• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    • বিশ্বকাপ বাছাইপর্ব

    তাজিকিস্তানে প্রথম প্রস্তুতি ম্যাচে হেরে গেল বাংলাদেশ

    আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচ খেলতে আরও দুই দিন আগেই তাজিকিস্তান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মঙ্গলবার তাজিকিস্তানের হিশর স্টেডিয়ামে ছিল বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচ। তাজিকিস্তান হায়ার লিগের দল কুকতোশ এফসির বিপক্ষে সে ম্যাচে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

    ম্যাচের ১২ মিনিটেই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। প্রথমার্ধ ১-০ গোলে পিছিয়ে থাকার পর ৬৩ মিনিটে আবারও গোল হজম করে জেমি ডের দল। কুকতোশের হয়ে গোল দুইটি করেছেন মহিউদ্দিন ও সবির।

    এএফসি কাপ খেলে ফেরা আবাহনীর সাতজন খেলোয়াড় দলে যোগ দিয়েছিলেন দেশ ছাড়ার আগেরদিন। তাজিকিস্তান পৌঁছে দুইদিন এমনিতেই বিশ্রামে থাকার কথা ছিল তাদের। শুরুর একাদশে ছিলেন না আবাহনীর কেউই। তবে দ্বিতীয়ার্ধে অবশ্য পুরো স্কোয়াডই বাজিয়ে দেখেছেন বাংলাদেশ কোচ। মোট ৯টি পরিবর্তন করেছেন তিনি। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলরক্ষক আনিসুর রহমান জিকো, সুশান্ত ত্রিপুরা ও সোহেল রানা নামেন মাঠে। ৭০ মিনিটের পর নামেন টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, গোলরক্ষক শহীদুল আলম সোহেল ও নাবিব নেওয়াজ জীবন। ম্যাচের শেষের মিনিট দশেক বাকি থাকতে মামুনুল ইসলামও প্রস্তুতি সারার সুযোগ পান।   

     

     

    ১০ সেপ্টেম্বর দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার আগে ৫ তারিখ ওই মাঠে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ সিএসকেএ পামির।

    বাংলাদেশ একাদশ
    আশরাফুল ইসলাম রানা, বিপলু আহমেদ, রহমতউল্লাহ, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রিয়াদুল হাসান রাফি, জামাল ভুঁইয়া, রবিউল ইসলাম, আরিফুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া