• লা লিগা
  • " />
    X

     

    মেসির ফ্রি-কিক, হ্যাটট্রিক রেকর্ডের রাতে শীর্ষস্থান ধরে রাখল বার্সা

    গত কয়েক বছরে ফ্রিকিকে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বার্সেলোনা অধিনায়ক। ন্যু ক্যাম্পে সেল্টা ভিগোর বিপক্ষে মেসি আজ আবারও প্রমাণ করলেন, কেন ফ্রিকিকেও এখন বিশ্বসেরা তিনি। কেন সর্বকালের সেরা ফ্রিকিক স্পেশালিস্টদের তালিকায় আছে তার নামও। একই ম্যাচে ফ্রিকিক থেকে গোল করেছেন দুটি, ক্যারিয়ারে হ্যাটট্রিকের সংখ্যা নিয়ে গেলেন ৫২-তে। ন্যু ক্যাম্পে মেসির আরও এক রেকর্ডময় রাতে সেল্টা ভিগোকে ৪-১ গোলে হারিয়ে লা লিগা টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে এর্নেস্তো ভালভার্দের দল।

    ক্যারিয়ারে হ্যাটট্রিকের সমান ফ্রিকিক গোলও এখন ৫২-তে দাঁড়াল মেসির। লা লিগার ইতিহাসে ক্রিশ্চিয়ানো রোনালদোর (৩৪) সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ডেও ভাগ বসালেন মেসি। অধিনায়কের আরও এক অনবদ্য ম্যাচের উল্লাসে চাপা পড়ে গেছে বার্সার আরও এক বিবর্ণ দলীয় পারফরম্যান্স।

    ইনজুরি থেকে ফেরার পর থেকেই মেসি প্রতি ম্যাচেই উতরে যাচ্ছেন লেটার মার্কস পেয়ে, যেখানে পিকে-গ্রিযমানরা কোনোমতে পাস করে উতরে যাচ্ছেন পরের শ্রেণীতে। আজকের আগে সেল্টা ভিগো প্রতিপক্ষের মাঠে জয়ের দেখা পায়নি একবারও, ৬ ম্যাচে গোল করেছে মাত্র ৩টি। অথচ এই সেল্টাকে আটকাতেই রীতিমত গলদঘর্ম হয়েছে পিকে-উমতিতিদের।

     

    ত্রাণকর্তা!

     

    আসপাস-সিস্তোদের গতির সামনে অসহায় মনে হয়েছে বার্সার রক্ষণভাগকে। সার্জিও বুস্কেটস বা আর্তুরো ভিদালের মত ডিপ লাইং মিডফিল্ডার না নামিয়ে আর্থার-ডি ইয়ং-রবার্তো ত্রয়ীতে আস্থা রেখেছিলেন ভালভার্দে। আক্রমণে মনযোগী তিন মিডফিল্ডারের কেউই নিচে নেমে পিকেদের সাহায্য করেননি। অবশ্য ২২ মিনিটে নেলসন সেমেদো ইনজুরিতে পড়ায় বাধ্য হয়েই বুস্কেটসকে নামিয়ে দেন ভালভার্দে, তাতে অবশ্য শাপে বরই হয়েছে বার্সার।

    সেমেদোর উঠে যাওয়ার আগেই বাঁ-প্রান্তে জুনিয়র ফিরপোর ক্রস ডিবক্সে সেল্টা ডিফেন্ডার আইদোর হাতে লাগায় পেনাল্টির বাঁশি দেন রেফারি; ১২ গজ থেকে ভুল করেননি মেসি। লিড নিলেও ম্যাচের দখল নিজেদের করে নিতে পারেনি বার্সা। বিবর্ণ বার্সাকে পেয়ে প্রথমার্ধের শেষদিকে সমতায় ফেরে সেল্টা। ডিবক্সের প্রায় ২৫ গজ দূর থেকে দুর্দান্ত এক ফ্রিকিকে দলকে সমতায় ফেরান ওলাজা।

     

    অদম্য!

     

    গোলের পরই নিজ দলকে দুয়ো দিতে থাকেন বার্সা সমর্থকেরা, অবশ্য সে দুয়ো খুব বেশিক্ষণ শুনতে হয়নি ভালভার্দের দলকে। প্রথমার্ধের যোগ করা সময়ে ওলাজার মত প্রায় একই দূরত্ব থেকে বাঁকানো ফ্রিকিকে লিড পুনরুদ্ধার করেন মেসি। দ্বিতীয়ার্ধের শুরুতেই হ্যাটট্রিক পূরণ করে ফেলেন বার্সা অধিনায়ক। শীতের এই মাঝরাতে বার্সার বর্ণহীন খেলায় মেসির প্রথম ফ্রিকিকের পর আপনার চোখ লেগে আসতেই পারে। তবে ঘুমঘুম চোখে দ্বিতীয় ফ্রিকিকের সময় ল্যাপটপের আওয়াজে উঠে বসলে আপনি হয়তো ভাববেন, প্রথম ফ্রিকিকের রিপ্লেই যেন চলছে তখনও।

    মেসির দুই ফ্রিকিক যেন একটি অন্যটির কার্বন কপি। ৪৮ মিনিটে প্রায় একই দূরত্ব থেকে একই ভাবে গোল করেন মেসি। দ্বিতীয়ার্ধেও গোল করার পর ম্যাচের দখল নিজেদের করে নিতে পারেনি বার্সা। সেল্টাই বেশিরভাগ আক্রমণ করে গেছে, কিন্তু কাজের কাজ আর হয়নি।

    দ্বিতীয়ার্ধের শেষ গোলটাও করেছে বার্সাই, ডিবক্সের সামান্য বাইরে থেকে ব্যবধান ৪-১ করেছেন বুস্কেটস। বড় জয়ের পরও ভালভার্দে, মেসিসহ বার্সার সবাই-ই হয়তো জানেন, পারফরম্যান্সের গ্রাফটা ঊর্ধ্বমুখী না হলে শিরোপাহীন মৌসুম কাটানোর সম্ভাবনাই বেশি কাতালানদের।