• কোপা আমেরিকা
  • " />

     

    আর্জেন্টিনার গৃহহীনদের ফ্রি-তে খাওয়াচ্ছে মেসির রেস্তোঁরা

    সময়টা ভাল যাচ্ছে না লিওনেল মেসির। খুঁড়িয়ে খুঁড়িয়ে কোপা আমেরিকার গ্রুপপর্ব পেরুনোর পর সেমিফাইনাল ব্রাজিলের বিপক্ষে হেরে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টেই খুব একটা ভালো যায়নি তার, গোল করেছিলেন মাত্র একটি। চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখে কনমেবলের কড়া সমালোচনা করায় নিষেধাজ্ঞাও পেতে পারেন মেসি। দেশের হয়ে শিরোপা জেতার আরও এক সুযোগ হাতছাড়া করলেও আর্জেন্টিনার মানুষদের পাশে অবশ্য দাঁড়িয়েছেন তিনি। নিজ শহর রোসারিওর গৃহহীনদের বিনামূল্যে খাওয়াচ্ছে মেসির রেস্তোঁরা 'ভিআইপি'।

    গত কয়েকদিন ধরেই শৈত্যপ্রবাহ বইছে আর্জেন্টিনায়। রাস্তায়, ফুটপাতে জীবনযাপন করা গৃহহীনরা পড়েছেন চরম ভোগান্তিতে। তার উপর আর্জেন্টিনার সাম্প্রতিক অর্থনৈতিক অবস্থাও ভাল নয় খুব একটা। রোসারিওতে পারিবারিকভাবে বেশ আগে থেকেই চলেছে মেসির রেস্তোঁরা 'ভিআইপি'। শৈত্যপ্রবাহে গৃহহীনদের পাশে দাঁড়াতে তাই রেস্তোঁরার কর্তৃপক্ষকে বিনামূল্যে খাবার পরিবেশনের অনুরোধ করেছেন মেসি।

     

     

    গত শুক্রবার থেকে গৃহহীনদের গরম গরম খাবার পরিবেশন করছেন তারা; জানিয়েছেন রেস্তোঁরাটির ম্যানেজার আরিয়েল আলমাদা, 'খাবারের সাথে আমরা কফি, কোমল পানীয় এবং ওয়াইনও পরিবেশন করছি। এরকম অবস্থায় তাদের পাশে দাঁড়ানোটা আমাদের নৈতিক দায়িত্ব। এখন পর্যন্ত অনেককেই সাহায্য করতে পেরেছি। এমনকি অনেকেই এসে আমাদের উদ্যোগকে সাধুবাদও জানাচ্ছেন। এটাই ভাল লেগেছে সবচেয়ে।' আলমাদা জানিয়েছেন; বিনামূল্যে খাওয়ানোর অফারটি থাকবে আরও ১৫ দিন, প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

    গৃহহীন, অভাবীদের সাহায্য অবশ্য অনেক আগে থেকেই করে আসছেন মেসি। এ বছরের শুরুতে কেনিয়ায় শিশুদের শিক্ষা এবং উন্নয়নের জন্য ইউনিসেফের সাথে কাজ করছে লিও মেসি ফাউন্ডেশন। মার্কা জানিয়েছে, কেনিয়ায় পানির পাম্প স্থাপন এবং খাদ্যদ্রব্য বিতরণের জন্য প্রায় ২ লাখ ইউরো অনুদান দিয়েছেন মেসি। তার এই আর্থিক সাহায্য কেনিয়ার প্রায় দু'হাজার পরিবারের স্বাস্থ্যকর খাবার এবং বিশুদ্ধ পানির নিশ্চয়তা দিবে। গত বছর বার্সেলোনায় এসজেডি পিডিয়াট্রিক সেন্টার নির্মাণের জন্য প্রায় ২.৬ মিলিয়ন ইউরোর অনুদান দিয়েছিলেন মেসি।