• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    ইডেনের দিবারাত্রির টেস্টের জন্য ৭২টি এসজি বল আনছে ভারত

    ইডেনের দিবারাত্রির টেস্টের জন্য ৭২টি এসজি বল আনছে ভারত    

    ইডেন গার্ডেনসে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত। সেই ম্যাচের আগে গোলাপি বল নিয়ে খানিকটা চিন্তার মাঝে ছিল বিসিসিআই। নির্ধারিত সময়ের আগে গোলাপি বল দলগুলোকে অনুশীলনের জন্য দিতে পারবে কিনা বোর্ড, সে নিয়ে সংশয়ের কথা জানিয়েছিলেন বোর্ড কর্মকর্তাি। তবে শেষ পর্যন্ত এই ম্যাচের জন্য ৭২ টি এসজি বল আনার অর্ডার দিয়েছে বিসিসিআই।


    আরও পড়ুনঃ দিবারাত্রির টেস্ট আয়োজনে গোলাপি বলই সমস্যা ভারতের


    এসজি বল নিয়ে বিতর্ক হয়েছে অনেক। আন্তর্জাতিক ও ঘরোয়া, দুই অঙ্গনেই ভারতে যে লাল বল ব্যবহার করা হয়, সেটার মান নিয়ে উঠেছিল অনেক প্রশ্ন। দুই বছর আগে দিলিপ ট্রফিতে যখন কোকাবুরা গোলাপি বল দিয়ে খেলার সিদ্ধান্ত নেওয়া হয়, সেটা নিয়েও কম আলোচনা হয়নি। তবে শেষ পর্যন্ত অনেক বিতর্কের কারণে মাঝপথেই বন্ধ হয় এই বলেই ব্যবহার।

    বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্ট আয়োজনের ঘোষণার পর থেকে প্রশ্ন ছিল, এসজি না কোকাবুরা; কোন বল ব্যবহার করবে ভারত। বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি জানিয়েছিলেন, সিরিজের অন্য ম্যাচ এসজিতেই হবে। তাই শেষ টেস্ট কোকাবুরাতে হওয়ার সম্ভাবনা কম। শেষ পর্যন্ত এসজি বলই ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত।

    এসজির মার্কেটিং ডিরেক্টর পরশ আনন্দ নিশ্চিত করেছেন, বিসিসিআই তাদের কাছে ৭২টি গোলাপি বলের অর্ডার দিয়েছে, 'আমাদের ৬ নভেম্বরের মাঝে ৭২ টি এসজি বল বিসিসিআইয়ের কাছে হস্তান্তর করতে হবে। তারা জানতে চেয়েছিলেন আমরা সময়মতো বলের যোগান দিতে পারব কিনা। বলের মান নিয়েও অনেক প্রশ্ন ছিল। আমরা গত এক বছর ধরেই এই বল নিয়ে গবেষণা করছি। আশা করি কোনো সমস্যা হবে না।' 

    লাল বল আর গোলাপি বলের মাঝে পার্থক্যটা জানালেন আনন্দ, 'দুই বলের কোটিং আলাদা। তবে গোলাপি বলে ধুলা বেশি লাগে। আমরা যদি এসজি লাল বলে পরিবর্তন আনতে পারি, এটাতেও পারব।'