• সিরি আ
  • " />

     

    বালোতেল্লিকে নিয়ে মন্তব্যের জেরে ১১ বছর নিষিদ্ধ সমর্থক

    বর্ণবাদী মন্তব্যের জেরে রেগেমেগে বল লাথি মেরে পাঠিয়েছিলেন গ্যালারিতে। মারিও বালোতেল্লি এমনকি মাঠ ছেড়েই চলে যেতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত ব্রেসিয়া-ভেরোনার ম্যাচে সেটা আর করেননি। তবে সেই ঘটনার জেরে এবার ১১ বছর স্টেডিয়াম থেকে নিষিদ্ধ হয়েছেন ভেরোনা আল্ট্রাসের প্রধান।

    সিরি আ তে বর্ণবাদ নিয়ে সমস্যাটা প্রকট বেশ কয়েক বছর ধরেই। বালোতেল্লি আগেও অভিযোগ করেছিলেন, কিন্তু ব্রেসিয়ার এই স্ট্রাইকার এই সপ্তাহে সহ্যের প্রায় শেষ সীমায় চলে গিয়েছিলেন। শেষ পর্যন্ত সেদিন বুঝিয়ে সুঝিয়ে তাকে মাঠে নিয়ে আসা হয়েছিল, তবে ইনস্টাগ্রামে নিজের ক্ষোভ প্রকাশ করতে ছাড়েননি। যদিও ওই ঘটনার পর ভেরোনার কোচ বলেছিলেন, বালোতেল্লির অভিযোগ মিথ্যে।

    তবে ঘটনা থেমে যায়নি সেখানে। ভেরোনা আল্ট্রাসের (মূলত কট্টর সমর্থকদের গ্রুপ)পরিচালক লুকা কাস্টিলেনি টুইটারে বলেছিলেন, বালোতেল্লিকে তার কখনোই ‘প্রকৃত’ ইতালিয়ান মনে হয়নি। সেটার জবাব কড়া করেই দিয়েছিলেন এই ইতালিয়ান স্ট্রাইকার। বলেছেন, এত ছোট মনের মানসিকতা নিয়ে এত বড় ব্যাপারে মাথা না ঘামানোই তার জন্য ভালো। মনে করিয়ে দিয়েছেন, ইতালির হয়ে তিনি ৩৬ গোল করেছেন। গোল করেছেন, সামনেও করবেন।

    তবে ভেরোনো আল্ট্রাসের প্রধানের এই মন্তব্য ক্লাব ভালোভাবে নেয়নি। ১১ বছর মাঠে প্রবেশ থেকে নিষিদ্ধ করা হয়েছে তাকে। এদিকে আজ সিরি আ কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, ভেরোনার স্টেডিয়ামের এক অংশ বন্ধ করে দেওয়ার।

    বর্ণবাদের বিরুদ্ধে তাহলে কি কিছু পদক্ষেপ দেখা যাবে?