• লা লিগা
  • " />

     

    এই মাসে হচ্ছে না এল ক্লাসিকো

    এই মাসে হচ্ছে না এল ক্লাসিকো    

    প্রথমে শোনা গিয়েছিল কাতালুনিয়ার সহিংসতায় এল ক্লাসিকো ন্যু ক্যাম্প থেকে সরে যেতে পারে বার্নাব্যুতে। আপাতত সেটি হচ্ছে না, তবে পিছিয়ে যাচ্ছে এল ক্লাসিকো। স্প্যানিশ ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে, ২৬ অক্টোবর ক্লাসিকো হচ্ছে না। নতুন তারিখ ঠিক করার জন্য বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে সময় বেঁধে দেওয়া হয়েছে ২১ অক্টোবর। এর মধ্যে ঠিক না হলে ফেডারেশন নিজেরাই নতুন তারিখ ঘোষণা করবে। 

    ২০১৭ সালে স্বাধীনতা ঘোষণা করলেও এখনও স্পেনের সাথে কাতালুনিয়ার রেষারেষি কমেনি। এর মধ্যে নয়জন বিচ্ছিন্নতাবাদী নেতাকে গ্রেপ্তার করা হয়েছে, সেটির প্রতিবাদেই এখন বিক্ষোভে উত্তাল কাতালুনিয়া। বার্সেলোনা শহরের এই অস্থিতিশীল পরিস্থিতির কারণে মঙ্গলবার, ১৫ অক্টোবর সাময়িকভাবে বন্ধ ছিল এল প্রাট এয়ারপোর্ট। কাতালুনিয়া সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষও হয়েছে বার্সেলোনার অনেক জায়গাতেই। প্রায় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছিল, এমনকি সড়কপথেও যানবাহন চলাচল ছিল বন্ধ। ক্রোয়েশিয়ার হয়ে ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলার পর বার্সেলোনায় ফেরা মিডফিল্ডার ইভান রাকিটিচকে বাড়ি ফিরতে হয়েছে পায়ে হেঁটেই। ভবিষ্যতের কর্মসূচিও ঘোষণা করেছে কাতালুনিয়া সমর্থকেরা। ২৬ অক্টোবর, এল ক্লাসিকোর দিন শহরব্যাপী র‍্যালির ঘোষণাও দিয়েছেন তারা। শেষ পর্যন্ত তারিখটাই বদলে গেছে।  

    নতুন তারিখ হিসেবে ৭ ডিসেম্বরের কথা শোনা যাচ্ছে আপাতত। আবার ১৮ ডিসেম্বরও হতে পারে সম্ভাব্য একটা তারিখ, তবে সেদিন কোপা ডেল রের ম্যাচটা পিছিয়ে নিতে হবে। তবে লা লিগা কর্তৃপক্ষ টিভি সম্প্রচারের সুবিধার জন্য সপ্তাহের মাঝখানে ক্লাসিকো আয়োজন করতে চায় না। ২৬ অক্টোবর এশিয়ান দর্শকদের কথা মাথায় রেখে সেটি দুপুর একটায় শুরু হওয়ার কথা ছিল।

    তার আগে তারিখ ঠিক রেখে ভেন্যুটা বার্নাব্যুতে সরিয়ে নেওয়ার ব্যাপারে প্রস্তাব দিয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। কিন্তু রিয়াল ও বার্সা কেউই সেই প্রস্তাবে সায় দেয়নি।