• আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট
  • " />

     

    ওপেনিংয়ে সাদমানের সঙ্গী হচ্ছেন কে?

    ওপেনিংয়ে সাদমানের সঙ্গী হচ্ছেন কে?    

     

    তামিম ইকবাল খেলেননি এমন টেস্ট খুঁজতে খুব বেশি পেছনে যেতে হবে না। গত বছর জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট সিরিজেই ছিলেন না তামিম। সেই চার টেস্টে তিনটি আলাদা জুটি খেলিয়েছে বাংলাদেশ। এদের মধ্যে সাদমান ইসলামের একাদশে থাকা প্রায় নিশ্চিত। কিন্তু প্রশ্ন হচ্ছে,  আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে সাদমানের সঙ্গী হবেন কে?

    এই মাসের শুরুতেই আফগানিস্তান ও জিম্বাবুয়ে সিরিজ থেকে বিশ্রাম নেওয়ার ইচ্ছা জানিয়েছিলেন তামিম। বিসিবি সেই প্রার্থনা কবুলও করেছে। এবারের ট্রেনিং ক্যাম্পে তাই নেই তামিম, অন্য ওপেনাররা অবশ্য আছেন। কিন্তু ফর্ম বিচারে সাদমানের সঙ্গী পাওয়াটা বেশ কঠিনই হয়ে দাঁড়াচ্ছে। দেশের মাটিতে তামিমবিহীন সর্বশেষ চার টেস্টের সাত ইনিংসে উদ্বোধনী জুটিতে অন্তত ৫০ রান উঠেছে মাত্র একবার, সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে ইমরুল কায়েস ও লিটন দাস সেটি করেছিলেন। কেউই অবশ্য বড় করতে পারেননি ইনিংস। লিটন পরে লোয়ার মিডল অর্ডারে নেমে রান পেয়েছেন, সেখান থেকে তার সরে আসার সম্ভাবনা কম। বাকি থাকেন সৌম্য, ইমরুল আর নইলে নতুন কেউ।

    সৌম্য অবশ্য সর্বশেষ নিউজিল্যান্ড সফরে একটা সেঞ্চুরি পেয়েছেন। কিন্তু সেটা ওপেনিংয়ে নয়, মিডল অর্ডারে নেমে।  সেই সিরিজে বাকি তিন ইনিংসে ফিফটি ছিল না কোনো। টেস্টে এখনো তাই জায়গা পাকা করে নিতে পারেননি। ইমরুলও অনেক দিন ধরে জাতীয় দলের বাইরে। তবে তামিম না থাকায় অভিজ্ঞতার দিকে নির্বাচকেরা হাঁটবেন কি না, সেই প্রশ্ন উঠছেই। ট্রেনিং ক্যাম্পের শুরুতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন আভাস দিয়েছিলেন নতুন কাউকে নেওয়া হতে পারে। নাজমুল হোসেন শান্তকে নতুন বলার উপায় নেই, আজ জহুরুল ইসলাম তো একটা সময় নিয়মিত ওপেন করেছেন। তবে দুজনের নাম শোনা যাচ্ছে জোরেশোরে। মিনি রঞ্জি ট্রফিতে গিয়ে দুজন ভালোই করেছেন। সাইফ হাসানও সর্বশেষ ম্যাচে শ্রীলংকা ইমার্জিং দলের বিপক্ষে সেঞ্চুরি করায় তার নামটাও আছে।  

    আজ মিরপুরে এ নিয়ে জানতে চাওয়া হয়েছিল জাতীয় নির্বাচক হাবিবুল বাশারের কাছে। শুরুতে অবশ্য কিছু বলতে চাইলেন না, ‘দেখুন আমাদের নিয়মিত যে ওপেনার তামিম ইকবাল তিনি এই সিরিজে খেলছেন না। তামিম তো আমাদের হয়ে অনেকদিন ধরে খেলছেন, আমাদের সব থেকে অভিজ্ঞ এবং প্রুভেন খেলোয়াড়। সঙ্গে আমরা সাদমান ইসলামকে রেখেছিলাম সে কিন্তু ভালো করেছে। তবে তাঁর সঙ্গী কে হচ্ছেন এই সিরিজে সেটা আমরা এখনো চিন্তা করিনি। আমাদের আলোচনা চলছে যে নতুন কাওকে দেখবো নাকি ভবিষ্যতের কথা ভেবে আমরা নতুন উদ্বোধনী জুটি দেখবো।’

    তবে হাবিবুলের পরের কথায় আভাস পাওয়া গেল, অভিজ্ঞ কারও শিকে ছেড়ার সম্ভাবনাই বেশি, ‘আপনারা জানেন যে ও কয়েকটি সিরিজ ধরে দলের সঙ্গে আছে, খারাপ কিন্তু করেনি। কিন্তু এখনো সে তরুণ। সে মাত্র শুরু করেছে এতো অভিজ্ঞ নয়, যেহেতু তামিম সঙ্গে ছিল ওর ওপর চাপ এতোটা ছিল না। তাই ওর উপরে চাপ দিয়ে একদম নতুন করে শুরু করবো কিনা সেটা চিন্তা আছে। আবার হয়তো পুরানো কাউকে নিলাম যেন একজন তরুণ এবং একজন অভিজ্ঞ কেউ থাকলো। এগুলো বিষয় নিয়েই আমরা চিন্তা করছি যে জন্য স্কোয়াড ঘোষণা করতে একটু দেরি হচ্ছে আমাদের।’

    শেষ পর্যন্ত কার ভাগ্যে শিকে ছিড়বে সেটা কদিনের মধ্যেই জানা যাবে অবশ্য।