• " />

     

    হচ্ছে না ভারত-পাকিস্তান সিরিজ?

    হচ্ছে না ভারত-পাকিস্তান সিরিজ?    

    বহুল প্রতীক্ষিত সিরিজটি মাঠে গড়াতে চেষ্টার ত্রুটি রাখে নি পাকিস্তান। নানা জটিলতা পেরিয়ে চলতি ডিসেম্বরে শ্রীলংকাতেই হতে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ, এমনটা প্রায় নিশ্চিত ছিল ক’দিন আগেও। কিন্তু ভারতীয় বোর্ডের তরফে আজ অব্দি কোন চূড়ান্ত সিদ্ধান্ত না আসায় এই সিরিজ নিয়ে আর সামনে না এগোনোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান- এমনটাই জানালেন পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খান।

     

    গত বৃহস্পতিবার শাহরিয়ার খান স্বাক্ষরিত একটি চিঠিতে বিসিসিআইকে দু’দিনের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্তে আসতে বলা হয়। চিঠিটিতে পিসিবি সভাপতি এই বলেও সতর্ক করে দেন যে আলোচ্য সিরিজটি শেষ পর্যন্ত না হলে ভারতের সাথে সব ধরণের খেলা বর্জন করবে পাকিস্তান।

     

    নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় বোর্ড কোন জবাব না দেয়ায় এই সিরিজ নিয়ে আর কোন ধরণের তৎপরতা না চালানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। গতকাল স্থানীয় গণমাধ্যমের সাথে আলাপকালে পিসিবি সভাপতি স্বয়ং তাঁদের এ অবস্থানের কথা জানান,  “শনিবার বিকেল পর্যন্ত  আমরা বিসিসিআইয়ের তরফে কোন জবাব পাই নি। সুতরাং, আমরা অধ্যায়টির এখানেই ইতি টানতে চাচ্ছি। সোমবার এ ব্যাপারে আমরা একটি আনুষ্ঠানিক ঘোষণা দেব।” তবে সোমবার রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তেমন কোন ঘোষণার খবর পাওয়া যায় নি।

     

    ভারতীয় বোর্ডের এমন নির্লিপ্ততার বিষয়ে হতাশার সুরই শোনা গেলো শাহরিয়ার খানের কণ্ঠে, “ভারতের বিপক্ষে খেলার জন্য আমরা সম্ভব সব চেষ্টাই করেছি। আরব আমিরাত থেকে ভেন্যু বদলিয়ে শ্রীলংকায় নিয়ে এসেছিলাম শুধুমাত্র তাঁদের অনুরোধে। কিন্তু আমাদের সব চেষ্টাই বিফলে গেছে। গত বছর বিসিসিআইয়ের সাথে আমরা একটি দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তিও করেছিলাম। তাঁদের সাথে খেলতে আমাদের চেষ্টায় আন্তরিকতার কোন অভাব ছিল না।...সিরিজটি শেষ পর্যন্ত মাঠে গড়াতে না পারায় আমাদের এই ব্যর্থতা বিশ্বের কোটি ক্রিকেট অনুরাগীকে হতাশ করেছে, বিশেষ করে ভারতীয় ও পাকিস্তানিদের।”

     

    প্রসঙ্গত, ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানের বিপক্ষে কোন পূর্ণাঙ্গ সিরিজ খেলে নি ভারত। দু’ দেশের মৃতপ্রায় ক্রিকেটীয় সম্পর্ক চাঙা করতে গত বছর একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করে উভয় পক্ষ। সে সমঝোতার অংশ হিসেবে ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে দুই দেশ ছয়টি দ্বিপাক্ষিয় সিরিজে অংশ নেয়ার কথা ছিল। তবে শুরুতেই খাওয়া হোঁচট এই সমঝোতার ভবিষ্যৎকে ঘোর অনিশ্চয়তার মধ্যেই ফেলে দিল।