• কোপা আমেরিকা
  • " />

     

    মেয়াদ বেড়েছে আর্জেন্টিনা কোচের তবে আক্ষেপও কমছে না তাঁর

    মেয়াদ বেড়েছে আর্জেন্টিনা কোচের তবে আক্ষেপও কমছে না তাঁর    

    আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন এ বছরের শেষ পর্যন্ত জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করছেন তিনি। চিলির বিপক্ষে তৃতীয়স্থান নির্ধারনী ম্যাচের আগে শুক্রবার সংবাদসম্মেলনে নিশ্চিত করে এ খবর জানিয়েছেন তিনি। 

    তবে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে রেফারিং নিয়ে নিজের অখুশির কথা আরও একবার জানিয়েছেন স্কালোনি। আড়াল করতে পারেননি বিরক্তি। এবারের কোপা আমেরিকা পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি ছিল আর্জেন্টিনার। ব্রাজিলের কাছে সেমিফাইনালে হারের পর তার চুক্তির মেয়াদ নিয়ে শঙ্কা জেগেছিল। আর্জেন্টিনা এফএর প্রেসিডেন্ট হাভিয়ের তাপিয়ার সঙ্গেও কথা হয়েছে বলে জানিয়েছেন স্কালোনি, "আমি তাপিয়ার সঙ্গে কথা বলেছি। ডিসেম্বরের ৩০ তারিখ পর্যন্ত চালিয়ে যাওয়ার ব্যাপারে আমরা একমত হয়েছি। এরপর কী হবে সেটা নিয়ে কোনো কথাই হয়নি। আগামী ছয় ম্যাচে আমিই কোচ হিসেবে থাকছি। এরপর কী হবে সেটা এফএর সিদ্ধান্ত নিতে হবে।" 

    "আমার মনে হয় আমাকে কাঠগড়ায় দাঁড়ানো করা হয়েছে। এসব দিয়ে আমার বিচার করা ঠিক হবে না। তরুণ এক দল দরকার ছিল আমাদের। এই দলের খেলোয়াড়দেরকে জাতীয় দলে খেলানোর অভ্যাস করা দরকার ছিল। আমরা সেটা করেছি, ব্রাজিলের বিপক্ষে এই দলটাই প্রতিদ্বন্দ্বীতামূলক ফুটবল খেলেছে। শুরুতে আমি যখন দায়িত্ব নিয়েছিলাম, তখনও এটাই আমার লক্ষ্য ছিল। আগামী ছয় ম্যাচেও আমাদের দায়িত্ব একই থাকবে। তরুণদের জাতিয় দলের সঙ্গে আর  পরিচিত করে তোলা।"

    "আমার অভিজ্ঞতা নেই এই কথা বলতে বলতে তো মানুষ ক্লান্ত হয়ে গেছে। আমিই নিশ্চিত করে আপনাকে বলছি, আমার আসলেই অভিজ্ঞতা নেই। কিন্তু আমি এখন ম্যানেজার। আমি সবকিছু জানিনা, আমিও অনেক কিছু জানি সেই দাবিও করি না। কিন্ত আমার মনে হয় না খুব বেশি ম্যানেজার একেবারে বড় দল দিয়ে শুরু করতে পারে এভাবে। সুযোগ পাওয়ার জন্য আমি এএফএর কাছে আজীবন কৃতজ্ঞ।"

    ভিএআর নিয়ে আরও একবার নিজের হতাশা ঝেড়েছেন এরপর আর্জেন্টিনা কোচ। ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দুইটি পেনাল্টি পেতে পারত বলে ম্যাচ শেষে দাবি করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। শুক্রবার আর্জেন্টিনা এফএ আনুষ্ঠানিকভাবে ভিএর টেকনোলজি সরবারহকারি দলের কাছে অভিযোগপত্র পাঠিয়েছে। ব্রাজিল প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোর নিরাপত্তা দল ভিএআর কক্ষে নিয়মিত কাজে বাধা দিয়েছে  কী না সেটা জানতে চাওয়া হয়েছে। 

    স্কালোনি বলছে, সময় যত যাচ্ছে ততোই বুঝতে পারছি আমাদের কাছ থেকে কিছু একটা ছিনিয়ে নেওয়া হয়েছে। ম্যাচের পর আমাদের সবার অনুভূতিই এরকম ছিল। যদিও ম্যাচের পর দিন আমরা কিছুটা ধাতস্থ হয়েছি।"

    "সময় যত গেছে ততো মনে হয়েছে আমাদের কাছ থেকে কিছু একটা ছিনিয়ে নেওয়া হয়েছে। আমরা কষ্ট পেয়েছি। ফাইনালে যাওয়ার জন্য যা করতে হয় সেটা আমরা করেছিলাম। এরপর ভিএআর, ছোট খাটো কিছু বিষয়- আমাদের ভাবিয়ে তুলেছে যে কিছু একটা বোধ হয় হয়েছে। আপাতত অবশ্য সেই পাতা বন্ধ করে রাখতে হবে। এখন সামনের দিকে তাকাতে হবে।"