• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    • বিশ্বকাপ বাছাইপর্ব

    টিকিটাকা খেলে লাভ কী, যদি জয়ই না পাই: জামাল

    ভূটানের কাছে ২০১৬ সালের হারটা যদি বাংলাদেশ ফুটবলের নির্বাসন ধরে নেওয়া হয়, তাহলে লাওসকে হারিয়ে বিশ্বকাপের মূল বাছাইপর্বে জায়গা করে নেওয়াটা অবশ্যই পুনঃজাগরণ। প্রথম লেগে ১-০ ব্যবধানে জিতে আসায় এই ম্যাচে হার এড়াতে হত বাংলাদেশকে। কঠিন পথটাই বেছে নিয়েছিল জামাল ভূঁইয়ার দল। পুরো ৯০ মিনিট নিজেরাও গোল করেনি, গোল করতে দেয়নি লাওসকেও। তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে গোল করার মতো একাধিক সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সেগুলো হাতছাড়া করায় আফসোস করতে হয়নি বাংলাদেশকে। অধিনায়ক জামাল ভুঁইয়াও ম্যাচ শেষে জোর দিয়েছেন জয়ের ওপরই। তার মতে টিকিটাকা খেলে জয় না পাওয়ার চেয়ে, ফল নির্ভর ফুটবলই ভালো।

    “আপনারা আসলে কি চান? ভালো ফুটবল নাকি ফল? মানুষ তো ফলই চায়, আমরা সেটাই দিয়েছি। টিকিটাকা খেলে দিনশেষে হেরে আসলে জিজ্ঞেস করতেন লাভ কী? ফল্ল দরকার ছিল, সেটাই পেয়েছি আমরা।”

    এই ম্যাচে বাংলাদেশের কৌশলও এমনটাই ছিল বলে জানিয়েছেন তিনি। “কোচ আমাদেরকে বলেছে বিহাইন্ড দ্যা ডিফেন্সে  খেলতে। আমরাও সেভাবেই চেষ্টা করেছি। সব ম্যাচ তো এক কৌশলে খেলা যায় না। একেক ম্যাচে কৌশল থাকে একেকরকম। আজকের কৌশল এমনই ছিল। হ্যাঁ, আমরা হয়ত আমাদের সেরা ফুটবল খেলতে পারিনি। তবে জিতেছি, এটাই সব।”


    আরও পড়ুনঃ বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ কারা?


    এই জয়ে বাংলাদেশ চলে গেছে এশিয়ার বিশ্বকাপ বাছাইয়ের মূল পর্বে। তাই আপাতত সময়টা বাংলাদেশের জন্য উৎসবের। এই জয় কীভাবে উদযাপন করবেন জামালরা। সেটা অবশ্য গোপনই রেখেছেন তিনি, “কীভাবে উদযাপন করব সেটা গোপনই থাক। আপাতত আগামী একদিন আমরা উদযাপনই করব এটুকু নিশ্চিত থাকুন।”