• কোপা আমেরিকা
  • " />

     

    কোপা শেষে মেসির কথায় কেঁদেছিলেন আর্জেন্টিনার সবাই

    ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে গেলেও ব্রাজিলের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে আলবিসেলেস্তেদের অধিনায়ক লিওনেল মেসির হাইলাইটস বললে হয়তো শুরুতেই আসবে চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তার লাল কার্ড অথবা কনমিবল এবং কোপা আমেরিকার রেফারিংয়ের বিরুদ্ধে আনা অভিযোগ। কিন্তু মেসির আর্জেন্টাইন সতীর্থ আনহেল ডি মারিয়া জানিয়েছেন অধিনায়কের অজানা আরেক দিক। ডি মারিয়া বলেছেন, ব্রাজিলের কাছে সেমিতে হারের পর দলের উদ্দেশ্যে মেসির বক্তব্য কাঁদিয়েছিল সবাইকেই।

    ইএসপিএন আর্জেন্টিনাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্যারিস সেন্ট জার্মেই ফরোয়ার্ড ফিরে গিয়েছিলেন মাস তিনেক আগের কোপা আমেরিকায়, "ব্রাজিলের বিপক্ষে হারের পর মেসি দারুণ কিছু কথা বলেছিল। সে বলেছিল আর্জেন্টিনার বর্তমান দলটি নিয়ে সে গর্বিত। আমরা একসাথে বেশিদিন না ছিলাম না, কারণ স্কোয়াডের অনেকেই এবারের কোপার আগে মূল স্কোয়াডে ডাক পায়নি। কিন্তু টুর্নামেন্টের সময় মনে হয়েছিল যেন আমরা সবাই অনেকদিন ধরেই একসাথে ছিলাম।"

     

     

    "প্রথম দিন থেকেই স্কোয়াডের সবাই একই দিকে যাত্রা করেছিলাম। স্কোয়াডের তরুণদের নিবেদন দেখে সে খুবই গর্বিত ছিল। লিও বলেছিল, তরুণ যারা এখানে আমাদের সাথে আছে, যারা আমাদের সাথে খেলছে; তারা নিজেদের যোগ্যতাই এতদূর এসেছে। তার বক্তব্য শেষে দলের সবাই, বিশেষ করে তরুণরা নিজেদের ধরে রাখতে পারেনি। কারণ লিওর বক্তব্য দলের সবাইকেই ছুঁয়ে গিয়েছিল।"

    আর্জেন্টাইন তরুণ ফুটবলারদের ব্যাপারে অধিনায়কের সাথে একমত পোষণ করেছেন ডি মারিয়া, "তরুণরা কোপা আমেরিকায় যেভাবে নিজেদের তুলে ধরেছিল, ওই একই পথে চলতে হবে তাদের। কাজটা সহজ হবে না মোটেও। তাদের কঠোর পরিশ্রম করে নিজেদের সর্বোচ্চটাই দিতে হবে সবসময়। আজ হোক, কাল হোক; ভাগ্য তাদের পক্ষে আসবেই।"

     

     

    কোপা আমেরিকায় শুধু কনমিবল নয়, মেসির সমালোচনা করেছিল খোদ আর্জেন্টাইন সমর্থকেরাও। জাতীয় সঙ্গীত না গাওয়া, দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে না পারা- মেসির বিরুদ্ধে আর্জেন্টিনা সমর্থকদের মত একাধিক অভিযোগ ছিল কিংবদন্তী ডিয়েগো ম্যারাডোনারও। কিন্তু ডি মারিয়া জানিয়েছেন; এবারের কোপা আমেরিকায় নতুন এক মেসিকেই দেখেছেন তিনি, "এবারের কোপা আমেরিকায় লিওর বিরুদ্ধে অনেক অভিযোগ ছিল। সে জাতীয় সঙ্গীত গায় না, অধিনায়ক হয়েও তেমন কথাবার্তা বলে না।"

    "কিন্তু কোপায় সে এসব অভিযোগ ভুল প্রমানিত করেছে। তবে আমার সবচেয়ে ভাল লেগেছে সে যেভাবে দলের সামনে বা রিপোর্টারের সাথে কথা বলেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল মেসি এরকমই। এই মেসিকেই আমার পছন্দ।"