• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'দ্য হান্ড্রেড' এর ড্রাফটে সাকিব আল হাসান

    ইংল্যান্ডের নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’-এ খেলার জন্য ক্রিকেটারদের ড্রাফটে নাম আছে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের। ক্রিস গেইল, শহিদ আফ্রিদি, অইন মরগানদের সঙ্গে ড্রাফটের প্রথম তালিকায় আছেন তিনি। মঙ্গলবার ইসিবি এ তালিকা দিয়েছে। 

    ২০ অক্টোবর হবে ‘দ্য হান্ড্রেড’-এর প্রথম ড্রাফট। প্রত্যাশিত বেতনের ক্ষেত্রে কয়েকটি ভাগ থাকবে ড্রাফটে থাকা ক্রিকেটারদের জন্য, কোনও দল তাদের নিতে চাইলে নিজেদের ‘সেট’ করে দেওয়া সে ভাগের নূন্যতম সে বেতন দলগুলি তাদেরকে দিবে। বেতনের এ ভাগগুলি হলো- ১২৫০০০ পাউন্ড, ১০০০০০ পাউন্ড, ৭৫০০০ পাউন্ড, ৬০০০০ পাউন্ড, ৫০০০০ পাউন্ড, ৪০০০০ পাউন্ড ও ৩০০০০ পাউন্ড। 
     


    ২০১৩ সালে লেস্টারশায়ারের হয়ে টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাটিং করছেন সাকিব আল হাসান


    এ ড্রাফটে থাকছেন না ইসিবির সঙ্গে চুক্তিবদ্ধ টেস্ট ক্রিকেটাররা। ৩ অক্টোবর প্রাথমিক এক ড্রাফটে ঠিক করা হবে তাদের দল। এই ‘মিনি’ ড্রাফটে তিনজন পর্যন্ত টেস্ট ক্রিকেটার নিতে পারবে প্রতিটি দল, তাদের ‘ক্যাচমেন্ট এরিয়া’ থেকে। এই ‘ক্যাচমেন্ট এরিয়া’ ঠিক করা হয়েছে প্রতিটি দলের কাছাকাছি কাউন্টি থেকে। যেমন- লিডসের দলটিকে প্রথম পছন্দ হিসেবে বেছে নিতে হবে ইয়র্কশায়ারের জো রুট ও জনি বেইরস্টো এবং ডারহামের বেন স্টোকসের মধ্যে থেকে একজনকে। এই ড্রাফটে বাকি থাকা ক্রিকেটাররা স্বয়ংক্রিয়ভাবে তাদের স্থানীয় দলে চলে যাবেন। 

    ২০ অক্টোবরের ড্রাফট থেকে এক দল সর্বোচ্চ তিনজন বিদেশী ক্রিকেটারকে নিতে পারবে। আগামী বছর ১৭ জুলাই-১৬ আগস্ট হবে এই নতুন টুর্নামেন্ট, যেখানে খেলবে ইংল্যান্ডের আটটি শহরভিত্তিক দল- লন্ডন (দুটি), বার্মিংহাম, কার্ডিফ, লিডস, ম্যানচেস্টার, নটিংহাম, সাউদাম্পটন। এখানে প্রতিটি ইনিংস হবে ১০০ বলের। 

    ড্রাফটে থাকা বিদেশী ক্রিকেটাররা
    স্টিভেন স্মিথ, ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নার, রশিদ খান, সাকিব আল হাসান, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, বাবর আজম, ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ, কেন উইলিয়ামসন, কাইরন পোলার্ড, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা