• সিরি আ
  • " />

     

    ডি লিটের মাঝে রোনালদোকে খুঁজে পান ফন ডার সার

    ডি লিটের মাঝে রোনালদোকে খুঁজে পান ফন ডার সার    

    গত মৌসুমে মাথিয়াস ডি লিটের গোলেই চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গিয়েছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস। মাস তিনেক পর সেই জুভেন্টাসেই যোগ দিয়েছেন ডি লিট, হয়েছেন রোনালদোর সতীর্থ। পেশাদারি ক্যারিয়ারে ছিলেন রোনালদোর সতীর্থ, খেলা ছাড়ার পর থেকে ডি লিটের সাবেক দল আয়াক্সের প্রধান নির্বাহীর পদে আছেন সাবেক নেদারল্যান্ডস গোলরক্ষক এদউইন ফন ডার সার। খুব কাছে থেকেই দুই প্রজন্মের দুজনকে দেখেছেন তিনি, ডি লিটের মাঝে রোনালদোকে খুঁজে পাচ্ছেন ফন ডার সার। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক জানিয়েছেন; ডি লিটের মানসিকতা এবং জয়ের ক্ষুধা তাকে রোনালদোর কথাই মনে করিয়ে দেয়।

    ইএসপিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এত অল্প বয়সে ইউরোপের চ্যালেঞ্জ নেওয়ার জন্য ডি লিটকে সাধুবাদ জানিয়েছেন ফন ডার সার, "সে তার পুরো জীবনটাই আয়াক্সে কাটিয়েছে। পরিবার, গার্লফ্রেন্ড ছেড়ে নতুন এক শহরে, নতুন এক ভাষার সাথে সবাই খাপ খাইয়ে নিতে পারে না, তাও এত অল্প বয়সে। মাথিয়াস শুরুর দিকে কিছুটা সমস্যার সম্মুখীন হলেও বেশ ভালভাবেই মানিয়ে নিয়েছে এখন। ওর মানসিকতা, এবং সে যেভাবে উন্নতি করতে চায়; সেটা আমি খুব কম ফুটবলারের মধ্যে দেখেছি। তাদের মধ্যে একজন ক্রিশ্চিয়ানো রোনালদো, যে ওর সাথে একই দলে খেলছে। আমি যখন রোনালদোর সাথে ইউনাইটেডে খেলতাম, তখন সে প্রতি অনুশীলনেই আরও উন্নতি করার চেষ্টা করত। তার মানসিকতা এবং কঠোর পরিশ্রমের ক্ষুধা ডি লিটের মতই ছিল।

     

     

    যার সাথে ডি লিটের সাদৃশ্য খুঁজে পান ফন ডার সার, অনেক সাক্ষাৎকারে সেই রোনালদোর মতই হতে চাওয়ার কথা জানিয়েছেন সাবেক আয়াক্স অধিনায়ক। গত জুনে ডাচ সংবাদপত্র 'ফুটবল ইন্টারন্যাশনাল'কে দেওয়া এক সাক্ষাৎকারে ডি লিট জানিয়েছিলেন; রোনালদো ইউনাইটেডে থাকার সময় তার বিরাট ভক্ত তিনি, "কয়েকদিন আগেই অ্যাডিডাস একটি ডিনারের অনুষ্ঠান আয়োজন করেছিল। সেখানে আমার অনেক সাবেক সতীর্থ এবং বন্ধু যারা এখন ফুটবল খেলছে তাদের সাথে দেখা হয়েছিল। ডিনারের সময় আমার আগেরকার স্মৃতি রোমন্থন করছিলাম, কীভাবে বাগানে ফুটবল খেলার সময় আমি রোনালদো হতে চাইতাম।"

    "বিশেষ করে সে যখন ইউনাইটেডের হয়ে খেলত, আমার কাছে তার ঐ সময়ের জার্সিও ছিল।ঐ ডিনারটি হয়েছিল জুভেন্টাসের সাথে ম্যাচের কয়েকদিন পরই, যখন আমাকে রোনালদোর বিপক্ষে খেলতে হয়েছিল। ঐ মৌসুমের পর ইউয়েফা নেশনস লিগের ফাইনালেও রোনালদোর মুখোমুখি হয়েছিলেন ডি লিট। ম্যাচ শেষে ডি লিট নিজেই জানিয়েছিলেন; তাকে জুভেন্টাসে যোগ দেওয়ার আহবান জানিয়েছিলেন রোনালদো। বার্সেলোনা, প্যারিস সেইন্ট জার্মেই তাকে দলে নিতে চাইলেও শেষ পর্যন্ত রোনালদোর জুভেন্টাসেই যোগ দিয়েছেন ডি লিট, খেলছেন আইডলের সাথে কাঁধে কাঁধ মিলিয়েই।