• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />
    X

     

    বাংলাদেশকে খাটো করে দেখছেন না ওমান কোচ

    বাংলাদেশের চেয়ে ফিফা র‍্যাঙ্কিংয়ে ঠিক ১০০ ধাপ এগিয়ে আছে তার দল। বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের 'ই' গ্রুপে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের পরই আছে ওমান। খেলা নিজেদের মাঠে, স্বাভাবিকভাবেই ফেভারিট তারাই। কিন্তু এতকিছুর পরও বাংলাদেশকে খাটো করে দেখছেন না ওমান কোচ এরউইন কোমেন। জানিয়েছেন, নিজেদের ফেভারিট মানলেও বাংলাদেশের প্রতি যথেষ্ট সম্মান আছে তার।

    ভারতের বিপক্ষে জামাল ভূঁইয়াদের পারফরম্যান্স মনে ধরেছে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ রনাল্ড কোমেনের অগ্রজ এরউইনের। ওমানের সমর্থক এবং দেশটির মিডিয়া যাই ভাবুক; বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই তাদের সমীহ করছেন তিনি, “সমর্থক এবং মিডিয়ার চেয়ে আমাদের চিন্তাধারা বেশ ভিন্ন। বাংলাদেশের আগের ম্যাচটি আমরা ভালমত দেখেছি। তাদের বিপক্ষে ভারতের বড় জয় পাওয়ার কথা ছিল। কিন্তু তারা পুরো ম্যাচই চমৎকার খেলেছে। তারা বেশ গোছানো একটা দল। প্রতি ম্যাচেই বাংলাদেশের ফুটবলাররা কঠোর পরিশ্রমও করছে।"

    শুধু ভারত নয়; গ্রুপপর্বে কাতার এবং আফগানিস্তানের বিপক্ষেও বাংলাদেশের ইস্পাতদৃঢ় রক্ষণের প্রশংসা করেছেন এরউইন, "তাদের (বাংলাদেশ) মাঠে কাতারের দ্বিতীয় গোল করতে দ্বিতীয়ার্ধের যোগ করা সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। আফগানিস্তান মাত্র এক গোল করতে পেরেছিল তাদের বিপক্ষে। ভারতের বিপক্ষে সুযোগ কাজে লাগাতে পারলে ৫০ মিনিটে বাংলাদেশ দুই গোলে এগিয়ে থাকতে পারত।" 


    আরও পড়ুনঃ কোমেনের ভাই যখন ওমানের বিপক্ষে বাংলাদেশের প্রতিপক্ষ


    বাংলাদেশ যে ভারতকে কাঁপিয়ে দিয়েছিল; তাদের হারাতে বেশ বেগ পেতে হয়েছিল ওমানের। সমর্থকদের এবং মিডিয়াকে সেটিই মনে করিয়ে দিলেন এরউইন, "আপনারা জানেন, আমাদের মিডিয়া জানে ভারতের মাঠে আমাদের  জিততে হয়েছে শেষ ২০ মিনিটে। আমাদের জন্য বেশ কঠিন ছিল ম্যাচটি। এখন কোনো সহজ খেলা নেই। আমরা সেটা মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছি। আমরা জানি আমরাই ফেভারিট। আমরা জেতার জন্যই খেলব। তবে দলটার (বাংলাদেশ) প্রতি যথেষ্ট সম্মান আছে, কারণ তারা অনেক পরিশ্রম করছে।"