• লা লিগা
  • " />

     

    ন্যু ক্যাম্প থেকে ক্লাসিকো সরে যাচ্ছে বার্নাব্যুতে?

    ন্যু ক্যাম্প থেকে ক্লাসিকো সরে যাচ্ছে বার্নাব্যুতে?    

    ২০১৭ সালে স্বাধীনতা ঘোষণা করলেও এখনও স্পেনের সাথে কাতালুনিয়ার রেষারেষি কমেনি এতটুকু। দুই বছর পর এই সপ্তাহে কাতালুনিয়ার স্বাধীনতার পেছনে মূল ভূমিকা রাখা নয় রাজনৈতিক নেতাকে নয় থেকে তের বছরের জেলখাটার নির্দেশ দিয়েছেন স্প্যানিশ ফুটবল ফেডারেশন। নেতাদের এমন শাস্তির প্রতিবাদে উত্তাল কাতালুনিয়া, প্রভাব পড়েছে ফুটবলেও। বার্সেলোনা শহরের এমন বিরূপ পরিস্থিতির কারণে ২৬ অক্টোবরের ক্লাসিকো ন্যু ক্যাম্প থেকে সরিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে আয়োজন করার অনুরোধ জানিয়ে স্প্যানিশ ফেডারেশনকে চিঠি পাঠিয়েছে লা লিগা কর্তৃপক্ষ; আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তারা।

    নেতাদের শাস্তি, সমর্থকদের ওপর পুলিশের আক্রমণ- এসব অভিযোগে আগামী শুক্রবার ১৮ অক্টোবর অবরোধ কর্মসূচি ঘোষণা দিয়েছে লা লিগা। বার্সেলোনা শহরের এই অস্থিতিশীল পরিস্থিতির কারণে মঙ্গলবার, ১৫ অক্টোবর সাময়িকভাবে বন্ধ ছিল এল প্রাট এয়ারপোর্ট। কাতালুনিয়া সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষও হয়েছে বার্সেলোনার অনেক জায়গাতেই। প্রায় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছিল, এমনকি সড়কপথেও যানবাহন চলাচল ছিল বন্ধ। ক্রোয়েশিয়ার হয়ে ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলার পর বার্সেলোনায় ফেরা মিডফিল্ডার ইভান রাকিটিচকে বাড়ি ফিরতে হয়েছে পায়ে হেঁটেই। ভবিষ্যতের কর্মসূচিও ঘোষণা করেছে কাতালুনিয়া সমর্থকেরা। ২৬ অক্টোবর, এল ক্লাসিকোর দিন শহরব্যাপী র‍্যালির ঘোষণাও দিয়েছেন তারা। এজন্যই ক্লাসিকোর ভেন্যু বদলের ব্যাপারে ভাবছে লা লিগা।

     

     

    তবে চাইলেই ভেন্যু বদলাতে পারবে না ফেডারেশন, জানিয়েছে মার্কা। কারণ এত কম সময়ের নোটিশে ভেন্যু বদলাতে হলে দুই ক্লাবের থেকেই সম্মতিসূচক আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া আবশ্যক। নিরাপত্তা এবং যাতায়াতের কারণ দেখিয়ে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের কাছে এ ব্যাপারে মত চাইবে ফেডারেশন, জানিয়েছে স্পোর্ট। বার্সেলোনার থেকে এ ব্যাপারে এখনও কিছু জানা না গেলেও স্প্যানিশ সংবাদপত্র এএস জানিয়েছে, এল ক্লাসিকোর ভেন্যু বদলের পক্ষে নেই রিয়াল।

    এল ক্লাসিকো ন্যু ক্যাম্প থেকে সরিয়ে বার্নাব্যুতে আনলে সেটা এবারের লা লিগার শিরোপা দৌঁড়ে বেশ বড় প্রভাব ফেলবে মনে করে রিয়াল। লিগের দ্বিতীয় ক্লাসিকো নিজেদের মাঠে হওয়ায় কিছু হলেও বার্সার চেয়ে মানসিকভাবে এগিয়ে থাকবে রিয়াল। আর এত কম সময়ে ভেন্যু বদল দলের মানসিকতাতেও বিরূপ প্রভাব ফেলতে পারে বলেই মনে করেন রিয়ালের হর্তাকর্তারা। সেজ্য ভেন্যু বদলে রাজি হবেন না তারা। তবে ম্যাচের দিনক্ষণ বদল হলে সেদিক দিয়ে খুব একটা আপত্তি থাকবে না রিয়ালের, জানিয়েছে এএস।

     

     

    প্রতিবাদের পর আনুষ্ঠানিক বিবৃতিও প্রকাশ করেছে বার্সেলোনা। "স্বাধীনতা ঘোষণার সময়ও (২০১৭ সালে) যেমন সহিংসতা এবং নেতাকর্মীদের জেলে পাঠিয়ে কোনও সমাধান পাওয়া যায়নি, এবারও সেরকম কিছুই হবে। কারণ বিরোধীদের জেলে পাঠানো কোনও সমাধান হতে পারে না। সুপ্রিম কোর্টের প্রতি যথাযথ মর্যাদা রেখেই বলতে চাই, নেতাদের মতামত প্রকাশের সুযোগ করে দিন। একসাথে আলোচনা করেই কাতালুনিয়ার ব্যাপারটি নিষ্পত্তি করা উচিত। সেজন্য আটক করা নেতাদের মুক্তিও দেওয়া উচিত। স্বাধীনতা থকে বঞ্চিত প্রত্যেক পরিবারের সাথেই আছে বার্সেলোনা। আমাদের পূর্ণ সমর্থন আছে তাদের জন্য।"

    শুধু এল ক্লাসিকো নয়, আন্তর্জাতিক বিরতির পর এই সপ্তাহে এইবারের বিপক্ষে ম্যাচে যাওয়া নিয়েও বেশ বেগ পেতে হচ্ছে বার্সাকে। এই শুক্রবারও এল প্রাট এয়ারপোর্টের সামনে অবরোধের ঘোষণা দিয়েছে কাতালুনিয়ানরা। সেক্ষেত্রে এইবার শহরে ট্রেনযোগে যাওয়ার পরিকল্পনা করছে বার্সা। বার্সেলোনা থেকে এইবার শহরের দূরত্ব ৫৮৯ কিলোমিটার, পুরো যাত্রায় সময় লাগবে প্রায় ছয় ঘণ্টা। অবশ্য এইবার থেকে বার্সেলোনায় আকাশপথেই ফিরতে পারবে এর্নেস্তো ভালভার্দের দল। শেষ ২০১০ সালে শেষবার ট্রেনযোগে কোনো ম্যাচ খেলে যেতে হয়েছিল বার্সাকে, ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে। আইসল্যান্ডের এক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সেবার পুরো ইউরোপের আকাশে ছাই এবং ধূলায় সৃষ্ট মেঘের কারণে আকাশপথে যাত্রা অসম্ভব হয়ে পড়েছিল।