• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'বিগ-থ্রি' এর চক্র ভেঙে আইসিসির ফিনানসিয়াল কমিটিতে এহসান মানি

    'বিগ-থ্রি' এর চক্র ভেঙে আইসিসির ফিনানসিয়াল কমিটিতে এহসান মানি    

    আইসিসির আর্থিক ও বাণিজ্যিক সম্পর্কিত (ফিন্যান্স অ্যান্ড কমার্সিয়াল অ্যাফেয়ারস, এফঅ্যান্ডসিএ) কমিটির চেয়ারম্যান করা হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবির চেয়ারম্যান এহসান মানি। ২০১১-১২ মেয়াদে এ কমিটির চেয়ারম্যান ছিলেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান অ্যালান আইজাক, এছাড়া গত প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এ কমিটির নিয়ন্ত্রণ ছিল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রতিনিধির হাতে, মানিকে দিয়ে সে চক্র ভাঙছে অবশেষে। 

    আইসিসির কমিটিগুলোর মাঝে বেশ শক্তিশালি এই এফঅ্যান্ডসিএ। আইসিসি টুর্নামেন্টের বাজেট ও বিভিন্ন সদস্য দেশগুলির মাঝে অর্থ বন্টনের দায়িত্ব পালন করে এই কমিটি। এর আগে মানি এই কমিটির দায়িত্বে ছিলেন ১৯৯৬ থেকে ২০০২ সালের মাঝে। তার আগের মেয়াদেই প্রথমবারের মতো ব্রডকাস্ট স্বত্ব বিক্রি করেছিল আইসিসি, প্রায় ৫৫০ মিলিয়ন ইউএস ডলারে। এরপর আইসিসি প্রেসিডেন্ট হয়েছিলেন মানি, ছিলেন ২০০৬ সাল পর্যন্ত। সে সময় ইএসপিএন স্টার স্পোর্টসের সংগে ১.১ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছিল আইসিসির, যা চলেছে ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত। 

    ইএসপিএনক্রিকইনফো বলছে, মানিকে এ কমিটির চেয়ারম্যান করার ব্যাপারে সুপারিশ করেছেন আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ২০১৪ সালে ‘বিগ-থ্রি’-এর প্রস্তাবনা অনুযায়ী গঠিত আর্থিক-মডেল ভেঙে দেওয়া হয়েছিল ২০১৭ সালে, মনোহর দায়িত্ব গ্রহণের পরই। 

    বর্তমানে এ কমিটিতে মানি ছাড়াও আছেন স্বতন্ত্র পরিচালক হিসেবে ইন্দ্র নুয়ি, বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারি অমিতাভ চৌধুরি, সিএসএ প্রেসিডেন্ট ক্রিস নেনজানি, আইসিসির ভাইস চেয়ারম্যান ইমরান খাওয়াজা, সিএ চেয়ারম্যান আর্ল এডিংস, ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভস। এ কমিটির মিটিংয়ে থাকবেন মনোহর ও আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মানু সহনিও। 

    এ কমিটির চেয়ারম্যানের সঙ্গে অডিট কমিটিতেও থাকবেন মানি। ২০২৩ বিশ্বকাপের পর থেকে পরের সময়ে আইসিসি ইভেন্ট আয়োজনসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে তাদের।