• লা লিগা
  • " />

     

    তলানীর দল লেগানেসের মাঠে সংগ্রামী জয় বার্সেলোনার

    তলানীর দল লেগানেসের মাঠে সংগ্রামী জয় বার্সেলোনার    

    ফলাফল
    লেগানেস ১-বার্সেলোনা


    এই মৌসুমে প্রতিপক্ষের মাঠে খেলা বার্সেলোনাকে চেনাই দায়। নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে যেখানে সেভিয়ার মত দলকে গুঁড়িয়ে দিয়েছে তারা, সেখানে ‘অ্যাওয়ে’ ম্যাচে লেভান্তের মত দলের কাছেও হেরে গেছে তারা। আন্তর্জাতিক বিরতির পর লা লিগার তলানীর দল লেগানেসের বিপক্ষে মাঠে নেমেছিল বার্সা। বুতার্কেতেও আরও এক ‘অ্যাওয়ে’ ম্যাচে হার চোখ রাঙানি দিচ্ছিল এর্নেস্তো ভালভার্দের দলকে। কিন্তু শেষ পর্যন্ত স্বস্তির জয় পেয়েছে বার্সা,লেগানেসকে ২-১ গোলে হারিয়েছে তারা।

    গত মৌসুমে এই মাঠেই হেরে গিয়েছিল ভালভার্দের দল। ১১ মিনিটে লেগানেস সমর্থকদের ইতিহাস পুনরাবৃত্তির স্বপ্ন দেখান ইউসেফ এন-নেসেরি। রোকে মেসার পাস থেকে ডানপ্রান্ত থেকে কাট করে দুর্দান্ত এক বাঁকানো শটে বার্সার জালে বল পাঠান মরক্কোর ফরোয়ার্ড। ইনজুরির কারণে সেমেদো-লংলে-আলবাদের কাউকেই পায়নি বার্সা। বাঁ-প্রান্তে নেমেছিলেন জুনিয়র ফিরপো। লেগানেসের গোলটা হয়েছে তার ভুলেই, আক্রমণ উঠে আর ট্র্যাকব্যাক করেননি তিনি।

    প্রথমার্ধে বার্সাকে ছন্দে ফেরার সুযোগই দেয়নি লেগানেস। প্রথমবারের মত একসাথে মাঠে নেমেছিলেন মেসি-সুয়ারেজ-গ্রিযমান-ডেম্বেলে। কিন্তু লেগানেসের ৫-৪-১ ফর্মেশনে সামনে একেবারেই সুবিধা করতে পারেনি বার্সার ৪-২-৩-১। মেসিদের দমিয়ে রাখা লেগানেস অবশ্য ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল অনেক, কিন্তু কাজে আর লাগাতে পারেনি।

     

    দুর্দান্ত গোলে প্রথমার্ধে লেগানেসকে জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন এন-নেসেরি

     

    শুরুতেই গোল হজম করলেও বার্স গোলরক্ষক টের স্টেগান ছিলেন দুর্দান্ত। তবে প্রথমার্ধের সেরা দুটি সেভ করেছেন লেগানেস গোলরক্ষক কার্লোস কুয়েয়ার। ৩১ এবং ৩৪ মিনিটে লুইস সুয়ারেজের দুটি প্রচেষ্টা অবিশ্বাস্যভাবে ফিরিয়ে দিয়েছেন তিনি। প্রতিপক্ষের মাঠে পিছিয়ে থেকে আরও এক প্রথমার্ধ শেষ করায় মাঠে উপস্থিত কাতালান সমর্থকদের থেকে দুয়ো শুনেই মাঠ ছেড়েছেন মেসিরা। সমর্থকদের দুয়োতে অবশ্য কাজ হয়েছে, দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দেখা গেছে অন্য এক বার্সাকে।

    ৪৭ মিনিটে মেসির কর্নার থেকেই সমতায় ফিরতে পারত বার্সা, কিন্তু জেরার্ড পিকের হেড বারপোস্টে প্রতিহত হওয়ায় সে যাত্রায় বেঁচে যায় স্বাগতিকরা। তবে বার্সাকে দ্বিতীয়ার্ধে আর দমিয়ে রাখতে পারেনি লেগানেস, সেই সেটপিস থেকেই সমতায় ফিরেছে তারা। আবারও সেই মেসির ফ্রি-কিকে হেড করে দলকে সমতায় ফেরান সুয়ারেজ। গোলের মিনিট পাঁচেক পর আঁতোয়া গ্রিযমানকে বদলে আর্তুরো ভিদালকে নামিয়ে দেন ভালভার্দে। আবারও বার্সার সংকটময় অবস্থায় নিজেকে প্রমাণ করতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন গ্রিযমান।

     

    সমতায় ফেরার উল্লাস...

     

    গোলের খোঁজে মরিয়া অবস্থায় ফরোয়ার্ড উঠিয়ে ডিফেন্সিভ মিডফিল্ডার নামানোর টোটকাটা কাজে দিয়েছে ভালভার্দের। ভিদাল নামায় কিছুটা নির্ভার থেকেই আক্রমণ যোগ দিতে পেরেছেন রাকিটিচ-ডি ইয়ংরা। নেমেই মাঝমাঠের দখল নিজেদের করে নেওয়া ভিদালই পূরণ করেছেন প্রত্যাবর্তন, লেগানেসের কপাল এবারও পুড়েছে সেটপিসেই। মেসির কর্নার লেগানেসের পেরেজের গায়ে লেগে আসে গোলে সামনে দাঁড়ানো ভিদালের দিকে। মাত্র কয়েক গজ থেকে ভুল করেননি চিলি মিডফিল্ডার।

    শেষ পর্যন্ত অবশ্য মাটি ৩ পয়েন্ট নিয়েই ফিরেছে বার্সা। লা লিগার শীর্ষস্থান ধরে রাখলেও আবারও মাঠের পারফরম্যান্স দিয়ে হতাশ করল ভালভার্দের বার্সা। ফলাফল আসছে ঠিকই, কিন্তু খেলায় ধারাবাহিকতা বা নিজস্বতার ছাপটা অনুপস্থিত স্প্যানিশ চ্যাম্পিয়নদের।