• সিরি আ
  • " />

     

    ৩৩ বছর বয়সেই ফুটবলকে বিদায় বললেন মার্কিসিও

    ৩৩ বছর বয়সেই ফুটবলকে বিদায় বললেন মার্কিসিও    

    বয়স খুব বেশি নয়, মাত্র ৩৩। এর চেয়ে বেশি বয়সে কত ফুটবলার খেলে যাচ্ছেন। তবে এখানেই থেমে যাচ্ছেন ক্লদিও মার্কিসিও, আজ সংবাদ সম্মেলনে ফুটবলকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলছেন সাবেক ইতালিয়ান ও জুভেন্টাস মিডফিল্ডার।

    অমিত সম্ভাবনা নিয়ে শুরু করেছিলেন ক্যারিয়ার। শুরু থেকেই জুভেন্টাসকেই করেছেন ফুটবলের ধ্রুবতারা, তুরিনের এই ক্লাবে কাটিয়ে দিয়েছেন দীর্ঘ ২৫টি বছর। মাত্র আট বছর বয়সে জুভেন্টাসেই ফুটবলের হাতেখড়ি। এর মধ্যে জুভেন্টাসকে অনেক বার চ্যাম্পিয়ন হতে দেখেছেন, আবার ম্যাচ পাতানোর কেলেংকারিতে সিরি বি তে নেমে যাওয়ার অভিজ্ঞতাও হয়েছে। মধ্যে শুধু এক বছর এমপোলিতে ধারে খেলা ছাড়া বাকি সময় খেলেছেন এখানেই। তবে চোট ক্যারিয়ারের চলার পথে বার বারই কাঁটা বিছিয়ে রেখেছে। সেই চোটের ধকল সামলাতে না পেরে গত মৌসুমে শেষ পর্যন্ত দুই পক্ষে চুক্তি ছিন্ন করেছিল। মার্কিসিও এরপর পাড়ি জমিয়েছিলেন রাশিয়ান ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গে। সেখানে মাত্র নয়টি ম্যাচ খেলতে পেরেছেন। গত জুলাইতে জেনিত তার সঙ্গে চুক্তি বাতিল করে। এরপর আর নতুন কোনো ক্লাবে যোগ দেননি। এবার তো বিদায়ই বলে দিলেন।

    মধ্যমাঠে অনেক বছর ধরেই জুভেন্টাস আর ইতালির বড় ভরসা ছিলেন। মধ্যমাঠের অনেক পজিশনেই খেলেছেন, ডিপ লাইং প্লেমেকার হিসেবেও দেখিয়েছেন নিজের সৃজনশীলতা। জুভেন্টাসের হয়ে দুইবার সিরি আ মৌসুমের সেরা একাদশে ছিলেন, একবার ছিলেন চ্যাম্পিয়নস লিগের মৌসুম সেরা একাদশে। দেশের হয়ে ৫৫টি ম্যাচও খেলেছেন, গোল করেছেন পাঁচটি।

    তবে ফুটবলকে মার্কিসিও মনে রাখবে মধ্যমাঠে তার দারুণ পাসিং আর পরিশ্রমের জন্য। দুর্ভাগ্য, চোট দেশ ও ক্লাবের হয়ে তাকে সেরাটা দিতে দেয়নি!