• আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট
  • " />

     

    মোস্তাফিজকে কে মিস করবে না, প্রশ্ন ল্যাঙ্গেভেল্ডটের

    মোস্তাফিজকে কে মিস করবে না, প্রশ্ন ল্যাঙ্গেভেল্ডটের    

    ওভারের শেষ বলে গিয়ে বোল্ড হলেন সৌম্য সরকার। মোস্তাফিজুর রহমানের প্রস্তুতি ম্যাচে উপস্থিতির একমাত্র সাক্ষ্য হয়ে থাকলো সেটিই। এরপর আর বোলিং করলেন না বাঁহাতি পেসার। আবু জায়েদ রাহি ঝলক দেখালেন, আগেরদিন যেমন ঝলক দেখিয়েছিলেন তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। টেস্টে কি আদতে মোস্তাফিজকে মিস করবে বাংলাদেশ? পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেভেল্ডট বলছেন, অবশ্যই করবে। সেক্ষেত্রে আসে সম্পূরক প্রশ্ন, তেমন গুরুতর চোট না হলেও কেন খেলছেন না মোস্তাফিজ? ল্যাঙ্গেভেল্ডট এটির জবাব দিচ্ছেন নির্বাচকদের সুরেই, তাকে এই টেস্টের চেয়েও সামনে বেশি দরকার বাংলাদেশের।  

    আফগানিস্তানের বিপক্ষে এই টেস্টের পর জিম্বাবুয়েকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আছে বাংলাদেশের। এই এক ম্যাচের চেয়ে গুরুত্ব পাচ্ছে সেটিই বেশি, ভাবনায় যে পরের বছরের ওয়ার্ল্ড টি-টোয়েন্টিও। মোস্তাফিজকে না নেওয়ার কারণ হিসেবে ল্যাঙ্গেভেল্ডট বলছেন, “তার ‘ওয়ার্কলোড’-এর ব্যাপার আছে। নিগল নিয়ে টেস্ট খেলানো যাবে না। তাহলে এটা আরও খারাপ হবে। সামনের সিরিজে আপনি তাকে পেতে চাইবেন, শুধু একটি টেস্টে না।” 

    “এই মুহুর্তে একটু নিগল আছে তার। এখন তাকে নিয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। অনেক সাদা বলের খেলা আসছে সামনে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আসছে। তাকে নিয়ে সতর্ক থাকতে হবে। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে সে আমাদের সেরা বোলার।” 

    মোস্তাফিজের গায়ে কি তবে লেগে গেল সীমিত ওভার স্পেশালিস্টের তকমা? ল্যাঙ্গেভেল্ডট সেটা মানতে রাজি নন, “সাদা বল, লাল বল- সে এই কন্ডিশনে সেরা বোলার। টেস্ট ক্রিকেটে ধারাবাহিক। আজ সে প্রথম ওভারে উইকেট পেয়েছে, এটা দেখে আমি রোমাঞ্চিত। 

    “কে মোস্তাফিজকে মিস না করে থাকবে? যদি কেউ তাকে মিস না করে, তাহলে তার সমস্যা আছে। আমরা সবাই তাকে মিস করব। তবে আপনাকে পরিস্থিতি বুঝতে হবে। যদি চোট থাকে, তবে ব্যাক-আপ রাখতে হবে।”