• কোপা আমেরিকা
  • " />

     

    হন্ডুরাসের জালে ব্রাজিলের সাত গোল

    হন্ডুরাসের জালে ব্রাজিলের সাত গোল    

    ইনজুরির কারণে নেইমারের কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়া বেশ চাপেই ফেলেছিল ব্রাজিলকে। মূল টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের শেষ প্রীতি ম্যাচে সেই হতাশাটা উড়িয়ে দিয়ে বিশাল জয় নিয়েই মাঠ ছেড়েছে সেলেসাওরা। গ্যাব্রিয়েল হেসুসের জোড়া গোল ও কুতিনিয়ো-ফিরমিনোদের গোলে হন্ডুরাসকে ৭-০ ব্যবধানে বিধ্বস্ত করেই কোপার প্রস্তুতি সারল তিতের দল।

    পোর্তো অ্যালেগ্রেতে শুরু থেকেই হন্ডুরাসকে কোণঠাসা করে রেখেছিল ব্রাজিল। ৬ মিনিটের মাঝেই দলকে এগিয়ে দেন হেসুস। দানি আলভেজের ক্রসে দারুণ এক হেডে বল জালে জড়ান। সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন থিয়াগো সিলভা, তাঁর গোলটাও এসেছে হেডে। দুই মিনিট পর এক গোল শোধ করতে পারত হন্ডুরাস, অ্যালবার্থ এলিসের শট ঠেকিয়ে দেন ব্রাজিল কিপার অ্যালিসন।

    ৩৬ মিনিটে রিচার্লিসনকে বক্সের ভেতর ফাউল করা হলে পেনাল্টি পায় ব্রাজিল। পেনাল্টি থেকে গোল করেন ফিলিপ কুতিনিয়ো। ৪২ মিনিটে হেসুসের শট হন্ডুরাস কিপার বাঁচিয়ে না দিলে নিজের দ্বিতীয় গোলটা তখনই পেতে পারতেন।

    বিরতির পরপরই রিচার্লিসনের পাসে দ্বিতীয় গোল পান হেসুস। ৫৬ মিনিটে ব্রাজিলের হয়ে পঞ্চম গোলটি করেন ডেভিড নেরেস। দারুণ এক পাল্টা আক্রমণ থেকে ফিলিপ লুইসের পাসে বল পেয়েছিলেন নেরেস, তাঁর বাঁ পায়ের শট ঠেকানোর কোন উপায় ছিল না লোপেজের সামনে। ৬৫ মিনিটে ফিরমিনোর গোলে ৬-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল।

    ৭০ মিনিটে হন্ডুরাসের জালে সপ্তমবারের মতো বল জড়ায় ব্রাজিল। এভারটনের পাসে গোল পান রিচার্লিসন। ৭৯ মিনিটে ফার্ননান্দিনহোর শট লোপেজ ঠেকিয়ে না দিলে ব্যবধান আরও বাড়ত। ২০১২ সালের পর এটাই ব্রাজিলের সবচেয়ে বড় জয়।

     

     

    এই জয়ের মাঝেও খানিকটা অস্বস্তি আছে ব্রাজিল শিবিরে। ম্যাচের ৩২ মিনিটে হাঁটুর ইনজুরির কারণে মাঠ ছাড়তে হয়েছে মিডফিল্ডার আর্থারকে। তাঁকে বাজেভাবে ফাউল করে লাল কার্ডও দেখেছেন হন্ডুরাসের রোমেল কুইয়োতো। কোপার আগে সুস্থ হয়ে উঠতে পারবেন কিনা আর্থার, সেটাই এখন বড় প্রশ্ন। ১৫ জুন বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের এবারের কোপা মিশন।