• আফ্রিকান নেশন্স কাপ
  • " />

     

    আলজেরিয়ার দ্বিতীয় না সেনেগালের প্রথম?

    আলজেরিয়ার দ্বিতীয় না সেনেগালের প্রথম?    

    কবে, কখন 
    সেনেগাল-আলজেরিয়া 
    শনিবার, রাত ১.০০টা 
    কায়রো আন্তর্জাতিক স্টেডিয়াম, মিশর 


    আলজেরিয়া না সেনেগাল, রিয়াদ মাহরেজ না সাদিও মানে? আফ্রিকান কাপ অফ নেশনসের ফাইনাল শেষে একজনের মুখে থাকবে থাকবে হাসি, আরেকজন হবেন মলিন। লিভারপুলের হয়ে কয়েকদিন আগে চ্যাম্পিয়নস লিগ জেতা সাদিও মানে বলছেন চ্যাম্পিয়ন্স লিগের মেডেলের বদলে হলেও সেনেগালের হয়ে নেশনস লিগের শিরোপাটা উঁচিয়ে ধরতে চান তিনি। আর ম্যানচেস্টার সিটির মাহরেজ এখন পর্যন্ত সম্ভবত টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। সেরা দলও আলজেরিয়া, কিন্তু ফাইনালের হিসাব নিকাশ যে আলাদা সেটাও জানা আছে তার। 

    গ্রুপ পর্বে তিনটি ম্যাচই জিতেছিল আলজেরিয়া। এর ভেতর সেনেগালের বিপক্ষে ১-০ গোলের জয়ও আছে তাদের। এরপর দ্বিতীয় রাউন্ডে গিনিকে হারানোর পর আইভরি কোস্টের বিপক্ষে আলজেরিয়া জয় পেয়েছিল টাইব্রেকারে। নাটকীয়তায় ঠাসা সেমিফাইনালে ৯৫ মিনিটে মাহরেজের ফ্রি কিক থেকে করা দুর্দান্ত গোলে নাইজেরিয়াকে হারিয়ে ১৯৯০ এর পর আবার ফাইনালে উঠেছে আলজেরিয়া। আফ্রিকান কাপ অফ নেশনসে এটি আলজেরিয়ার তৃতীয় ফাইনাল। আর দ্বিতীয়বারের মতো আফ্রিকার শ্রেষ্ঠত্বের শিরোপা জয়ের হাতছানি। 

    সেনেগালের অবশ্য কখনোই আফ্রিকান কাপ অফ নেশনস জেতা হয়নি। ২০০২ সালে ফাইনালে ওঠাই এখনও পর্যন্ত তাদের সেরা সাফল্য। ক্যামেরুনের কাছে সেবার টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল সে বছরের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ওঠা সেনেগাল। সে ম্যাচে গুরুত্বপূর্ণ পেনাল্টি মিস করেছিলেন সেনেগালের এখনকার কোচ আলিউ সিসে। 


     

    ১৯৯৮ সালের পর এবারই প্রথম দুই আফ্রিকান কোচ মুখোমুখি হচ্ছেন ফাইনালে। আর আফ্রিকান কাপ অফ নেশনসের ইতিহাসে পঞ্চমবারের মতো হচ্ছে এমনটা। আলজেরিয়া কোচ জামেল বেলমাদিও জাতীয় দলে খেলেছেন সিসের মতো প্রায় একই সময়ে। বেলমাদি হয়ে গেছেন আলজেরিয়ান্দের নতুন নায়ক, ফাইনালের আগে তিনি বলছেন দল তাদের সেরা চেষ্টাটাই করবে। এরপর বাকিটা ভাগ্যের হাতেই ছাড়ছেন তিনি, আলজেরিয়ার মানুষদের আমি বলতে চাই- আমি রাজনীতিবিদ নই, মিরাকল ঘটানোও আমার কাজ নয়, আমি জাদুকরও নই। কিন্তু আমি এটুকু বলতে পারি আমরা যান দিয়ে লরাই করে যাব। যেমনটা আমরা পুরো টুর্নামেন্টেই করে এসেছি।"

    ফাইনালের আগে অবশ্য সিসে আছেন বেশি দুশ্চিন্তায়। ডিফেন্ডার কালিদু কৌলিবালি সেমিফাইনালে টুর্নামেন্টের দ্বিতীয় হলুদ কার্ড দেখে ফাইনালে খেলতে পারছেন না। নাপোলি ডিফেন্ডার সেনেগালের রক্ষণে বড় ভরসা। তাই আলজেরিয়ার বিপক্ষে আপাতত এই ক্ষতিটুকু পুষিয়ে নেওয়াই কঠিন হয়ে দাঁড়িয়েছে সিসের জন্য। 

    গ্রুপপর্বে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল সেনেগাল। এরপর তিনটি ম্যাচই ১-০ ব্যবধানে জিতেছে তারা। এরপর উগান্ডা ও বেনিনকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল মানের দল। সেমিফাইনালে অতিরিক্ত সময়ে তিউনিসিয়ার আত্মঘাতী গোলে ফাইনাল নিশ্চিত হয়েছে সেনাগালের।


     

    মানে অবশ্য শিরোপা জিতে আর চ্যাম্পিয়নস লিগের সঙ্গে অদল-বদল করতে চাইছেন না, "আশা করি আমাকে আর শিরোপা অদল-বদল করতে হবে না এবার জিতে গেলে। আমি জানি কাজটা সহজ হবে না, কিন্তু এটাই স্বাভাবিক। আলজেরিয়া দারুণ দল। আমি শুধু ফাইনাল খেলে জেতার কথা ভাবছি। সেনেগাল মানেই আমি একা নই। আলজেরিয়া দারুণ দল, ওদের মাহরেজের মতো খেলোয়াড় আছে। তাই ফাইনালটা আশা করি দুর্দান্ত হবে।" 

    মানে আর মাহরেজ দুইজনই তিনটি করে গোল করেছেন এখন পর্যন্ত। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়েও এগিয়ে আছেন এই দুইজন। তবে মানে তিন গল করলেও দুইবার পেনাল্টি মিস করেছেন, পরে পেনাল্টি কিক নেওয়াই বাদ দিয়েছেন তিনি। মাহরেজ অবশ্য এই টুর্নামেন্টের বিচারে সেরা খেলোয়াড় হওয়ার পথে এগিয়ে আছেন মানের চেয়ে। তবে মানে জানেন চ্যাম্পিয়নস লিগও জেতা আছে তার, আরেকটা শিরোপা জিতে গেলে ফিফার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার সুযোগটা আরও বেড়ে যাবে তার।