• আফ্রিকান নেশন্স কাপ
  • " />

     

    নাইজেরিয়া জাতীয় দল থেকে অবসর নিলেন ওবি মিকেল

    নাইজেরিয়া জাতীয় দল থেকে অবসর নিলেন ওবি মিকেল    

    নাইজেরিয়া জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন জন ওবি মিকেল। আফ্রিকান কাপ অফ নেশনসে তিউনিসিয়াকে হারিয়ে তৃতীয়স্থান অর্জন করেছে নাইজেরিয়া। এর পর দিনই জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন সদ্য সাবেক হওয়া নাইজেরিয়া অধিনায়ক।




    অবসরের সিদ্ধান্ত জানাতে ওবি মিকেল বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়াকে। লিখেছেন, "মিশরেই আমার প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে প্রথমবার অংশ নিয়েছিলাম, এখানেই জাতীয় দলের ক্যারিয়ার শেষ করলাম। ২০০৬ এ প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে নাইজেরিয়ার হয়ে খেলেছিলাম। আর ২০১৯ এ আফ্রিকান কাপ অফ নেশনসে সুপার ঈগলদের হয়ে শেষবার খেললাম।" 

    "আমার জাতীয় দলের ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৩ এ অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ দিয়ে। জাতীয় দলের কাছে আমি কৃতজ্ঞ আমাকে আমার দক্ষতা ও সামর্থ্য দেখানোর সুযোগ করে দেওয়ার জন্য।" 

    "৩২ বছর বয়সে এসে আমার জাতীয় দলে খেলার সময় ফুরিয়ে এসেছে। এখন সময় নতুনদের সুযোগ করে দেওয়ার। ২০১৯ আফকনে ব্রোঞ্জ মেডেল অর্জন করে যারা দারুণ করেছে।"

    ২০০৬ সালে মিশরের আফকন দিয়ে প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট শুরু করা ওবি মিকেল খেলেছেন ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপেও। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ছিটকে গিয়েছিলেন ইনজুরির কারণে।  অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে ২০০৫ সালে লিওনেল মেসির পর দ্বিতীয় সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন এই নাইজেরিয়ান মিডফিল্ডার। সুপার ঈগলদের হয়ে ১৪ বছরের ক্যারিয়ারে ৮৫ ম্যাচে ৬ গোল তার।ক্যারিয়ারের বেশিরভাগ সময় পার করেছেন চেলসির হয়ে। এই মৌসুমে তার্কিশ ক্লাব ত্রাবজোনস্পোরের সঙ্গে চুক্তির করেছেন।  আগামী মৌসুমে খেলবেন সেখানেই।