• সিরি আ
  • " />

     

    বর্ণবাদী মন্তব্যে মাঠ ছাড়ার হুমকি বালোতেল্লির, পরে করলেন গোলও

    বর্ণবাদী মন্তব্যে মাঠ ছাড়ার হুমকি বালোতেল্লির, পরে করলেন গোলও    

    সাইডলাইনের পাশে বল পেয়েছিলেন। খেলতে খেলতে হঠাৎ ক্ষোভে ফেটে পড়লেন। বলটা লাথি মেরে পাঠিয়ে দিলেন গ্যালারিতে, কী যেন বললেন আঙুল উঁচিয়ে। এরপর সবাইকে হতবাক করে দিয়ে মারিও বালোতেল্লি মাঠ ছেড়ে চলেই যাচ্ছিলেন। শেষ পর্যন্ত সেটা হয়নি, তবে বর্ণবাদ ইতালিতে যে কত বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে কালকের ঘটনা তার আরেকটি প্রমাণ।

    ঘটনাটা কাল হেল্লাস ভেরোনা আর ব্রেসিয়ার ম্যাচে। সিরি তে এই মৌসুমে ব্রেসিয়ার হয়ে খেলছেন বালোতেল্লি। কাল গ্যালারি থেকে কী যেন একটা শুনে সিদ্ধান্ত নিলেন, আর মাঠে থাকবেন না। মাঠে তখন শুরু হয়ে গেছে তুমুল শোরগোল। রেফারি থামিয়ে দিয়েছেন খেলা। ব্রেসিয়ার সতীর্থেরা তাকে এসে অনেক বুঝিয়ে সুঝিয়ে আবার ফিরিয়ে আনলেন মাঠে। রেফারি ঘোষণা দিলেন, এরপর বর্ণবাদী মন্তব্য হলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করবেন তিনি। পরে খেলা শুরু হয়েছে, শেষের দিকে দুর্দান্ত একটা গোলও করেছেন বালোতেল্লি। যদিও তার দল ম্যাচটা হেরে গেছে ২-১ গোলে।

    ম্যাচ শেষে সাংবাদিকদের সাথে এ নিয়ে কোনো কথা বলেননি বালোতেল্লি। তবে ইনস্টাগ্রামে একটা ভিডিও পোস্ট করেছেন। এখানে ওই সময় যারা বালোতেল্লির পাশে ছিলেন তাদের ধন্যবাদ জানিয়েছেন। আর বর্ণবাদের প্রমাণ পেয়ো যারা এটা স্বীকার করতে চায় না তাদের ওপর ক্ষোভ ঝেড়েছেন।

    বালোতেল্লির এই রাগ অবশ্য স্বাভাবিক। সিরি আ তে বর্ণবাদ বড় একটা ইস্যু হলেও সেটি স্বীকার করেন না অনেকেই। কালই যেমন ভেরোনার কোচ বলেছেন, বালোতেল্লি মিথ্যে অভিযোগ করেছেন। মাঠে সাধারণ দুয়ো ছাড়া বর্ণবাদমূলক কোনো গালি বা মন্তব্য তার কানে আসেনি। এমনকি ব্রেসিয়া কোচও বলেছেন, ঘটনাস্থল থেকে অনেক দূরে থাকায় তার কানে কিছু আসেনি। যদিও বলেছেন, রেফারি যেহেতু খেলা থামিয়েছেন তার মানে আসলেই কিছু ঘটেছে।

    এই মৌসুমেই রোমেলু লুকাকু ইন্টারের হয়ে একটা ম্যাচে বর্ণবাদের অভিযোগ করেছিলেন। কিন্তু ‘যথেষ্ট’ প্রমাণ না পাওয়ায় ক্যালিয়ারি সমর্থকদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। এই সপ্তাহেই রোমা-নাপোলি ম্যাচেও এমন অভিযোগ উঠেছে। বর্ণবাদের অভিযোগ করেছেন এসি মিলানের ফ্রাঙ্ক কেসি ও ফিওরেন্টিনার ডালবার্ট হেনরিক। কিন্তু সিরি আ কর্তৃপক্ষ এখন পর্যন্ত বড় কোনো পদক্ষেপ নেয়নি। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এ নিয়ে সমালোচনাও করেছেন সিরি আর।