• কোপা আমেরিকা
  • " />

     

    কিক অফের আগে: মারাকানায় ফিরছেন মেসি, এবার পারবেন তো?

    কিক অফের আগে: মারাকানায় ফিরছেন মেসি, এবার পারবেন তো?    

    কবে, কখন
    আর্জেন্টিনা-ভেনেজুয়েলা
    রাত ১টা, মারাকানা

    মারাকানায় শেষবার অমরত্বের খুব কাছাকাছি গিয়েও শূন্য হাতে ফিরেছিলেন লিওনেল মেসি। আর্জেন্টিনার শিরোপাখরাও আর কাটেনি তাই। বিশ্বকাপের দিকে শূন্যদৃষ্টিতে মেসির তাকিয়ে থাকা ছবিটি ফুটবল লোকগাথায় ঢুকে গেছে তখন থেকে। সেই মারাকানাতেই আরও একবার ফিরছেন মেসি, ফিরছে আর্জেন্টিনা। এবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে। প্রতিপক্ষ ভেনেজুয়েলা।

    ২০১৪ বিশ্বকাপের সেই আর্জেন্টিনা আর এখনের আর্জেন্টিনার তফাৎ আকাশ পাতাল। শিরোপা জেতা না হলেও ওই দলটাই আরও দুইবার এরপর খেলেছে কোপার ফাইনালে। আর এখনকার দলটা টেনেটুনে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে কোনোমতে। গ্রুপপর্বের তিন ম্যাচের পারফরম্যান্স সন্তোষজনক নয় মোটেই। তাই দলটার নাম ভেনেজুয়েলা হলেও আর্জেন্টিনাকে এই ম্যাচে পরিস্কার ফেভারিট ধরার সুযোগ থাকছে না হয়ত।

    "হয় জেতো, নয় ফেরো"- কাতারকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর বলেছিলেন মেসি। বলেছিলেন নতুন কোপা শুরু হচ্ছে এবার। কাতারের বিপক্ষে জয় নিয়ে গ্রুপপর্ব পেরুনোর পর আর্জেন্টিনায় নতুন প্রাণের সঞ্চার হয়েছে। কিন্তু সেটা কতোখানি স্থিতিশীল সেটা নিয়েই যত সংশয়। ভেনেজুয়েলার বিপক্ষে মেসির রেকর্ডও ভালো। ৬ গোল আর ৪ অ্যাসিস্ট আছে তার। কিন্তু এই ভেনেজুয়েলার বিপক্ষেই সবশেষ ম্যাচের স্মৃতিটা মোটেই সুবিধার নয় আর্জেন্টিনার জন্য। বিশ্বকাপের পর বিরতি দিয়ে মার্চে ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়েই ফিরেছিলেন মেসি। সে ম্যাচে ভেনেজুয়েলা আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছিল ৩-১ ব্যবধানে। মাঠের খেলায়ও আর্জেন্টিনাকে শাসন করেছিলেন লা ভিনোতিন্তোরা। ভেনেজুয়েলা সে ঘটনার পুনরাবৃত্তি ঘটালে অবাক হওয়ার থাকবে না কিছুই।

    শেষ ৬ ম্যাচে ভেনেজুয়েলা হেরেছে মাত্র একবার। গ্রুপপর্বেও ব্রাজিলের নামী-দামী আক্রমণভাগকে হতাশ করে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছিল তারা। আত্মবিশ্বাসের ঘাটতি নেই তাই ভেনেজুয়েলার রক্ষণে। আর অন্যদিকে আর্জেন্টিনার রক্ষণ যেন তাসের ঘর, টোকা দিলেই হুড়মুড় করে ভেঙে পড়ে। দুইদলের রক্ষণ হিসাব করলেও এগিয়ে রাখতে হচ্ছে ভেনেজুয়েলাকে।

