• লা লিগা
  • " />

     

    'মেসির ওপর নির্ভর না করা বার্সার জন্য অসম্ভব'

    বার্সেলোনার ‘মেসি নির্ভরতা’ নিয়ে আজ অবধি কম কথা হয়নি। কিছুদিন আগেই সাবেক আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার বলেছিলেন, বার্সার অতিরিক্ত মেসি নির্ভরতাই দলের পারফরম্যান্সে প্রভাব ফেলছে। গতকাল সেল্টা ভিগোর বিপক্ষে লিওনেল মেসির দুর্দান্ত এক হ্যাটট্রিকেই জয়ের ধারায় ফিরেছে কাতালানরা। ম্যাচের পর বার্সা কোচ এরনেস্তো ভালভার্দে বলছেন, মেসির উপর নির্ভর না করা তাদের জন্য অনেকটাই অসম্ভব। 

    লা লিগার আগের ম্যাচে লেভান্তের কাছে হারের পর চ্যাম্পিয়নস লিগে স্লাভিয়া প্রাগের সাথে গোলশূন্য ড্র। দলের পারফরম্যান্স নিয়ে বেশ চাপেই ছিলেন ভালভার্দে। এমন অবস্থায় বার্সার ত্রাতা হিসেবে আবার আবির্ভূত হলেই মেসি। মেসির তিনটি গোলের দুটিই এসেছে চোখ ধাঁধানো ফ্রি কিক থেকে। মেসি জাদুতেই লিগের শীর্ষস্থান ধরে রেখেছে বার্সা। 

    মেসি যে দলের জন্য অপরিহার্য, সেটা আবার স্বীকার করে নিলেন ভালভার্দে, ‘মেসির ওপর নির্ভর না করাটা আমাদের জন্য অসম্ভব। আসলে এটাই বাস্তব। মেসি থাকলে কিছুই অসম্ভব না। সেই সবকিছু অনেক সহজ করে দেয়। আজ মেসি হ্যাটট্রিক করেছে, দলও দারুণ খেলেছে। প্রতিপক্ষ তাঁকে ভয় পায়, এটা আমাদের জন্য বড় একটা সুবিধা।তবে দলের অন্যরাও নিজেদের সবটুকু দিয়ে খেলে মেসিকে সাহায্য করেছে। ’ 

    ভালভার্দে জানালেন, বার্সা হারলে যত কথা হয়, সেটা দলের জন্যই ভালো, ‘যখন আপনি ম্যাচ হারবেন তখন পরিস্থিতিটা খুব অস্বস্তিকর হয়ে দাঁড়ায়। তবে এটা দলের জন্য ভালো। কিছু ঘটলে সেটা নিয়ে প্রতিক্রিয়া তো আসবেই। এটা এলেই উন্নতি করার জন্য আপনি খানিকটা চাপে পড়বেন।’ 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন