• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'দ্য হান্ড্রেড'-এর ড্রাফটে হারভাজান, নিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর

    ইংল্যান্ডের নতুন টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’-এর ড্রাফটে নাম লিখিয়েছেন ভারত অফস্পিনার হারভাজান সিং। একমাত্র ভারতীয় হিসেবে এ ড্রাফটে নাম আছে তার, ভিত্তিমূল্য ১০০০০০ পাউন্ড ক্যাটাগরিতে তিনি আছেন বলে জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো। তবে এ টুর্নামেন্টে খেলতে হলে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী অবসরে যেতে হতে পারে ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপ টি-টোয়েন্টিতে সর্বশেষ ভারতের হয়ে নামা হারভাজানকে। দলের বাইরে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা এখনও দেননি তিনি। 
     


    দ্য হান্ড্রেডের আট দল ও তাদের কিট/ইসিবি


    বিসিসিআইয়ের নিয়ম হলো, অবসরের আগে কোনও ভারতীয় ক্রিকেটার বিদেশী লিগে খেলতে পারবেন না। এর আগে সম্প্রতি যুবরাজ সিং কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলেছিলেন, তবে তার আগেই অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। ৩৯ বছর বয়সী হারভাজান ‘দ্য হান্ড্রেড’-এর খেলার ব্যাপারে বিসিসিআইয়ের সঙ্গে এখনও যোগাযোগ করেননি, ড্রাফটে দল পেলেই সেরকম কিছু করবেন বলে জানাচ্ছে ক্রিকইনফো। সেক্ষেত্রে আসতে পারে তার অবসরের ঘোষণাও, কারণ বিসিসিআই তার জন্য নিয়ম শিথিল করবে- এমন সম্ভাবনা কমই। 

    ২০২০ সালের জুলাইয়ে শুরু হবে ইসিবির নতুন ফরম্যাটের টুর্নামেন্ট দ্য হান্ড্রেড, যেখানে প্রতি ইনিংসে খেলা হবে ১০০ বলের। সে টুর্নামেন্টের জন্য ইংলিশ ক্রিকেটারদের প্রাথমিক ড্রাফট অনুষ্ঠিত হয়েছে ৩ অক্টোবর, এর বাইরে বিদেশী ক্রিকেটারসহ টেস্ট চুক্তির বাইরের ইংলিশ ক্রিকেটারদের ড্রাফট হবে ২০ অক্টোবর। এ ড্রাফটে আছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানও। 

    ১৯৯৮ সালে ভারতের হয়ে অভিষেক হওয়া হারভাজান বেশ কিছুদিন ধরেই খেলছেন শুধু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএলে। সেখানেও দীর্ঘদিনের দল মুম্বাই বদলে এসেছেন চেন্নাইয়ে। আপাতত তরুণদের সুযোগ করে দিতে ঘরোয়া ক্রিকেটে খেলছেন না ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় অনিল কুম্বলের পরেই থাকা এই বোলার।