তার জায়গায় নামেন গন্সালো গুইদেস। তার কাছ থেকে পাস পেয়ে, ডিবক্সের ভেতর ঢুকে দুইজন ডিফেন্ডারকে কাটিয়ে এরপর তৃতীয় গোলটি করেন রোনালদো।  তাতে নিশ্চিত হয়ে যায় পর্তুগালের নেশনস লিগের ফাইনালের টিকেটও। তাই আরও একবার জাতীয় দলের হয়ে শিরোপা উঁচিয়ে ধরার সুযোগ পাচ্ছেন রোনালদো। এই মাঠেই ১০ তারিখে হবে নেশনস লিগের ফাইনাল। পর্তুগালের প্রতিপক্ষ কারা সেটা জানতে অপেক্ষা করতে হচ্ছে আরও একদিন। নেদারল্যান্ডস ও ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ৭ তারিখে।