• আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট
  • " />

     

    আবার তাসকিন, সঙ্গে অপেক্ষা...

    আবার তাসকিন, সঙ্গে অপেক্ষা...    

    শেষ টেস্ট খেলেছেন দুই বছর আগে। শেষ ওয়ানডেও তাই। গত বছর নিদাহাস ট্রফিতে শেষ খেলেছেন টি-টোয়েন্টি। তাসকিন আহমেদ ক্যারিয়ার শুরুর পর থেকেই যেন আছেন চোট-বাদ পড়া-দলে ডাক পাওয়া-খেলতে না পারার এক অদ্ভুত চক্রে। শেষ শ্রীলঙ্কা সফরের ওয়ানডে স্কোয়াডেও যুক্ত হয়েছিলেন, তবে খেলা হয়নি ম্যাচ। এবার আফগানিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন এই পেসার। প্রায় দুই বছরের খরাটা কাটবে এবার? এ বছরের শুরুর দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছিলেন, তবে বিপিএলে পাওয়া চোট ছিটকে দিয়েছিল তাকে। এরপর বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে যুক্ত হয়েছিলেন পরে গিয়ে, তবে বিশ্বকাপে বাংলাদেশ দলের দুয়ার খোলেনি শেষ পর্যন্ত তার।  

    একমাত্র টেস্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করা হলো, তাসকিন তখন মিরপুরে খেলছেন বাংলাদেশ সবুজ দলের হয়ে প্রস্তুতি ম্যাচ। ততক্ষণে ৩ উইকেট নিয়েছেন, পরে নিলেন আরও একটি। শেষ বিকেলে ফ্লাডলাইটের হালকা আলোয় শর্ট বলে ব্যতিব্যস্তও রাখতে চাইলেন প্রতিপক্ষ টেইল-এন্ডারকে। আপাতত তাসকিন নিজেকে ব্যস্ত রাখছেন কঠোর পরিশ্রমে। আর করছেন অপেক্ষা। টেস্টে, বাকি ফরম্যাটগুলিতে প্রত্যাবর্তনের অপেক্ষা। 

    “আলহামদুলিল্লাহ, ভাল লাগছে। জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ঢুকতে পেরেছি। এখন লক্ষ্য আরও বেশি কষ্ট করা। ফিট থেকে জায়গা ধরে রাখা। বাকি ফরম্যাটগুলিতেও কামব্যাক করা। সুযোগ পেলে শতভাগ দেওয়ার চেষ্টা করব”, বলছেন তাসকিন। 

    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরলে ব্যাপারটা একটু অন্যরকমই হবে ক্যারিয়ারে ৫টি টেস্ট খেলা এই পেসারের। অবশ্য প্রস্তুত থাকতে বাড়তি পরিশ্রমের কথা জানালেন তিনি নিজের ফিটনেস নিয়ে, “বাড়তি কাজ করছি। পরিশ্রম করছি। দোয়া করবেন, যাতে সুস্থ থাকি।

    “চোটের পর বুঝিয়েছি নিজেকে, এটা জীবনের অংশ, পেসারদের জীবনের অংশ। তবে আমি বিশ্বাস করি, যদি নিজের কাছে পরিষ্কার থেকে কষ্ট করি, পরিস্থিতি যাই হোক, যে প্রতিভা আল্লাহ দিয়েছেন, সেটা মেলে ধরার চেষ্টা করব।” 

    “(নতুন বোলিং কোচ শার্ল) ল্যাঙ্গেভেল্ট কাজ করছে। তবে অনেকদিন থেকেই চেষ্টা করছি লেংথ ঠিকঠাক করার। ব্যাঙ্গালোরে এটা নিয়েই কাজ করেছি। লেংথই আসলে সব।”

    যে ব্যাঙ্গালোরের কথা বলছেন, জাতীয় দলের নির্বাচকদের খাতায় সেখানেও ভাল নম্বর পেয়েছেন তাসকিন। বিসিবি একাদশের হয়ে তিনি খেলতে গিয়েছিলেন কর্ণাটকে। 

    “নিউজিল্যান্ড সফরের দলে তো ছিল, চোটের কারণে বাদ পড়েছিল। সেটা থেকে ফিরে এসেছে। চোটের সমস্যা নেই। বিসিবি একাদশের হয়ে ভারতে ভাল বোলিং করেছে দীর্ঘ সংস্করণে। সব রিপোর্ট মিলিয়েই তাকে দলে নেওয়া”, বলেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।  

    আফগানিস্তানের বিপক্ষে ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া টেস্টের স্কোয়াডে তাসকিন ছাড়াও আছেন আরও দুজন পেসার- আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন। চারজন স্পিনার সম্বলিত স্কোয়াডে শেষ পর্যন্ত কজন পেসার খেলবেন, সেসবের ওপরই নির্ভর করছে তাসকিনের প্রত্যাবর্তনের ভাগ্য।