• বঙ্গবন্ধু বিপিএল
  • " />
    X

     

    বর্ণহীন বিপিএলে থাকছেন না নিয়মিতদের অনেকে

    এক অর্থে এবারের বিপিএল কিছুটা রঙ হারিয়েছে আগেই। এবারের বিশেষ বঙ্গবন্ধু বিপিএল বিসিবির ব্যবস্থাপনায় হওয়ায় আগেরবারের মতো ডি ভিলিয়ার্স, ওয়ার্নার, রাসেল, স্মিথদের সম্ভবত এবার দেখা যাচ্ছে না। কাল ঢাকার একটি হোটেলে নিলাম অনুষ্ঠিত হবে, তার আগে আজ আরেকটি পাঁচ তারকা হোটেলে উন্মোচিত হলো বিপিএলের লোগো। সেখানেই জানা গেছে সাতটি দলের নাম। বিসিবি থেকে বিদেশী খেলোয়াড়দের যে তালিকা দেওয়া হয়েছে, তার মধ্যে এ+ ক্যাটাগরির আছেন ১১ জন। তবে সেখানে গেইল ছাড়া খুব বড় নাম কেউ নেই।

    বিসিবির ব্যবস্থাপনায় এবারের বিপিএলে আছে সাতটি দল। এর মধ্যে পাঁচটি দলের জন্য পৃষ্ঠপোষক পাওয়া গেছে, বাকি দুইটি দলের মালিকানা এখন পর্যন্ত বিসিবির হাতে। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, সিলেট থান্ডার্স, রংপুর রেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, কুমিল্লা ওয়ারিয়র- এই সাতটি নামে দলগুলো এবার অংসজ নেবে। এর মধ্যে রংপুর ও কুমিল্লা ছাড়া বাকি দলগুলোর জন্য পৃষ্ঠপোষক পেয়েছে বিসিবি।

    ড্রাফটে সব মিলে ৪৩৯ জন বিদেশী ও ১৮১ জন বাংলাদেশির নাম রাখা হয়েছে। দেশীদের মধ্যে এ+ ক্যাটাগরিতে আছেন চারজন- মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তারা পাবেন ৫০ লাখ টাকা করে। নিষেধাজ্ঞার জন্য সাকিব আল হাসান অংশ নিতে পারছেন না এবারের আসরে। এ ক্যাটাগরিতে আছেন নয়জন- মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। তাদের বেতন ২৫ লাখ টাকা। সাব্বির রহমান, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুবসহ ২৪ জন ক্রিকেটার আছেন বি ক্যাটাগরিত, তারা পাবেন ১৮ লাখ করে। সি ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪১ জনকে, তাদের অর্থ ধরা হয়েছে ১২ লাখ। ৮ লাখ টাকার ডি তে আছেন ৫৯ জন, আর ৫ লাখ টাকার ই ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪৪ জনকে।

    বিদেশীদের মধ্যে এ+ ক্যাটাগরিতে আছেন ১১ জন। সেখানে বড় মুখ বলতে কেবল গেইল। বিপিএলের নিয়মিত নারাইন, রাসেল, পোলার্ড, রশিদ খানরা কেউ নেই এবার। ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, হাসান আলী, রাইলি রুশো, মোহাম্মদ নবী, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথ, মুজিব উর রেহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা আছেন এ+ ক্যাটাগরিতে। তাদের বেতন ধরা হয়েছে ১ লাখ ডলার। গ্রেড এ-র অর্থমূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার, বি এর ৫০ হাজার ডলার, সি এর ৩০ হাজার ডলার ও ডি ক্যাটাগরির ২০ হাজার ডলার। সবচেয়ে বেশি ৯৫ জন ক্রিকেটার আছেন ইংল্যান্ডের, পাকিস্তানের আছেন ৮৯ জন, ওয়েস্ট ইন্ডিজের ৬৬ জন।