    রাফায়েল দুদামেলের দল সাধারণত আক্রমণের জন্য লং বলের ওপর নির্ভরশীল। নিউক্যাসেল স্ট্রাইকার সোলোমন রন্ডন খেলেন বিশ্বের যে কোন ডিফেন্সলাইন ভেঙেই এগিয়ে যেতে পারেন গোলের দিকে। সেট পিস থেকে গোল করার ক্ষেত্রেও দুর্দান্ত তিনি।  ডিফেন্সিভ মিডফিল্ডার রিঙ্কন আর্জেন্টিনার বিপক্ষে শেষ ম্যাচে মেসিকে রেখেছিলেন কড়া পাহারায়। ভেনেজুয়েলাকে হারাতে হলে তাই আর্জেন্টিনাকে নিজেদের সেরাটাই বের করে আনতে হবে। তিন ম্যাচ খেলে ফেললেও সেই আর্জেন্টিনাকে এখনও দেখেনি এবারের কোপা।

    কাতারের বিপক্ষে একাদশে ফিরেছিলেন সার্জিও আগুয়েরো। লাউতারো মার্টিনেজ, আগুয়েরো, মেসি- এই তিনজনের সমন্বয়ের ওপর তাই নির্ভর করছে আর্জেন্টিনার ভাগ্য। এদের মধ্যে মেসির ওপরই যে আরও একবার চাপ সবচেয়ে বেশি, সেটা তো না বললেও চলে। মিডফিল্ডে অবশ্য বদল আসতে পারে, জিওভানি লো সেলসোকে বসিয়ে মার্কোস আকুনিয়াকে নামাতে পারেন লিওনেল স্কালোনি। আর ফিরে যেতে পারেন ৪-৩-১-২ বা ৪-৩-৩ ফর্মেশনে।

    এই নিয়ে টানা দশবারের মতো কোপার কোয়ার্টার ফাইনালে খেলছে আর্জেন্টিনা। শেষ ৫ কোপার ৪টিতেই ফাইনাল খেলেছে তারা। ভেনেজুয়েলা বাধা টপকে গেলে সেমিফাইনালে দেখা হয়ে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সঙ্গে। কাতারকে হারানোর পর আর্জেন্টিনার পত্রিকা ওলে তো শিরোনাম লিখেই ফেলেছিল, "সেমিফাইনালে তবে ব্রাজিল?"। খুঁড়িয়ে খুঁড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর প্রথম সারির পত্রিকার শিরোনাম উলটো 'কান্ডজ্ঞানহীন কম্ম' বলে বিবেচিত হয়েছে আর্জেন্টিনায়। একটা ম্যাচ হলেও, সেমিফাইনাল তো এখনও বহুদূর! অন্তত এই আর্জেন্টিনার জন্য সেই দুরত্বটা আরও বেশি।

    দলের খবর
    অনুশীলনকে হুয়ান ফয়েথকে সেন্টারব্যাক পজিশন থেকে সরিয়ে রাইটব্যাক হিসেবে খেলিয়েছেন আর্জেন্টিনা কোচ। ফয়েথ কাতারের বিপক্ষে ছিলেন শুরু থেকেই। কিন্তু টটেনহামের তরুণ ডিফেন্ডার সে ম্যাচে ভুলও করেছেন অনেক। তাই জার্মান পেতজেলাই ফিরে এসে হয়ত জুটি বাধবেন নিকোলাস অটামেন্ডির সঙ্গে। আর ফয়েথ রাইটব্যাক হিসেবে খেললে তাতে হয়ত ধার বাড়বে ডানদিকের রক্ষণে। তবে কিছুই নিশ্চিত করে বলার উপায় নেই এখনও।

    সম্ভাব্য একাদশ আর্জেন্টিনা
    আর্মানি, সারাভিয়া, পেতজেলা, অটামেন্ডি, টালিয়াফিকো, পারেদেস, রদ্রিগো ডি পক, আকুনিয়া, মেসি, মার্টিনেজ, আগুয়েরো

    হেড টু হেড
    কোপা আমেরিকায় চতুর্থবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছে ভেনেজুয়েলা। কোপা আমেরিকা সেন্টানারিওতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছেই ৩-১ ব্যবধানে হেরে সেবার বাদ পড়েছিল তারা। আর কোপায় কখনই আর্জেন্টিনাকে হারানো হয়নি ভেনেজুয়েলার। সবমিলিয়ে এই ম্যাচটা তাদের জন্য প্রতিশোধেরও।

    প্যাভিলিয়ন প্রেডিকশন আর্জেন্টিনা ১-২ ভেনেজুয়েলা