• আফ্রিকান নেশন্স কাপ
  • " />

     

    নাটকীয় সেমির পর নেশনস কাপের ফাইনালে আলজেরিয়া-সেনেগাল

    নাটকীয় সেমির পর নেশনস কাপের ফাইনালে আলজেরিয়া-সেনেগাল    

    খেলা অতিরিক্ত সময়ে যেতে বাকি আর কয়েক সেকেন্ড। ৯৫ মিনিটে ডিবক্সের একটু বাইরে ফ্রি কিক পেল আলজেরিয়া। এই ফ্রি কিকটাই হবে নির্ধারিত সময়ের খেলার শেষ শট। ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার রিয়াদ মাহরেজ ফ্রি কিক নিয়ে আসলেন। তাঁর বা পায়ের বাঁকানো শট পরাস্ত করল নাইজেরিয়া কিপার একপেয়িকে। তার চোখ ধাঁধানো এই গোলেই আফ্রিকান নেশনস কাপের ফাইনালে উঠল আলজেরিয়া। সেমিফাইনালে নাইজেরিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে মাহরেজের দল। 

    শেষ মুহূর্তের মতো এই সেমির দ্বিতীয়ার্ধও ছিল রোমাঞ্চে ভরপুর। প্রথমার্ধের ৪০ মিনিটে উইলিয়াম একংয়ের আত্মঘাতী গোলে এগিয়ে যায় আলজেরিয়া। দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটে আলজেরিয়ার আইসা মান্দি বক্সের ভেতর হ্যান্ডবল করলে পেনাল্টি পায় নাইজেরিয়া। তবে ভিএআরের সাহায্য নিয়ে সেটা বাতিল করেন রেফারি। পাঁচ মিনিট পর সেই মান্দিই আবার হ্যান্ডবল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবার সেই পেনাল্টি থেকে ম্যাচে সমতা ফেরান ওডিওন ইগলাহো। 

    এরপর অনেক চেষ্টাতেও এগিয়ে যেতে পারছিল না দুই দলই। অতিরিক্ত সময়ের খেলা যখন অবধারিত মনে হচ্ছিল, ঠিক সেই সময়ই ফ্রি কিক থেকে দুর্দান্ত এক গোল করে আলজেরিয়াকে জয় এনে দেন মাহরেজ। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জিতেই ফাইনালে উঠেছে আলজেরিয়া। 

    অন্য সেমিতে তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে সেনেগাল। এই ম্যাচটিও ছিল নাটকীয়তায় ভরপুর। ম্যাচের অতিরিক্ত সময়ের ১০০ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করেন তিউনিসিয়ার ডিফেন্ডার ডিলান ব্রন। ম্যাচে গোল হয়েছে এই একটিই। 

    নির্ধারিত সময়ে পেনাল্টি পেয়েছিল দুই দলই। ৭৩ মিনিটে কালিদু কৌলিবালির হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি পায় তিউনিসিয়া। পেনাল্টি নিতে এসে সেটি মিস করেন তিউনিসিয়ার ফেরজানি শাসি। ৭৮ মিনিটে ইসমাইলা সারকে বক্সের ভেতর ফাউল করেন ব্রন। সেই পেনাল্টি থেকেও সেনেগালকে এগিয়ে দিতে পারেননি হেনরি সাইভেত। 

    নির্ধারিত সময়ে গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ১০ মিনিটেই ব্রনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় নাইজেরিয়া। ১১৫ মিনিটে পেনাল্টি পেয়েছিল তিউনিসিয়া। রেফারি অবশ্য ভিএআরের সাহায্য নিয়ে সেটা বাতিল করেন। শেষ পর্যন্ত ওই আত্মঘাতী গোলেই বিদায় নিতে হয়েছে তিউনিসিয়াকে। 

    আগামী ২০ জুলাই নেশনস কাপের ফাইনালে মুখোমুখি হবে সেনেগাল-আলজেরিয়া।