• কোপা আমেরিকা
  • " />

     

    মেসিকে যখন দেখতে এলো ব্রাজিলের মেসি!

    মেসিকে যখন দেখতে এলো ব্রাজিলের মেসি!    

    ব্রাজিলের মা-বাবারা তাদের সন্তানদের নাম রাখবেন কোন ফুটবলারের নামে? পেলে-নেইমার-কাকা-রোনালদোসহ ব্রাজিলের ফুটবলারদের নামগুলোই হয়ত থাকবে এই তালিকায়। কিন্তু কোনো ব্রাজিলিয়ান শিশুর নাম যদি হয় লিওনেল মেসি, তাতে একটু অবাকই হতে হয় বৈকি! এই অবাক করা ব্যাপারটাই গতকাল দেখা গেলো পোর্তো আলেগ্রেতে। আর্জেন্টিনার অধিনায়ক মেসিকে দেখার জন্য মায়ের সাথে সেখানে ছুটে এসেছে লিওনেল মেসি নামের ছয় বছর বয়সী এক ব্রাজিলিয়ান শিশু।

    পোর্তো আলেগ্রেতে রাতে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কাতার। বাঁচা-মরার ম্যাচের আগে অনুশীলন করতে এসেছিলেন মেসিরা। বেইরা রিও স্টেডিয়ামের বাইরে অনেক সমর্থকের মাঝে অপেক্ষা করছিল ব্রাজিলিয়ান ‘মেসি’ ও তাঁর মা লিসিনা মাইয়ের। অ্যালোভারদা থেকে ছেলেকে নিয়ে এসেছেন শুধুমাত্র মেসিকে এক নজর দেখার জন্য, ইচ্ছা ছিল কয়েক সেকেন্ডের জন্য হলেও তাঁর সাথে কথা বলারও। বার্সেলোনার জার্সি পরে মায়ের হাত ধরেই মেসির পথপানে চেয়ে ছিলেন ক্ষুদে মেসি।

    কিন্তু সত্যি কি মাইয়েরের ছেলের নাম মেসি? নাকি শুধু মিডিয়ার দৃষ্টি কাড়তেই ভুয়া নাম সাজিয়ে এনেছেন তিনি? এই প্রশ্নের জবাবটা অবশ্য মাইয়ের সাথেই ছিল। মেসির জন্মসনদ সাথে নিয়েই এসেছেন মাইয়ের। ২০১২ সালের ১৪ সেপ্টেম্বর জন্ম হয়েছিল মেসির।

    ব্রাজিলের এত ফুটবলার থাকতে নিজের ছেলের নাম চিরশত্রু আর্জেন্টিনার অধিনায়কের নামে রাখলেন কেনো? মাইয়ের এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি ও তাঁর স্বামী গ্যাব্রিয়েল কুয়াড্রোস মেসি ও বার্সেলোনার বড় ভক্ত, ‘আমার ছেলের নাম লিওনেল মেসি। সে ফুটবল খুব ভালোবাসে, মেসির খেলার অনেক বড় ভক্ত। তাঁর এই নাম রেখে মা বাবা হিসেবে আমরাও গর্বিত। আমি ও আমার স্বামীও ফুটবল খেলি, মেসি আমাদের প্রিয় ফুটবলার। যখন মেসি আমার গর্ভে ছিল, তখন থেকেই তো সে সেখানে ফুটবল খেলত!’

    মেসি বাঁ পায়ের জাদুকর হলেও ক্ষুদে মেসি কিন্তু ডান পায়েই খেলতে বেশি ভালোবাসে। মাইয়ের তাঁর ছেলেকে দুই পায়ের খেলা শিখিয়েছেন। অ্যালোভারদার স্থানীয় ক্লাবে এরই মাঝে খেলা শুরু করেছে মেসি। মা-বাবার মতো ক্ষুদে মেসিও ভক্ত বার্সেলোনার।

    এবারের কোপার আসর বসেছে ব্রাজিলে। আর্জেন্টিনার গ্রুপ পর্বের শেষ ম্যাচটা পড়েছে পোর্তো আলেগ্রেতে। মেসির সাথে কথা বলার জন্য তাই স্টেডিয়ামের বাইরে অনেক সময় ধরেই দাঁড়িয়ে ছিলেন মাইয়ের ও ক্ষুদে মেসি। মেসির সাথে কথা বলার সুযোগ অবশ্য হয়নি, মেসিকে না দেখেই ফিরতে হয়েছে তাদের। ম্যাচের দিনও স্টেডিয়ামে বসে খেলা দেখার সৌভাগ্য হবে না তাদের। ম্যাচের টিকেটের যে মূল্য, সেটা দিয়ে ক্ষুদে মেসির পরিবারের কয়েকবেলার খাবারের খরচ চলে যাবে! তাই অর্থসংকটের কারণেই মেসির খেলাটা মাঠে বসে দেখতে পারবে না মেসি।

    ক্ষুদে মেসি ও তাঁর মা মাইয়েরের আশা, তাদের কথাটা পৌঁছাবে মেসির কানে। কয়েক সেকেন্ডের জন্য হলেও তাদের সাথে কথা বলবেন মেসি, এমন স্বপ্নই দেখছেন তারা।